আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন থিসারা পেরেরা

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন থিসারা পেরেরা

শ্রীলঙ্কান ক্রিকেটার থিসারা পেরেরা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন। শ্রীলঙ্কার সাদা বলের ক্রিকেটে নিয়মিত এক নাম ছিলেন থিসারা পেরেরা। আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে যাবেন বলে জানিয়েছেন এই হার্ড হিটিং অলরাউন্ডার।

ধারণা করা হচ্ছে শ্রীলঙ্কার সিনিয়র হটাও নীতির কারণেই আগেভাগে অবসর নিয়ে নিলেন থিসারা। পেরেরা সহ বেশ কিছু সিনিয়র ক্রিকেটারকে বাংলাদেশ ও ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে না রাখার সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কান নির্বাচকরা।

লঙ্কান গণমাধ্যমের খবর ওয়ানডেতে বিবেচনা করা হবে না দিমুথ করুনারত্নে, অ্যাঞ্জেলো ম্যাথুস, দীনেশ চান্দিমাল, সুরাঙ্গা লাকমল, থিসারা পেরেরাদের। মে’র শেষ দিকে ৩ ওয়ানডে খেলতে বাংলাদেশে যাবে শ্রীলঙ্কা। এরপর ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে যাবে ইংল্যান্ডে।

৩২ বছর বয়সী থিসারা পেরেরা শ্রীলঙ্কার হয়ে খেলেছেন ৬ টেস্ট, ১৬৬ ওয়ানডে ও ৮৪ টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি। ২০০৯ সালে ওয়ানডে অভিষেক হবার পর থেকে শ্রীলঙ্কার সীমিত ওভারের ক্রিকেট দলে নিজেকে অপরিহার্য প্রমাণ করেন বাহাতে ব্যাটিং ও ডানহাতে বোলিং করা থিসারা।

বোলিং টা মূল শক্তির জায়গা হলেও লোয়ার মিডল অর্ডারে ব্যাট করে শ্রীলঙ্কাকে বহু ম্যাচ জিতিয়েছেন পেরেরা।

বল হাতে ৬ টেস্ট খেলে ১১ উইকেট নিয়েছেন থিসারা। ১৬৬ ওয়ানডে খেলা থিসারার উইকেট ১৭৫ টি। ৮৪ টি আন্তর্জাতিক-টোয়েন্টিতে উইকেট সংখ্যা ৫১।

ব্যাট হাতে ২০৩ টেস্ট রান করা থিসারা ওয়ানডেতে ১১২.০৮ স্ট্রাইক রেটে করেছেন ২৩৩৮ রান। অন্তত ২০০০ রান করেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে ওয়ানডেতে থিসারার স্ট্রাইক রেট চতুর্থ সেরা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সেই স্ট্রাইক রেট ১৫১.৬৩, রান করেছেন ১২০৪।

আন্তর্জাতিক ক্রিকেটে ১৪ টি ফিফটির সাথে পেরেরার আছে ১ সেঞ্চুরি (ওয়ানডে)। সব ফরম্যাট মিলে ২১৭ ইনিংসে ১৫২ টি ছক্কা হাঁকিয়েছেন থিসারা। ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে ৭৪ বলে ১৪০ রান করার পথে ছক্কা হাঁকিয়েছিলেন ১৩ টি। ওয়ানডেতে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা হাকানোর রেকর্ড তালিকায় এটি ৮ নম্বরে।

যদিও এক ভুলে যাবার মত রেকর্ডে উপরের দিকে নাম আছে থিসারা পেরেরার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অন্তত ৫০০ বল করা বোলারদের মধ্যে বাজে ইকোনমি রেটে (৯.৩৪) থিসারা পেরেরার অবস্থান ২ নম্বরে। ওভারপ্রতি ৯.৪৫ করে রান দেওয়া রুবেল হোসেন এই তালিকায় সবার উপরে।

৯৭ ডেস্ক

Read Previous

বাংলাদেশ শ্রীলঙ্কার জায়গায় থাকতো, যদি…

Read Next

আরেক দফা ব্যক্তিগত অর্জনের গান শোনালেন মুমিনুল

Total
97
Share