আলোক স্বল্পতায় পাল্লেকেলে টেস্ট গড়াল ৫ম দিনে

আলোক স্বল্পতায় পাল্লেকেলে টেস্ট গড়াল ৫ম দিনে
Vinkmag ad

এই ভেন্যুতেই প্রথম টেস্ট হয়েছে নিষ্প্রান ড্র। ‘বিলো অ্যাভারেজ’ উইকেটের দায় নিয়ে তাই দ্বিতীয় টেস্টে বোলারদের জন্যও কিছু রাখা হয়েছে পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। তাতেই অবশ্য লেজেগোবরে করে ফেলেছেন বাংলাদেশ দলের ব্যাটসম্যানরা। চতুর্থ দিন শেষে পরাজয় দেখছে মুমিনুল হকের দল।

৪০০ ছাড়ানো লিড (৪১৪) নিয়ে চতুর্থ দিনের লাঞ্চ বিরতিতে যায় শ্রীলঙ্কা। লাঞ্চের পরে আর ২২ রান স্কোরবোর্ডে জমা হতে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। ৪৩৭ রানের জয়ের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে মুমিনুল হকের দল।

লাঞ্চ বিরতি থেকে ফিরে দ্রুত রান তুলতে যেয়ে দ্রুত উইকেটও হারায়। ৯ম ব্যাটসম্যান হিসাবে সুরাঙ্গা আলাকমাল আউট হলে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। বাংলাদেশের পক্ষে ৫ উইকেট নেন তাইজুল ইসলাম। টেস্টে এক ইনিংসে যা তার ৮ম পাঁচ উইকেট প্রাপ্তি, তার সামনে কেবল সাকিব আল হাসান (১৮)।

বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে পজিটিভ ব্যাটিং করতে থাকে বাংলাদেশ। আগের ইনিংসে সর্বোচ্চ ৯২ রান করা তামিম এদিন ২৬ বলে ৩ চার ও ১ ছক্কায় ২৪ রান করে থামেন। অপর ওপেনার সাইফ হাসান ৫ চার ও ১ ছয়ে করেন ৩৪ রান। তামিমকে ফেরান রমেশ মেন্ডিস, সাইফকে প্রবীন জয়াবিক্রমা।

চা বিরতির কিছু আগে ফেরেন নাজমুল হোসেন শান্তও। ৪৪ বলে ৪ চারে ২৬ রান করা শান্তকে বোল্ড করেন জয়াবিক্রমা।

চা বিরতির পর মুমিনুল হক, ফিরে যান দ্রুতই। রমেশ মেন্ডিসের বলে বোল্ড হবার আগে করতে পারেন ৩২। লিটন দাসের সঙ্গে ৩৭ রানের জুটি গড়ার পর ব্যক্তিগত ৪০ রান করে সাজঘরে ফেরেন মুশফিকুর রহিম। রমেশ মেন্ডিসের তৃতীয় শিকার হবার আগে মুশফিকের ব্যাট থেকে আসে ৪০ রান।

আলোক স্বল্পতার কারণে আগেভাগে শেষ হয় ৪র্থ দিনের খেলা। ১৪ রান নিয়ে লিটন ও ৪ রান নিয়ে মেহেদী হাসান মিরাজ ৫ম দিনে ব্যাট করতে নামবেন।

শেষ দিনে জয়ের জন্য বাংলাদেশের দরকার ২৬০ রান, শ্রীলঙ্কার ৫ উইকেট। জয় তো বটেই, ম্যাচ বাঁচানোই টাইগারদের জন্য অসাধ্য বলেই মনে হচ্ছে।

সংক্ষিপ্ত স্কোর (৪র্থ দিন শেষে):

শ্রীলঙ্কা ১ম ইনিংসে ৪৯৩/৭ (১৫৯.২ ওভারে ইনিংস ঘোষণা), করুনারত্নে ১১৮, থিরিমান্নে ১৪০, ওশাদা ৮১, ম্যাথুস ৫, ধনঞ্জয়া ২, নিসাঙ্কা ৩০, ডিকওয়েলা ৭৭*, রমেশ ৩৩; তাসকিন ৩৪.২-৭-১২৭-৪, শরিফুল ২৯-৬-৯১-১, তাইজুল ৩৮-৭-৮৩-১।

বাংলাদেশ ১ম ইনিংসে ২৫১/১০ (৮৩), তামিম ৯২, সাইফ ২৫, শান্ত ০, মুমিনুল ৪৯, মুশফিক ৪০, লিটন ৮, মিরাজ ১৬, তাইজুল ৯, তাসকিন ০, শরিফুল ০, রাহি ০*; লাকমল ১০-০-৩০-২, রমেশ ৩১-৭-৮৬-২, জয়াবিক্রমা ৩২-৭-৯২-৬

শ্রীলঙ্কা ২য় ইনিংসে ১৯৪/৯ (৪২.২ ওভারে ইনিংস ঘোষণা), থিরিমান্নে ২, করুনারত্নে ৬৬, ওশাদা ১, ম্যাথুস ১২, ধনঞ্জয়া ৪১, নিসাঙ্কা ২৪, ডিকওয়েলা ২৪, রমেশ ৮, লাকমল ১২, জয়াবিক্রমা ৩*; মিরাজ ১৪-৩-৬৬-২, তাইজুল ১৯.২-২-৭২-৫, সাইফ ৪-০-২২-১

বাংলাদেশ ২য় ইনিংসে ১৭৭/৫ (৪৮), তামিম ২৪, সাইফ ৩৪, শান্ত ২৬, মুমিনুল ৩২, মুশফিক ৪০, লিটন ১৪*, মিরাজ ৪*; রমেশ ২০-০-৮৬-৩, জয়াবিক্রমা ২০-৫-৫৮-২

জয়ের জন্য বাংলাদেশের দরকার ২৬০ রান, শ্রীলঙ্কার ৫ উইকেট।

৯৭ প্রতিবেদক

Read Previous

যেমন গেল মিরপুরে ওয়ানডে দলের প্রথম দিনের অনুশীলন

Read Next

ইমরুল জানতেন তিনি পাশেই আছেন

Total
7
Share