একটানা বল করা, তাসকিন বলছেন বড় শিক্ষা

একটানা বল করা, তাসকিন বলছেন বড় শিক্ষা

সাড়ে তিন বছর পর টেস্ট ক্রিকেট খেলছেন বাংলাদেশ পেসার তাসকিন আহমেদ। ক্যান্ডি টেস্টে ইতোমধ্যে ২৫ ওভার বলও করে ফেলেছেন। টেস্ট ক্রিকেটে লম্বা সময় বল করতে শারীরিক ও মানসিকভাবে থাকতে হয় ফিট। তাসকিন বলছেন ঘরোয়া ক্রিকেট ও আন্তর্জাতিক মিলে এক বছরের বেশি সময় পর এত লম্বা সময় বল করে শিখছেন টিকে থাকা।

বাংলাদেশের পেসারদের জন্য সবসময়ই টেস্ট ক্রিকেট চ্যালেঞ্জিং। মূলত ঘরের মাঠে খেলার সুযোগ হয় কম, সুযোগ হলেও স্পিনারদের ভীড়ে প্রধান ভূমিকা রাখা হয় কমই। যে কারণে বাইরের দেশে পেস নির্ভর কন্ডিশনে গিয়ে লম্বা সময় মনসংযোগ ধরে বল করার অভ্যাসটা সেভাবে তৈরি হয়না। সাম্প্রতিক সময়ে অবশ্য এই সংস্কৃতি থেকে বের হয়ে আসার চেষ্টা করছে টাইগার টিম ম্যানেজমেন্ট।

ক্যান্ডির পাল্লেকেলেতে এবার পেস নির্ভর উইকেট তৈরি করেছিল লঙ্কানরা। তবে উইকেটে ঘাস থাকলেও চতুর্থ দিনে এসেও কোন ধরণের সাহায্য পায়নি দুই দলের পেসার কিংবা স্পিনাররা। বাংলাদেশের ৭ উইকেটে ৫৪১ (ইনিংস ঘোষণা) রানের জবাবে দিমুথ করুনারত্নের ডাবল সেঞ্চুরির সাথে ধনঞ্জয়া ডি সিলভার দেড়শো পেরোনো ইনিংসে ইতোমধ্যে ৩ উইকেটে ৫১২ রান শ্রীলঙ্কার স্কোরবোর্ডে।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৫২ ওভার অফ স্পিনার মেহেদী হাসান মিরাজের, ৩৯ ওভার করেছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। দুজনেই নিয়েছেন একটি করে উইকেট। বাকি তিন পেসার আবু জায়েদ রাহি, এবাদত হোসেন ও তাসকিন আহমেদের মধ্যে একটি উইকেটের দেখা পেয়েছেন তাসকিন। পেসারদের মধ্যে সবচেয়ে বেশি ওভার ও ভালো বোলিংও তার। নতুন বলে গতি, বাউন্স আর ছোট ছোট সুইং দিয়ে কিছুটা হলেও ভুগিয়েছেন। ২৫ ওভারে ৯১ রান খরচায় ওশাধা ফার্নান্দোর উইকেট।

দীর্ঘদিন পর সাদা পোশাকের ক্রিকেটে ফিরে লম্বা সময় বল করার অনুভূতি জানিয়ে চতুর্থ দিন শেষে সংবাদ সম্মেলনে তাসকিন বলেন, ‘অনেক ভালো অনুভুতি। টেস্ট ক্রিকেটই আসল ক্রিকেট। মানসিক,শারিরীকভাবে অনেক টাফ থাকতে হয়, শক্তিশালী থাকতে হয় এবং দক্ষতা ও ফিটনেস অনেক বেশি লাগে সংক্ষিপ্ত সংস্করণের চেয়ে। টেস্ট ক্রিকেটে ভাল করতে পারলে সংক্ষিপ্ত সংস্করণগুলো আরও সহ্জ হবে। এটা অনেক চ্যালঞ্জের জায়গা। আলহামদুলিল্লাহ! কোভিড শুরু হওয়ার আগে গত বছরের এনসিএলে করেছিলাম (এত বেশি সময় বোলিং)।’

পাল্লেকেলের উইকেট যে বোলারদের জন্য কিছু নেই তার প্রমাণ বাংলাদেশ ইনিংসেও মিলেছে। লঙ্কানদের তিন মূল পেসারের দুইজন বল করেছেন ৩০ ওভারের বেশি (সুরাঙ্গা লাকমল ৩৬, বিশ্ব ফার্নান্দো ৩৫), লাহিরু কুমারাও করেছেন ২৮ ওভার। তিনজনেই উইকেটের দেখা পেয়েছেন, তবে বিশ্ব ফার্নান্দোর ৪ উইকেট ছাড়া বাকি দুইজন পেয়েছেন একটি করে উইকেট।

উইকেটের কন্ডিশন বোঝাতে গিয়ে তাসকিন তুলে ধরেছেন লাকমল, লাহিরুদের উদাহরণ, ‘টেস্ট ক্রিকেটে এমন উইকেটে বোলারদের জন্য অনেক কঠিন। ওদের বোলাররাও দেখেন লাকমাল ৩৬ ওভার বল করেছে। বাকি যারা আছে ভালো করেছে। আসলে উইকেটটাই এমন সুযোগ তৈরী করার অপশন কম। ভালো বলও একটু ঊনিশ বিশ হলে বাউন্ডারি হয়ে যাচ্ছে। আমরাও ৫৪১ করে ইনিংস ঘোষণা করেছি। উইকেটে আরেকটু সুবিধা পাওয়া গেলে ভাল হত। বোলারদের জন্য অবশ্যই কঠিন ছিল।’

তবে কঠিন কন্ডিশন থেকেই সবচেয়ে বেশি শেখা যায় মানছেন ২৬ বছর বয়সী এই পেসার, ‘যখন এরকম কন্ডিশন থাকবে তখন নিজেরও উন্নতির জায়গা থাকবে। ব্যাটসম্যানকে একটানা বল করা, বড় একটা শিক্ষা। এমন কন্ডিশনে পর্যাপ্ত ফিট ও দক্ষ না হলে অনেক কঠিন এটাও একটা ভাল শিক্ষা। এরকম কন্ডিশনে টিকে থাকতে সবকিছুই লাগবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

পাল্লেকেলেতে টাইগারদের হতাশার এক দিন

Read Next

পেসারদের দাপটে কোলকাতাকে হারাল রাজস্থান

Total
3
Share