আগের ম্যাচে লঙ্কানদের দেখানো পথে হাঁটবে বাংলাদেশ

একটানা বল করা, তাসকিন বলছেন বড় শিক্ষা
Vinkmag ad

নিস্প্রান ড্রয়ে শেষ হয়েছিল বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম টেস্ট। উইকেটে ফল আসার মত কোন কিছুই ছিলনা, বোলারদের হতে হয়েছে হতাশ। রান বন্যা উপহার দিয়েও যে ম্যাচ শেষে পাল্লেকেলের উইকেট পেয়েছে ডিমেরিট পয়েন্ট। দ্বিতীয় টেস্টের প্রথম দিনও সেরকম কিছুরই আভাস মিলছে। এবার আগে ব্যাট করা শ্রীলঙ্কা রানের পাহাড় চাপিয়ে দিতে যাচ্ছে বাংলাদেশের কাঁধে। টাইগারদের ব্যাটিং কোচ জন লুইস বলছেন এমন কিছু হলে মোকাবেলা করতে হবে আগের ম্যাচে শ্রীলঙ্কার পথ অনুসরণ করে।

পাল্লেকেলের ব্যাটিং স্বর্গে আগের ম্যাচে টস জিতে প্রায় আড়াই দিন ব্যাট করে ৭ উইকেটে ৫৪১ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। জবাবে লঙ্কানরা ৮ উইকেটে ৬৪৮ রান তুলে ইনিংস ঘোষণা করে। পঞ্চম দিন লাঞ্চের আগে ১০৭ রানের লিড নিয়ে বাংলাদেশকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে পাঠিয়েছিল স্বাগতিকরা। ম্যাচ সমাপ্ত হয় ড্রয়ে।

এবার একই চিত্র দেখা যাচ্ছে দ্বিতীয় টেস্টেও। অবশ্য প্রথম ম্যাচের উইকেট নিয়ে দুই দল অখুশি থাকায় দ্বিতীয় টেস্টে ভিন্ন কিছু দেখার আশায় ছিল সবাই। এমনকি সে ভাবনা থেকেই একাদশ সাজিয়েছে দুই দলই। কিন্তু প্রথম দিন আগের ম্যাচের প্রতিচ্ছবিই ফুটে উঠে। টস জিতে আগে ব্যাট করতে নেমে ১ উইকেটে ২৯১ রানে দিন শেষ করলো শ্রীলঙ্কা।

অধিনায়ক দিমুথ করুনারত্নে ১১৮ রান করে ফিরলেও আরেক সেঞ্চুরিয়ান লাহিরু থিরিমান্নে ১৩১ ও ওশাধা ফার্নান্দো ৪০ রানে অপরাজিত আছেন। এমন ব্যাটিং বান্ধব উইকেটে সহসায় বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠাচ্ছে না শ্রীলঙ্কা অনুমেয়ই। বাংলাদেশও প্রস্তুত আরও অন্তত দুই শেষ ফিল্ডিং করতে। আর লঙ্কানদের রান পাহাড় মোকাবেলায় আগের টেস্টে লঙ্কানদের কাছ থেকে নেয়া শিক্ষাই কাজে লাগাতে চায় টাইগাররা।

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ব্যাটিং কোচ জন লুইস বলেন, ‘আমাদের প্রস্তুত থাকা প্রয়োজন (লম্বা সময় ফিল্ডিং করার জন্য)। আমি মনে করি এটা কিছুটা প্রথম টেস্টের প্রতিচ্ছবি। যদিও পিচ ভালো ছিল, আমরা আশা করেছিলাম শ্রীলঙ্কাকে স্কোরবোর্ডের রান দিয়ে চাপে রাখবো কিন্তু শ্রীলঙ্কা দারুণভাবে সামলে নিয়েছে। আমাদের সেটা থেকে শিক্ষা নিতে হবে আর একই জিনিস করতে হবে।’

‘মনে হচ্ছে শ্রীলঙ্কা বড় স্কোর করবে। আমাদের আরও অন্তত দুই সেশন মাঠে ফিল্ডিং করতে হবে। আর এটি এমন কিছু যা আমাদের সামলাতেই হবে। এই মুহূর্তে পিচ ভালো আছে, তারা স্কোরবোর্ডে বড় সংগ্রহ পেলে আমাদের সেভাবেই মোকাবেলা করতে হবে। প্রথম টেস্ট থেকে আমাদের কিছু ভালো ব্যাটসম্যান ফর্মে আছে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

পরাজয়ের বৃত্ত ভাঙল মুম্বাই ইন্ডিয়ান্স

Read Next

বোলারদের জন্য সহানুভূতি দেখাচ্ছেন জন লুইসও

Total
14
Share