শান্ত-মুমিনুলের ব্যাটিং ও ডোমিঙ্গোর মূল্যায়ন

শান্ত-মুমিনুলের ব্যাটিং ও ডোমিঙ্গোর মূল্যায়ন

সামর্থ্য নিয়ে প্রশ্ন সংশয় ছিলনা, তবে আন্তর্জাতিক ক্রিকেটে ছন্দ খুঁজে পাচ্ছিলেন না নাজমুল হোসেন শান্ত। এদিকে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের অন্যতম সফল ব্যাটসম্যান হয়েও বিদেশের মাটিতে মলিন অধিনায়ক মুমিনুল হক। দুজনেই চলতি ক্যান্ডি টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে হাকালেন সেঞ্চুরি। সমালোচনার জবাব দিতে পারা দুই টাইগার ব্যাটসম্যানকে নিয়েই উচ্ছ্বসিত কোচ রাসেল ডোমিঙ্গো।

টস জিতে আগে ব্যাট করা বাংলাদেশ দ্বিতীয় দিন শেষে পেয়েছে ৪ উইকেটে ৪৭৪ রানের সংগ্রহ। প্রথম দিন সেঞ্চুরি তুলে নেয়া নাজমুল হোসেন শান্তের পর আজ দ্বিতীয় দিনে সেঞ্চুরির দেখা পান অধিনায়ক মুমিনুল হকও। আলোক স্বল্পতায় এদিন ২৫ ওভার কম খেলা হলেও সব আলো কেড়ে নেন শান্ত-মুমিনুল।

ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি হাঁকানোর পথে শান্ত ছিল পুরোদমের টেস্ট মেজাজে। প্রায় ১০ ঘন্টা ক্রিজে কাটিয়ে ৩৭৮ বলে ১৭ চার ১ ছক্কায় সাজান ১৬৩ রানের ইনিংসটি। টানা ব্যর্থ হয়েও নির্বাচকদের আস্থার প্রতিদান দিয়েছেন দারুণ এক টেস্ট ইনিংস উপহার দিয়ে।

দ্বিতীয় দিন ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শান্তের ইনিংস প্রসঙ্গে কোচ রাসেল ডোমিঙ্গো বলেন, ‘সে (শান্ত) কীভাবে তার ইনিংসটাকে টানবে এ নিয়ে বেশ আলোচনা হয়েছে বলে মনে করি। বেশ ধৈর্য্য ধরে, অনেক বল ছেড়ে দিয়ে কিছু স্কোরিং এরিয়াতে খেলেছে। সে দুর্দান্ত একটা ইনিংস খেলেছে। আমি সত্যি বেশ মুগ্ধ হয়েছি তার প্রতি। সে তার খেলা নিয়ে গত কয়েক মাসে বেশ পরিশ্রম করেছে।’

অন্যদিকে প্রায় ৮ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে দেশের মাটিতে ১০ টেস্ট সেঞ্চুরি থাকলে বিদেশের মাটিতে বেহাল দশা মুমিনুলের। পরিসংখ্যান মতে দেশের মাটির অর্ধেক গড়েও রান করতে পারেননি বিদেশে, ছিল না কোন সেঞ্চুরি।

এবার সেই আক্ষেপই ঘুচালেন লঙ্কা দ্বীপে। শান্তের পর মুমিনুলও তুলে নেন সেঞ্চুরি, ক্যারিয়ারের প্রথমবার বার খেলেছেন ৩০০ বল। ৩০৪ বলে ১১ চারে ১২৭ রানের ইনিংস এলো অধিনায়কের ব্যাট থেকে।

মুমিনুলের ইনিংস মূল্যায়নে রাসেল ডোমিঙ্গোর ভাষ্য, ‘আমি মনে করি মুমিনুল তার খেলাটা বেশ ভালোভাবে বোঝে। সে খুবই শান্ত প্রকৃতির, আমি মনে করি তার আচরণ তাকে সুসংহত টেস্ট ব্যাটসম্যান হিসেবে তুলে ধরে। তার প্রস্তুতির ব্যাপারে সে বেশ নিখুঁত। সে কঠোর পরিশ্রম করে, নিজের শক্তিমত্তা ও দুর্বলতা সম্পর্কে তার জানা। আমি মনে করি সে অসাধারণ একজন টেস্ট ব্যাটসম্যান।’

‘সে তার সেরাটা দিয়ে দলকে নেতৃত্ব দেয়ার চেষ্টা করে। সে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি পেয়েছিল এখন এখানে এসে আবারও সেঞ্চুরি পেল। এখন ১১ টি টেস্ট শতক, এটা সত্যি দারুণ অর্জন।’

৯৭ প্রতিবেদক

Read Previous

সাদমানের জায়গাতে সাইফের খেলার ব্যাখ্যা দিলেন ডোমিঙ্গো

Read Next

প্রতিপক্ষের ২০ উইকেট নেবার প্রশ্নে ডোমিঙ্গোর উত্তর

Total
7
Share