শ্রীলঙ্কার লিড ৪০০ পার

শ্রীলঙ্কার লিড ৪০০ পার
Vinkmag ad

পাল্লেকেলেতে প্রথম টেস্টের ৫ দিন স্পিনাররা কার্যত সুবিধা পাননি। দ্বিতীয় টেস্টে এসে অবশ্য ভিন্ন চিত্র। প্রথম দুই দিন একটু নির্বিষ থাকলেও তৃতীয় দিনে প্রবীন জয়াবিক্রমা, রমেশ মেন্ডিসরা বল ঘুরিয়েছেন চরকির মত। শ্রীলঙ্কা ১ম ইনিংসে ৪৯৩ রানের পাহাড় গড়ার পর বাংলাদেশ ১ম ইনিংসে অলআউট ২৫১ তে। অবশ্য ফলো অন না করিয়ে ব্যাট করতে নামে স্বাগতিকরা।

স্কোরবোর্ডে ১৭ রান তুলতেই লাহিরু থিরিমান্নে ও ওশাদা ফার্নান্দোর উইকেট হারিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করে শ্রীলঙ্কা। ১৩ রান নিয়ে দিমুথ করুনারত্নে ও ১ রান নিয়ে অ্যাঞ্জেলো ম্যাথুস অপরাজিত থাকেন।

চতুর্থ দিনে এসে আর ১১ রান যোগ করে আউট হন ম্যাথুস। তাইজুল ইসলামের ফ্লাইটেড ডেলিভারিতে ডিফেন্ড করার চেষ্টা করে ধরা পড়েন ইয়াসির আলি রাব্বির (সাব ফিল্ডার) হাতে।

৩৯ রানে ৩ উইকেট পতনের পর অবশ্য করুনারত্নে-ধনঞ্জয়া জুটি শ্রীলঙ্কাকে ভালোই এগিয়ে নেন। দলের রান ৩ অঙ্ক পার করে ব্যক্তিগত ৬৬ রানে ফেরেন লঙ্কান দলপতি দিমুথ। তাকে ফেরান পার্ট টাইম বোলার সাইফ হাসান, এযাত্রাতেও ক্যাচ নেন সাব ফিল্ডার ইয়াসির আলি রাব্বি।

দিমুথের বিদায়ের পর দ্রুত সাজঘরের পথ ধরেন ধনঞ্জয়া ডি সিলভাও। ৪১ রান করা শনঞ্জয়াকে নাজমুল হোসেন শান্ত’র ক্যাচ বানিয়ে ফেরান মেহেদী হাসান মিরাজ।

উইকেটে এসেই দ্রুত রান তোলাতে মন দিয়েছিলেন পাথুম নিসাঙ্কা ও নিরোশান ডিকওয়েলা। ৪৪ বল স্থায়ী এই দুজনের জুটিতে আসে ৩৮ রান। ৩১ বলে ২৪ রান করা নিসাঙ্কাকে শরিফুলের ক্যাচ বানিয়ে ফেরান তাইজুল ইসলাম।

সেশনে ৪ উইকেট হারালেও ১৫৫ রান যোগ করে লিড ৪০০ পার করে ফেলেছে শ্রীলঙ্কা। ২২ বলে ২৩ রান নিয়ে অপরাজিত নিরোশান ডিকওয়েলা।

সংক্ষিপ্ত স্কোর (৪র্থ দিন, ১ম সেশন পর্যন্ত):

শ্রীলঙ্কা ১ম ইনিংসে ৪৯৩/৭ (১৫৯.২ ওভারে ইনিংস ঘোষণা), করুনারত্নে ১১৮, থিরিমান্নে ১৪০, ওশাদা ৮১, ম্যাথুস ৫, ধনঞ্জয়া ২, নিসাঙ্কা ৩০, ডিকওয়েলা ৭৭*, রমেশ ৩৩; তাসকিন ৩৪.২-৭-১২৭-৪, শরিফুল ২৯-৬-৯১-১, তাইজুল ৩৮-৭-৮৩-১।

বাংলাদেশ ১ম ইনিংসে ২৫১/১০ (৮৩), তামিম ৯২, সাইফ ২৫, শান্ত ০, মুমিনুল ৪৯, মুশফিক ৪০, লিটন ৮, মিরাজ ১৬, তাইজুল ৯, তাসকিন ০, শরিফুল ০, রাহি ০*;লাকমল ১০-০-৩০-২, রমেশ ৩১-৭-৮৬-২, জয়াবিক্রমা ৩২-৭-৯২-৬

শ্রীলঙ্কা ২য় ইনিংসে ১৭২/৬ (৩৯), থিরিমান্নে ২, করুনারত্নে ৬৬, ওশাদা ১, ম্যাথুস ১২, ধনঞ্জয়া ৪১, নিসাঙ্কা ২৪, ডিকওয়েলা ২৩*, রমেশ ২*; মিরাজ ১৪-৩-৬৬-২, তাইজুল ১৮-২-৬০-৩, সাইফ ৪-০-২২-১

শ্রীলঙ্কা ৪১৪ রানে এগিয়ে।

৯৭ প্রতিবেদক

Read Previous

হারারে টেস্টে তিন দিনেই জিম্বাবুয়েকে হারাল পাকিস্তান

Read Next

পাল্লেকেলেতে লড়বে গ্রেটস একাদশ ও টিম শ্রীলঙ্কা

Total
13
Share