তিন অঙ্কের লিড নিয়ে শ্রীলঙ্কার ইনিংস ঘোষণা

তিন অঙ্কের লিড নিয়ে লাঞ্চে গেল শ্রীলঙ্কা

ক্যান্ডি টেস্টের ভাগ্যে খালি চোখে ড্র ছাড়া কিছুই দেখা যাচ্ছে না। তবে অসাধারণ কিছু করে এই ম্যাচ জয়ের খানিক চিন্তা নিশ্চয়ই শ্রীলঙ্কার আছে। আগের দিন স্বাগতিকদের কোচ মিকি আর্থার তার দলের দলের স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গার উপর বাজি ধরে ক্ষীণ এই সম্ভাবনাও উড়িয়ে দেননি। ২৯ রানে পিছিয়ে থাকা শ্রীলঙ্কা পঞ্চম দিন লাঞ্চের আগে ১০৭ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করেছে। সেশনে অবশ্য উইকেটও হারিয়েছে ৫ টি।

আগেরদিন দিমুথ করুনারত্নে ও ধনঞ্জয়া ডি সিলভার ব্যাটে পুরোদিনই উইকেট শূন্য থাকতে হয় টাইগার বোলারদের, তরক্ষণে রেকর্ড ৩২২ রানের জুটি গড়ে অবিচ্ছেদ্য ছিল দুজনে। ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি তুলে নেওয়া অধিনায়ক করুনারত্নে ২৩৪ ও ধনঞ্জয়া ১৫৪ রানে অপরাজিত ছিলেন ধনঞ্জয়া। গতকাল দুই দফায় আলোক স্বল্পতায় খেলা বন্ধ হয়ে ২২ ওভার আগেই খেলা শেষ হয়।

৩ উইকেটে ৫১২ রানে আজ পঞ্চম দিন শুরু করে শ্রীলঙ্কা। গত দুইদিন ভালো বল করেও ঠিক সেভাবে সাফল্য না পাওয়া তাসকিন আহমেদ দিনের শুরুতেই এনে দিলেন সাফল্য। ধনঞ্জয়া ডি সিলভাকে এদিন ১২ রানের বেশি যোগ করতে দেননি। অফ স্টাম্পের খানিক বাইরের শর্ট অব লেংথের বল থার্ড ম্যান অঞ্চলে খেলার চেষ্টা ধনঞ্জয়ার, তবে এইজ হয়ে আঘাত হানে স্টাম্পে। ফিরে যাওয়ার আগে ২৯১ বলে ১৬৬ রানের ইনিংসটি সাজিয়েছেন ২২ চারে।

দুই ওভার পর আবারও তাসকিনের আঘাত। এবার দলের অধিনায়ক ও লঙ্কানদের হয়ে ইনিংসে সবচেয়ে সফল করুনারত্নে। তাসকিনের গতিময় শর্ট বল পুল খেলার চেষ্টা করে মিডউইকেটে ধরা পড়েন নাজমুল হোসেন শান্তের হাতে। ৪৩৭ বলে ২৬ চারে ২৪৪ রানের ক্যারিয়ার সেরা ইনিংসটি সাজান এই বাঁহাতি ব্যাটসম্যান। ততক্ষণে অবশ্য বাংলাদেশের ৫৪১ রান টপকে ৩ রানের লিডও পেয়ে যায় স্বাগতিকরা।

এরপর লাঞ্চের আরও ৩ উইকেট হারালেও নিরোশান ডিকওয়েলা ও ওয়ানিন্দু হাসারাঙ্গা, সুরাঙ্গা লাকমলদের ব্যাটে লিড ১০০ পার করে শ্রীলঙ্কা। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে অভিষেকেই দারুণ করা পাথুম নিসাঙ্কা এদিন ফিরেছেন এবাদত হোসেনের প্রথম শিকার হয়ে ১২ রান করে। রান আউট হওয়ার আগে ডিকওয়েলার ব্যাট থেকে আসে ৩১। হাসারাঙ্গা তাইজুলের বলে বোল্ড হয়েছেন ৪৩ রানে। ৮ উইকেটে ৬৪৮ রান নিয়ে লাঞ্চে যায় শ্রীলঙ্কা, পরে ঘোষণা আসে ইনিংস ঘোষণার।

সংক্ষিপ্ত স্কোর (৫ম দিন, ১ম সেশন শেষে):

বাংলাদেশ ১ম ইনিংসে ৫৪১/৭ (১৭৩ ওভারে ইনিংস ঘোষণা), তামিম ৯০, সাইফ ০, শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, মুশফিক ৬৮*, লিটন ৫০, মিরাজ ৩, তাইজুল ২, তাসকিন ৬*; লাকমল ৩৬-১৪-৮১-১, বিশ্ব ৩৫-৯-৯৬-৪, কুমারা ২৮-৪-৮৮-১, ধনঞ্জয়া ৩০-১-১৩০-১

শ্রীলঙ্কা ১ম ইনিংসে ৬৪৮/৮ (১৭৯ ওভারে ইনিংস ঘোষণা), করুনারত্নে ২৪৪, থিরিমান্নে ৫৮, ওশাদা ২০, ম্যাথুস ২৫, ধনঞ্জয়া ১৬৬, নিসাঙ্কা ১২, ডিকওয়েলা ৩১, হাসারাঙ্গা ৪৩, লাকমল ২৩*, বিশ্ব ০*; তাসকিন ৩০-৬-১১২-৩, এবাদত ২১-১-৯৯-১, মিরাজ ৫৮-৬-১৬১-১, তাইজুল ৪৫-৯-১৬৪-২

শ্রীলঙ্কা ১০৭ রান এগিয়ে।

৯৭ প্রতিবেদক

Read Previous

তাসকিনের জোড়া শিকার, লিড নিয়েছে শ্রীলঙ্কা

Read Next

মুস্তাফিজ, মরিসদের প্রশংসায় রাজস্থান অধিনায়ক

Total
1
Share