দুই বিতর্কিত রিভিউ নিয়ে যা বললেন তাইজুল

দুই বিতর্কিত রিভিউ নিয়ে যা বললেন তাইজুল

বাংলাদেশের ৫৪১ (ডিক্লেয়ার) রানের জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৩ উইকেটে ২২৯। ৭৩ ওভার ব্যাট করা শ্রীলঙ্কা ইনিংসে বেশ কয়েকবারই রিভিউ নিয়েছে দুই দল। যার মাঝে আছে বাংলাদেশের রিভিউ না নেয়া ও রিভিউ নিয়েও আম্পায়ারের ভুলে রিভিউ খোয়ানোর আক্ষেপ। দিন শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সেসবের ব্যাখ্যা দিলেন তাইজুল ইসলাম।

ইনিংসের ৭ম ওভারে তাসকিন আহমেদের করা প্রথম বলে ব্যক্তিগত ১ রানে ওপেনার লাহিরু থিরিমান্নের বিপক্ষে জোরালো এলবিডব্লিউর আবেদনে সাড়া দেন আম্পায়ার। পরে অবশ্য রিভিউ নিয়ে বেঁচে যান থিরিমান্নে।

দিমুথ করুনারত্নের সাথে থিরিমান্নে উদ্বোধনী জুটিতে যোগ করেন ১১৪ রান। ৩৯তম ওভারে মেহেদী হাসান মিরাজের শিকার হয়ে ৫৮ রান করে ফেরা থিরিমান্নে ফিরতে পারতেন ৩৪ তম ওভারেই।

তাইজুল ইসলামের ফুলার লেংথে পড়া ডেলিভারি টার্ন করে ভেতরে ঢোকে। পরাস্ত হয়ে ব্যাট মিস করে থিরিমান্নের। বেশ জোরালো আবেদন করলেও সাড়া দেননি আম্পায়ার কুমার ধর্মসেনা। তবে বাংলাদেশ রিভিউ না নিলেও রিপ্লেতে দেখা যায় বল লাইনে হিট করে মিডল স্টাম্প ভাঙতো।

এ রিভিউ না নেয়া প্রসঙ্গে দিন শেষে তাইজুলের ব্যাখ্যা, ‘ওটা আসলে টার্নটা অনেক বড় করছে, এজন্য আমি কনফিউজড ছিলাম। কারণ ওই সময়ে রিভিউটা লস করলে একটা সমস্যা হতে পারতো। আর টার্নটা বড় করার জন্য মনে হয়েছে মিসিং হবে, তাই আর নেওয়া হয়নি।’

এদিকে থিরিমান্নে, ওশাধা ফার্নান্দো, অ্যাঞ্জেলা ম্যাথুসের বিদায়ের পর ধনঞ্জয়া ডি সিলভাকে (২৬) নিয়ে দিন শেষ করেন অধিনায়ক দিমুথ করুনারত্নে (৮৫)। দিনের খেলা শেষ হওয়ার দুই ওভার আগে আউট হতে হতেও বেঁচে যান লঙ্কান অধিনায়ক। তাইজুল ইসলামের করা ৭১ তম ওভারের চতুর্থ বলে করুনারত্নের বিপক্ষে জোরালো আবেদনে সাড়া দেন আম্পায়ার রুচিরা পল্লিয়াগুরুগে। তবে এই দফায়ও রিভিউ নিয়ে বেঁচে যান ৮২ রানে ব্যাট করা করুনারত্নে, বল মিস করে লেগ স্টাম্প।

তবে একই ওভারের শেষ বলে টিভি আম্পায়ারের অবহেলায় উইকেট বঞ্চিত হন তাইজুল। এবার তাইজুলের বলকে ডিফেন্স করতে গিয়ে এলবিডব্লিউর ফাঁদে করুনারত্নে। ব্যাটের আগে বুটে স্পর্শ করে। কিন্তু আম্পায়ার সাড়া না দেয়ায় রিভিউ নেয় বাংলাদেশ। টিভি আম্পায়ার আল্ট্রা এজ না দেখেই সিদ্ধান্ত দিয়ে দেন নট আউটের। পরে রিপ্লেতে যা স্পষ্ট দেখা যায় বল আগে বুট স্পর্শ করেছিল।

আম্পায়ারের অবহেলায় রিভিউ হারানো ও করুনারত্নের উইকেট বঞ্চিত হওয়া বাংলাদেশ কি রিভিউ ফেরত পাবে কিনা এমন প্রশ্নের জবাবে তাইজুল জানান, ‘না না, ওই রিভিউটা মনে হয় ফেরত পাবো না।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ক্যান্ডি টেস্টের ফল নিয়ে বাস্তবতাই তুলে ধরলেন তাইজুল

Read Next

আর্চার নেই পুরো আইপিএল জুড়েই

Total
1
Share