৬ বছরের জন্য নিষিদ্ধ সাবেক লঙ্কান পেসার নুয়ান জয়সা

c97 4 29
Vinkmag ad

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) আজ সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটার নুয়ান জয়সাকে সব ধরনের ক্রিকেট থেকে ছয় বছরের জন্য নিষিদ্ধ করেছে। আইসিসির দুর্নীতিবিরোধী নীতিমালার আইন লঙ্ঘনের অপরাধে ৪২ বছর বয়সী নুয়ান জয়সাকে এ শাস্তি দেওয়া হয়েছে।

আইসিসির কোড অব কন্ডাক্টের অনুচ্ছেদ নম্বর ২.১.১, ২.১.৪ ও ২.৪.৪ ভঙ্গ করে দোষী প্রমাণিত হয়েছেন তিনি। আর তাতেই আগামী ৬ বছরের জন্য সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ হলেন নুয়ান জয়সা।

২০১৮ সালের নভেম্বরে আইসিসির আচরণবিধি ভাঙার দায়ে অভিযুক্ত হন জয়সা।

জয়সার বিরুদ্ধে আইসিসির দুর্নীতি বিধির ২.১.১, ২.১.৪ ও ২.৪.৪ এই ধারাগুলিতে আন্তর্জাতিক ম্যাচে সরাসরি গড়াপেটায় যুক্ত থাকা বা গড়াপেটার চেষ্টা করা, ক্রিকেটার বা দলের সঙ্গে জড়িত কাউকে গড়াপেটার প্রস্তাব দেওয়া, দুর্নীতির প্রস্তাব পেয়েও তা আইসিসির কাছে গোপণ করা প্রভৃতি অপরাধের কথা উল্লেখ করা রয়েছে।

আইসিসির বিবৃতিতে বলা হয়েছে,

অনুচ্ছেদ ২.১.১- কোন ম্যাচে ফিক্স করার জন্য রাজি হওয়া বা মতলব আটা যা ম্যাচের ফলাফল বা আচরণে বিরুপ প্রভাব ফেলে।

অনুচ্ছেদ ২.১.৪- অন্য কোন ক্রিকেটারকে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে অনুচ্ছেদ ২.১ ভঙ্গ করার জন্য অনুরোধ করা, প্রলুব্ধ করা, উপদেশ দেওয়া বা আগ্রহী করে তোলা।

অনুচ্ছেদ ২.৪.৪- কোন অসৎ কাজ করার প্রস্তাব পেয়ে তা এন্টি করাপশন ইউনিটকে জানাতে ব্যর্থ হওয়া।

আইসিসি দুর্নীতি দমন ইউনিট (এসিইউ) এর জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল নুয়ান জয়সার নিষেধাজ্ঞা প্রসঙ্গে বলেছেন,

‘নুয়ান জয়সার দীর্ঘ এক দশকের আন্তর্জাতিক ক্যারিয়ারে দুর্নীতিবিরোধী কয়েকটি অধিবেশনে অংশ নিয়ে শ্রীলঙ্কার হয়ে ১২৫টি ম্যাচ খেলেছিলেন। জাতীয় কোচ হিসাবে ভূমিকায় তাঁর রোল মডেল হিসাবে থাকা উচিত ছিল। তিনি একজন দুর্নীতিবাজদের সাথে জড়িত হয়ে অন্যকে দুর্নীতিতে আনার চেষ্টা করেছিলেন। তিনি জানতেন তাঁর কার্যকলাপ দুর্নীতি বিরোধী বিধির লঙ্ঘন। আমাদের খেলাধুলায় এমন বিশ্বাসঘাতকতা সহ্য করা হবে না।’

প্রাক্তন পেসার নুয়ান জয়সা শ্রীলঙ্কার হয়ে ১৯৯৭ থেকে ২০০৭ সালের মধ্যে ৩০টি টেস্ট ও ৯৫টি ওয়ানডে খেলেছেন। নুয়ান জয়সা টেস্ট ইতিহাসের প্রথম খেলোয়াড় যিনি টেস্ট ম্যাচে প্রথম তিন বলে ৩ উইকেট নিয়ে হ্যাটট্রিক করেছিলেন (জিম্বাবুয়ের বিপক্ষে ১৯৯৯)। তিনি পরবর্তীতে শ্রীলঙ্কা দলের বোলিং কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

৯৭ প্রতিবেদক

Read Previous

ব্যাঙ্গালোর দলে ডাক পেলেন মুম্বাইয়ের রিজার্ভ পেসার

Read Next

র‍্যাংকিংয়ে শান্ত-মুমিনুলের উন্নতি, লিটনের ক্যারিয়ার সেরা রেটিং

Total
3
Share