বিশ্বকাপ ভাবনায় এবারের ডিপিএল টি-টোয়েন্টি ফরম্যাটে

বিশ্বকাপ ভাবনায় এবারের ডিপিএল টি-টোয়েন্টি ফরম্যাটে
Vinkmag ad

গতবছর মাত্র এক রাউন্ড মাঠে গড়ানোর পর স্থগিত হওয়া ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল) ফের চালু হতে যাচ্ছে। আন্তর্জাতিক ক্রিকেটে ব্যস্ততা ও আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্ততির লক্ষ্যে দেশের ঘরোয়া ক্রিকেটের ৫০ ওভারের ঐতিহ্যবাহী টুর্নামেন্টটির এবারের আসর অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। গত বছর মাঠে গড়ানো এক রাউন্ড বাতিল করে নতুনভাবে ৩১ মে থেকে শুরু হবে টুর্নামেন্ট।

গত বছর ১৯ মার্চ করোনা প্রভাবে দেশের সবধরণের ক্রিকেট স্থগিত হলে মাত্র এক রাউন্ড শেষেই আটকে যায় বঙ্গবন্ধু ডিপিএলও। চলতি বছর করোনা পরিস্থিতি স্বাভাবিকের দিকে গেলে আন্তর্জাতিক ক্রিকেটের সাথে ঘরোয়া ক্রিকেটও ফেরানোর উদ্যোগ নেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘরোয়া ক্রিকেটের ভবিষ্যত ক্যালেন্ডার চূড়ান্তও করে ফেলে দশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা। স্থগিত ডিপিএল ভিন্ন ভিন্ন তিনটি স্লটে চলতি মাস থেকেই মাথে গড়ানোর কথা ছিল এবং সেটি টি-টোয়েন্টি ফরম্যাটেই।

তবে করোনার দ্বিতীয় ঢেউ প্রভাব ফেললে আবারও গত মাস থেকে লকডাউনে যায় দেশ, যা এখনো চলমান। যে কারণে জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল) মাঠে গড়ালেও দুই রাউন্ড পর স্থগিত হয়। ডিপিএল সহ অন্যান্য টুর্নামেন্ট আয়োজন যায় পিছিয়ে।

দিন কয়েক আগে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন ক্রিকেট কমিটি অফ ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম) খেলা আয়োজনে সুরক্ষা নিশ্চিত করতে পারলেই আলোর মুখ দেখবে ডিপিএল। আজ (২ মে) বিসিবির দেয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে মেলে ডিপিএল আয়োজনে বিসিবি সভাপতির দেয়া সবুজ সংকেতের দেখা।

সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে সিসিডিএম চেয়ারম্যান কাজী ইনাম বলেন, ‘বিসিবির পরিকল্পনা সহায়তায় সিসিডিএম ৩১ মে থেকে ডিপিএল আয়োজন করতে যাচ্ছে। আগের সিদ্ধান্ত অনুসারে টুর্নামেন্টটি টি-টোয়েন্টি ফরম্যাটে মাঠে গড়াবে। বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেটে ব্যস্ত সূচী এবং আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ বিবেচনায় নিয়ে আমরা মনে করি ২০১৯-২০ আসরের ডিপিএল টি-টোয়েন্টি ফরম্যাটে হওয়াটাই আদর্শ।’

‘এ সময়ে খেলোয়াড়দের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে বিসিবি সভাপতি স্পষ্ট দিক নির্দেশনা দিয়ে রেখেছে। বোর্ড এই সময় কালে দুইটি টুর্নামেন্ট (বিসিবি প্রেসিডেন্ট কাপ ও বঙবন্ধু টি-টোয়েন্টি কাপ) ও ওয়েস্ট ইন্ডিজকে সফলভাবে আতিথেয়তা দিয়েছে। আমরা সেখান থেকে ছক এঁকেছি ও পরিকলনা সাজাচ্ছি ডিপিএলের জন্য। আমরা জানি এই লিগ ক্রিকেটার ও ক্লাবের জন্য কতটা গুরুত্বপূর্ণ আর পরিকল্পনা পর্যায়ে তাদের যথেষ্ট সাহায্য পেয়েছি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

খাদের কিনারায় দাঁড়িয়েও লিটন-মিরাজে স্বপ্ন বুনছেন শান্ত

Read Next

বাটলার, মুস্তাফিজের আলো ছড়ানোর দিনে জিতল রাজস্থান

Total
24
Share