টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বাংলাদেশ দলের উন্নতি

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বাংলাদেশ দলের উন্নতি

আইসিসির বার্ষিক হালনাগাদে ওয়ানডে র‍্যাংকিংয়ে শীর্ষস্থান হারিয়ে চারে নেমে গেলেও টি-টোয়েন্টিতে শীর্ষস্থান ধরে রেখেছে ইংল্যান্ড। মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন বাংলাদেশ দল টি-টোয়েন্টিতে ১ রেটিং পয়েন্ট হারালেও ১ ধাপ এগিয়েছে।

২০২০ সালের মে মাস থেকে খেলা ম্যাচগুলোর পারফরম্যান্স ১০০ শতাংশ ও তার আগের দুই বছরে খেলা ম্যাচগুলোর পারফরম্যান্সকে ৫০ শতাংশ বিবেচনা করে করা হয়েছে হালনাগাদ।

শীর্ষস্থান ধরে রাখা ইংল্যান্ড দ্বিতীয় অবস্থানে থাকা ভারতের সঙ্গে ব্যবধান বাড়িয়েছে। এই সময়ে তারা পাকিস্তানের বিপক্ষে ১-১ এ সিরিজ ড্র করে, অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩-০ তে জিতলেও হারে ভারতের বিপক্ষে ৩-২ ব্যবধানে।

ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও বাংলাদেশের বিপক্ষে সিরিজ জিতে ৫ নম্বর থেকে ৩ নম্বরে উঠে এসেছে নিউজিল্যান্ড। অবনমন হয়েছে অস্ট্রেলিয়ার। ৩ থেকে ৫ এ নেমেছে তারা।

১ করে রেটিং পয়েন্ট হারালেও ১ ধাপ করে উন্নতি হয়েছে শ্রীলঙ্কা ও বাংলাদেশের। ৯ থেকে ৮ এ উঠে এসেছে শ্রীলঙ্কা, ১০ থেকে ৯ এ উঠে এসেছে বাংলাদেশ।

করোনা ভাইরাস মহামারীর পরেও বিগত ৩ বছরে ৮০ টি দেশ অন্তত ৬ টি করে টি-টোয়েন্টি খেলেছে। তবে কম ম্যাচ খেলায় র‍্যাংকিং থেকে বাদ পড়েছে গাম্বিয়া, ঘানা, হাঙ্গেরি, সিরিয়া লিওন ও সুইডেন।

ওয়ানডে ও টি-টোয়েন্টি র‍্যাংকিং প্রকাশিত হলেও প্রকাশ পায়নি টেস্ট দলের র‍্যাংকিং। চলমান পাকিস্তান-জিম্বাবুয়ে সিরিজ শেষ হলে প্রকাশ করা হবে সেটিও।

আইসিসির বার্ষিক হালনাগাদের পর টি-টোয়েন্টি দলের র‍্যাংকিং

১. ইংল্যান্ড- ২৭৭ (+৫)
২. ভারত- ২৭২ (+২)
৩. নিউজিল্যান্ড- (+৮)
৪. পাকিস্তান- ২৬১ (+১)
৫. অস্ট্রেলিয়া- ২৫৮ (-৯)

৬. দক্ষিণ আফ্রিকা- ২৪৮ (-১)
৭. আফগানিস্তান- ২৩৬ (+৬)
৮. শ্রীলঙ্কা- ২২৭ (-১)
৯. বাংলাদেশ- ২২৫ (-১)
১০. ওয়েস্ট ইন্ডিজ- ২২২ (-৬)

১১. জিম্বাবুয়ে- ১৯১ (০)।

পড়ুনঃ ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে নিউজিল্যান্ড, বেড়েছে বাংলাদেশের রেটিং

৯৭ প্রতিবেদক

Read Previous

ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে নিউজিল্যান্ড, বেড়েছে বাংলাদেশের রেটিং

Read Next

সাকিব-মুস্তাফিজদের দেশে ফেরার উপায় জানতে চেয়ে মন্ত্রণালয়ে বিসিবির চিঠি

Total
13
Share