বুলবুলের চোখে বাংলাদেশের সেরা ১০ ‘স্পোর্টিং লিজেন্ড’

বুলবুলের চোখে বাংলাদেশের সেরা ১০ 'স্পোর্টিং লিজেন্ড'
Vinkmag ad

গেল ৬ এপ্রিল ছিল ইন্টারন্যাশনাল ডে অব স্পোর্ট ফর ডেভেলপমেন্ট অ্যান্ড পিস। এই দিবস উপলক্ষে ‘১০ স্পোর্টিং লিজেন্ড’ এর নাম দেবার চ্যালেঞ্জ গ্রহণ করেছেন বাংলাদেশের অভিষেক টেস্টে সেঞ্চুরি করা আমিনুল ইসলাম বুলবুল।

গোলাম সাইদের দেওয়া চ্যালেঞ্জ গ্রহণ করে নিজের ফেসবুক প্রোফাইলে আমিনুল ইসলাম বুলবুল জানিয়েছেন ১৯৭১ সালের পর থেকে বাংলাদেশ ক্রিকেটে পজিটিভ ও কার্যকর ভাবে অবদান রাখা ১০ জনের নাম। কোন ক্রমানুসারে এই তালিকা দেননি বুলবুল, দিয়েছেন অ্যালফ্যাবেটের (ইংরেজি) ক্রম অনুযায়ী।

১. আব্দুল লতিফ- ৭০ এর দশকে বিখ্যাত এই গ্রাউন্ডসম্যান ছিলেন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের প্রধান কিউরেটর। আব্দুল লতিফকে আনসাং হিরো বলেছেন বুলবুল।

২. গাজী আশরাফ হোসেন লিপু- বাংলাদেশ জাতীয় দলের প্রথম অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপুকে ১০ জনের তালিকায় রেখেছেন বুলবুল।

৩. কে জেড ইসলাম- কামাল জিয়াউল ইসলাম (কে জেড ইসলাম) ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (তৎকালীন ক্রিকেট কন্ট্রোল বোর্ড) এর সাবেক সভাপতি। সদ্য প্রয়াত এই ক্রিকেট সংগঠক ছিলেন নির্মাণ স্কুল ক্রিকেটের কারিগর।

৪. মাহমুদউল্লাহ রিয়াদ- বর্তমানে ক্রিকেট খেলেন এমন ব্যক্তিদের মধ্যে মাহমুদউল্লাহ রিয়াদ ঠাই পেয়েছেন বুলবুলের সেরা দশে। তিনি রিয়াদ সম্পর্কে লিখেছেন- মাহমুদউল্লাহ রিয়াদ বাংলাদেশের হয়ে অনেক ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন। বেশিরভাগই মিডল অর্ডারে নেমে যেখানে সে বাংলাদেশের হয়ে ম্যাচ শেষ করে এসেছে। তার উপস্থিতি বাংলাদেশের ব্যাটিং অর্ডারকে বাড়তি স্ট্যাবিলিটি দেয়।

৫. ওসমান খান ও জালাল আহমেদ চৌধুরী- বাংলাদেশের দুই কিংবদন্তি তুল্য কোচ ওসমান খান ও জালাল আহমেদ চৌধুরীকে তালিকায় রেখেছেন বুলবুল। জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনের জন্য বহু ক্রিকেটারকে প্রস্তুত করেছেন এই দুই কোচ।

৬. এস. এম রকিবুল হাসান- রকিবুল হাসানকে কিংবদন্তি নায়ক হিসাবে উল্লেখ করেছেন আমিনুল ইসলাম। তিনি পাকিস্তানের ‘পিপিপি’ লোগোর ওপরে ‘জয় বাংলা’ স্টিকার লাগিয়ে ব্যাট করতে নেমেছিলেন।

৭. সাবের হোসেন চৌধুরী- বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরীকে তালিকায় রেখেছেন বুলবুল। তাকে মার্জিত উল্লেখ করে বুলবুল জানান দেন তার আমলেই বাংলাদেশ ওয়ানডে ও টেস্ট স্ট্যাটাস পায় ও বিশ্বকাপ (১৯৯৯) খেলে প্রথমবারের মত।

৮. সাজ্জাদুল আলম ববি- বাংলাদেশ ক্রিকেট বোর্ড পরিচালক আহমেদ সাজ্জাদুল আলম ববি ক্লাব ক্রিকেট ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বিভিন্ন অঙ্গনে অনেক ভূমিকা রেখেছেন।

৯. সৈয়দ আশরাফুল হক- বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস পাবার লড়াইয়ের অন্যতম কারিগর সৈয়দ আশরাফুল হক। বাংলাদেশ ও বৈশ্বিক ক্রিকেট উন্নতিতে তার অবদানকে স্মরণ করেন বুলবুল।

১০. ইউসুফ রহমান বাবু- বাংলাদেশের পক্ষে প্রথম সেঞ্চুরি করা ব্যাটসম্যান ইউসুফ রহমান বাবুকে রেখে তালিকার সমাপ্তি টেনেছেন বুলবুল।

৯৭ প্রতিবেদক

Read Previous

বিশেষ ফ্লাইটে দেশে ফিরছেন সাকিব-মুস্তাফিজ

Read Next

আইপিএল স্থগিতে ‘২২০০’ কোটি রুপি ক্ষতি ভারতীয় বোর্ডের

Total
40
Share