রানপ্রসবা পাল্লেকেলের পিচ পেল ‘বিলো অ্যাভারেজ’ ট্যাগ

রানপ্রসবা পাল্লেকেলের পিচ পেল 'বিলো অ্যাভারেজ' ট্যাগ
Vinkmag ad

ক্যান্ডির পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের যে পিচে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ১ম টেস্ট অনুষ্ঠিত হয়েছে সেটাকে আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে ‘Below Average’ বলে রায় দিয়েছেন।

আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে। বিলো অ্যাভারেজ ট্যাগ খাওয়ার পাশাপাশি পাল্লেকেলে স্টেডিয়াম আইসিসি পিচ ও আউটফিল্ড মনিটরিং প্রোসেসের কাছ থেকে পেয়েছে ১ ডিমেরিট পয়েন্ট পাবার দুঃসংবাদ।

ম্যাচ রেফারি মাদুগালে বলেছেন, ‘পিচের চরিত্রে পাঁচ দিনের মধ্যে তেমন কোন পরিবর্তন আসেনি। খেলা এগোনোর সাথে সাথে ব্যাট ও বলের মধ্যে ভারসাম্যের কোন ইতিবাচক পরিবর্তন আসেনি। পিচ ব্যাটিং সহায়ক ছিল ম্যাচজুড়ে। যে কারণে ম্যাচে ১৭ উইকেট পতনে রান এসেছে ১২৮৯। প্রতি উইকেটে রান হয়েছে ৭৫.৮২, যেটা খুবই বেশি। আইসিসির গাইডলাইন মেনে আমি এই পিচকে বিলো অ্যাভারেজ রায় দিচ্ছি।’

রঞ্জন মাদুগালের এই রিপোর্ট শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) কে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, আইসিসি পিচ ও আউটফিল্ড মনিটরিং প্রোসেস অনুযায়ী কোন মাঠের উইকেট বিলো অ্যাভারেজ ট্যাগ পেলে ভেন্যু ১ ডিমেরিট পয়েন্ট পায়। ‘পুওর’ ট্যাগ পেলে জোটে ৩ ও ‘আনফিট’ ট্যাগ পেলে জোটে ৫ ডিমেরিট পয়েন্ট।

তবে আউটফিল্ড বিলো অ্যাভারেজ রায় পেলে কোন ডিমেরিট পয়েন্ট আসে না। ‘পুওর’ হলে আসে ২ ও ‘আনফিট’ আসলে আসে ৫ ডিমেরিট পয়েন্ট।

এই ডিমেরিট পয়েন্ট কার্যকর থাকে ৫ বছরের জন্য। কোন ভেন্যু ৫ বা তার বেশি ডিমেরিট পয়েন্ট পেলে ১২ মাস কোন আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের যোগ্যতা হারায়। আর ডিমেরিট পয়েন্ট ১০ পূর্ণ হলে এই ম্যাচ আয়োজনের ক্ষমতা শেষ হয় ২৪ মাসের জন্য।

৯৭ প্রতিবেদক

Read Previous

তামিম-মুশফিকদের জন্য শ্রীলঙ্কার প্ল্যান ‘এ’, ‘বি’ প্রস্তুত

Read Next

বেলাল হোসেনের মৃত্যুতে বিসিবির শোক

Total
5
Share