টাইগারদের ইনিংস ঘোষণা, ব্যাটিংয়ে স্বাগতিকরা

টাইগারদের ইনিংস ঘোষণা, ব্যাটিংয়ে স্বাগতিকরা

আলোক স্বল্পতার কারণে পাল্লেকেলেতে ২য় দিনের খেলা শেষ হয়েছিল আগেভাগেই। খেলা শেষ হবার আগে স্কোরবোর্ডে বাংলাদেশের রান ছিল ৪ উইকেটে ৪৭৪। ভার্চুয়াল সংবাদ সম্মেলনে টাইগারদের হেড কোচ রাসেল ডোমিঙ্গো বলেছিলেন তৃতীয় দিন সকালে দ্রুত রান তুলবে দল, ৫২০ কে পাখির চোখ করেছিলেন তিনি।

তৃতীয় দিনে এসে অবশ্য টাইগার ব্যাটসম্যানদের দ্রুত রান তোলার তাগিদ চোখে পড়েনি। ১৮ ওভার ব্যাট করেছেন মুশফিকুর রহিম-লিটন দাসরা। তাতে রান এসেছে ৬৭- ওভারপ্রতি ৩.৭২ রান করে। উপরন্তু সাজঘরে ফিরেছেন লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলামরা।

তৃতীয় দিনের শুরুর ওভারেই ধনঞ্জয়া ডি সিলভার ওপরে চড়াও হয়েছিলেন লিটন দাস। দুই বাউন্ডারিতে সেই ওভার থেকে আসে ১২ রান। তবে এরপরই যেনো খোলসবন্দী হয়ে যান ব্যাটসম্যানরা। পরবর্তী বাউন্ডারি আসে ২৫ বল বাদে। ১৬১ তম ওভারে (তৃতীয় নতুন বল নেবার পর) বিশ্ব ফার্নান্দোর বলে চার মারেন মুশফিক, আগের ওভারেই পূর্ণ করেন নিজের ২৩ তম টেস্ট ফিফটি।

পরবর্তী ওভারে সুরাঙ্গা লাকমলের বলে স্লিপ ও গালির মাঝ দিয়ে চার আদায় করে নেন লিটন। লাকমলের করা পরের ওভারেই ফিফটি আদায় করে নেন লিটন। অবশ্য ফিফটি হবার পর টেকেননি এক বলও। বিশ্ব ফার্নান্দোর করা অফ সাইডের অনেক বাইরের এক বলে পুশ করে লিটন ধরা পড়েন গালিতে থাকা ওশাদা ফার্নান্দোর হাতে।

এরপর দ্রুত সাজঘরের পথ ধরেন মেহেদী হাসান মিরাজ (৩) ও তাইজুল ইসলাম (২)। ১৭৩ ওভার শেষে বাংলাদেশের রান যখন ৫৪১, তখন ডাগআউট থেকে মুমিনুল হক ইনিংস ঘোষণা করেন। ১৫৬ বলে ৬৮ রান করে অপরাজিত থাকেন মুশফিকুর রহিম, ৯ বলে ৬ রান করে অপরাজিত থাকেন তাসকিন আহমেদ।

লাঞ্চ বিরতির আগে আধা ঘন্টার একটু বেশি সময়ে ৮ ওভার ব্যাট করে শ্রীলঙ্কা। কোন উইকেট না হারিয়েই বিরতিতে যায় দুই ওপেনার দিমুথ করুণারত্নে ও লাহিরু থিরিমান্নে। পেস, আনইভেন বাউন্স দিয়ে দুই ব্যাটসম্যানকে অবশ্য তাসকিন আহমেদ ভুগিয়েছেন বেশ। নিজের চতুর্থ ওভারের প্রথম বলে লাহিরু থিরিমান্নের বিরুদ্ধে জোরালো এক আবেদন করেছিলেন, এলবিডব্লিউ এর আবেদনে সাড়াও দিয়েছিলেন অনফিল্ড আম্পায়ার কুমার ধর্মসেনা। তবে শ্রীলঙ্কা রিভিউ নিলে রিপ্লাইয়ে দেখা যায় বল মিস করে যেত স্টাম্প।

সংক্ষিপ্ত স্কোর (৩য় দিন, ১ম সেশন শেষে):

বাংলাদেশ ১ম ইনিংসে ৫৪১/৭ (১৭৩ ওভারে ইনিংস ঘোষণা), তামিম ৯০, সাইফ ০, শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, মুশফিক ৬৮*, লিটন ৫০, মিরাজ ৩, তাইজুল ২, তাসকিন ৬*; লাকমল ৩৬-১৪-৮১-১, বিশ্ব ৩৫-৯-৯৬-৪, কুমারা ২৮-৪-৮৮-১, ধনঞ্জয়া ৩০-১-১৩০-১

শ্রীলঙ্কা ১ম ইনিংসে ১১/০ (৮), করুনারত্নে ৫*, থিরিমান্নে ৫*

শ্রীলঙ্কা ৫৩০ রান পিছিয়ে।

৯৭ প্রতিবেদক

Read Previous

পাডিকালের সেঞ্চুরি ও কোহলির মধুর সমস্যা

Read Next

পাকিস্তানের বিরুদ্ধে চলমান সিরিজ শেষ আরভিনের

Total
1
Share