চলে গেলেন নির্মাণ স্কুল ক্রিকেটের কারিগর কে জেড ইসলাম

চলে গেলেন নির্মাণ স্কুল ক্রিকেটের কারিগর কে জেড ইসলাম
Vinkmag ad

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এর সাবেক সভাপতি জনাব কামাল জিয়াউল ইসলাম আজ (৩ মে) ঢাকায় মৃত্যুবরণ করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

কামাল জিয়াউল ইসলাম, কে জেড ইসলাম নামেই বেশি পরিচিত ছিলেন। ১৯৮৩ সালের ৩০ জানুয়ারি থেকে ১৯৮৭ সালের ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত তিনি ক্রিকেট বোর্ডের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন। তার মৃত্যুতে বিসিবি গভীর শোক প্রকাশ করেছে।

কে জেড ইসলাম
কে জেড ইসলাম (ছবিঃ বিসিবি)

ক্রিকেট বোর্ডের (তৎকালীন বিসিসিবি- বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ড) সভাপতি থাকার সময় কে জেড ইসলাম নির্মাণ স্কুল ক্রিকেট টুর্নামেন্ট চালু করেন। বাংলাদেশে বয়সভিত্তিক ক্রিকেট দেশব্যাপী জনপ্রিয় করার ক্ষেত্রে তার অবদান অনস্বীকার্য।

বর্তমান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন কে জেড ইসলাম সম্পর্কে বলেন, ‘তিনি ছিলেন একজন পথিকৃৎ। বাংলাদেশ ক্রিকেট তার ভিশন ও বিশ্বাসের কারণে তার কাছে আজীবন কৃতজ্ঞ থাকবে। তিনি নির্মাণ স্কুল ক্রিকেট টুর্নামেন্টের মাধ্যমে বয়সভিত্তিক ক্রিকেটকে পৃষ্ঠপোষকতা করেছেন ও উৎসাহ দিয়েছেন, সেটাও আবার এমন এক সময়ে যখন খেলাটায় অত পেশাদারিত্ব আসেনি।’

‘তার মত ব্যক্তির কারণে অনেকেই ক্রিকেটার হবার স্বপ্ন দেখতে পেরেছে এবং ক্রিকেটটা দেশের সব প্রান্তে পৌঁছে গিয়েছে। বিসিবির পক্ষে আমি গভীর শোক প্রকাশ করছি এবং কে জেড ইসলামের পরিবারের প্রতি সহানুভূতি জানাচ্ছি।’

প্রয়াত হওয়া কে জেড ইসলামের সম্মানার্থে আগামীকাল (৪ এপ্রিল) বিসিবির পতাকা অর্ধনমিত রাখা হবে।

কে জেড ইসলামের মৃত্যুতে শোকবার্তা দিয়েছেন সাবেক বিসিবি সভাপতি সাবের হোসেন চৌধুরীও।

৯৭ প্রতিবেদক

Read Previous

মুস্তাফিজের পারফরম্যান্স দেখে বড্ড খুশি সাবেক সতীর্থ

Read Next

স্থগিত হচ্ছে আইপিএলের আরও এক ম্যাচ

Total
14
Share