ক্যান্ডির নতুন এক সকালে নতুন শুরুর অপেক্ষায় বাংলাদেশ দল

ক্যান্ডির নতুন এক সকালে নতুন শুরুর অপেক্ষায় বাংলাদেশ দল

আগামীকাল (২১ এপ্রিল) থেকে শুরু হচ্ছে শ্রীলঙ্কা-বাংলাদেশ সিরিজের প্রথম টেস্ট। সাদা পোশাকে জয়ে ফিরতে মরিয়া মুমিনুল হকের দল। প্রথম একাদশে থাকবে না হয়তো বড় কোন চমক; ২ বা ৩ পেসার নিয়ে লঙ্কানদের বিরুদ্ধে লড়াইয়ে নামবে টাইগাররা। তবে দারুণ ফর্মে থেকে উইন্ডিজ সফর শেষ করে আসা লঙ্কানরা দেশের মাটিতে স্বাভাবিকভাবেই কঠিন চ্যালেঞ্জে ফেলবে বাংলাদেশ দলকে।

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে বুধবার (২১ এপ্রিল) বাংলাদেশ সময় সকাল ১০ঃ৩০ মিনিটে শুরু হবে ২ ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি।

বাংলাদেশের ঘোষিত স্কোয়াড থেকে বড় কোন চমক আসবে না প্রথম একাদশে। তামিম ইকবালের সঙ্গে ওপেনিংয়ে নামবেন সাদমান ইসলাম অনিক। তিনে নাজমুল হোসেন শান্ত, এরপর যথাক্রমে অধিনায়ক মুমিনুল হক, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন আসবেন। যদিও মোহাম্মদ মিঠুনের জায়গায় টেস্ট অভিষেক হয়ে যেতে পারে ইয়াসির আলি চৌধুরী রাব্বির।

সাতে দেখা যাবে ডানহাতি অভিজ্ঞ ব্যাটসম্যান লিটন কুমার দাসকে। মেহেদী হাসান মিরাজ সেরা একাদশে থাকবেন একমাত্র অলরাউন্ডার হিসাবে। সাকিব আল হাসান না থাকায় স্পিন বোলিংয়ে বড় দায়িত্ব নিতে হবে তাইজুল ইসলামকে।যদিও ৩ পেসার খেললে জায়গা হারাবেন তাইজুল।

২০১৮তে টেস্ট অভিষেকের পর থেকে এখন অব্দি ১০ টেস্টে ৩০ উইকেট শিকার করা পেসার আবু জায়েদ চৌধুরী রাহির ওপর যথেষ্ট আস্থা রয়েছে টিম ম্যানেজমেন্টের। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলা শেষ টেস্ট দারুণ বোলিং করা রাহি নিশ্চিত থাকবেন একাদশে। সঙ্গে তাসকিন আহমেদকে দেখা যেতে পারে। ৩ পেসার খেললে থাকবেন এবাদত হোসেন চৌধুরী।

দুই দলের পরিসংখ্যানের দিক থেকে যোজন যোজন ব্যবধানে এগিয়ে শ্রীলঙ্কা। সাদা পোশাকে লঙ্কানদের বিপক্ষে তাঁদের মাঠে মোট ১২ টেস্ট খেলেছে বাংলাদেশ দল। ১০ পরাজয়ের বিপরীতে বাংলাদেশ জিতেছে কেবল একটিতে, ড্র ১টি।

তবে সাম্প্রতিক সময়ে তাদের মাঠে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বাংলাদেশ নিজেদের শক্তিমত্তা দেখিয়েছে। দেশের বাইরে বাংলাদেশের খেলা শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ টেস্ট, কলম্বোর পি সারা ওভালে ২০১৭ সালে। সেই সিরিজের দ্বিতীয় টেস্টে স্বাগতিক লঙ্কানদের ১৯১ রান তাড়া করতে গিয়ে চার উইকেট হাতে থাকতেই নিজেদের শততম টেস্টে ঐতিহাসিক জয় পায় টাইগাররা। এই সুখস্মৃতি নিয়েই কাল সকালে পাল্লেকেলেতে লড়াইয়ে নামবে মুমিনুল হকের দল।

সেই সিরিজের ‘ম্যান অফ দ্য সিরিজ’ পুরষ্কার জেতা সাকিব আল হাসান আইপিএলে ব্যস্ত থাকায় নেই শ্রীলঙ্কা সফরে। তবে প্রথম টেস্টের জন্য ঘোষিত মুমিনুলদের টেস্ট স্কোয়াডও বেশ শক্তিশালী। তামিম, মুশফিকদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সাফল্য পেতে চাইবে বাংলাদেশ। ফলে এ লড়াই যে হাড্ডাহাড্ডি হতে চলেছে, তা অনায়াসে বলা যায়।

বাংলাদেশের সম্ভাব্য একাদশঃ

তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন/ইয়াসির আলি রাব্বি, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম/এবাদত হোসেন, আবু জায়েদ রাহি ও তাসকিন আহমেদ।

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশঃ

দিমুথ করুণারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথুস, দীনেশ চান্দিমাল/পাথুম নিসাঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকওয়েলা, সুরাঙ্গা লাকমাল, লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্দো ও ওয়ানিন্দু হাসারাঙ্গা।

৯৭ প্রতিবেদক

Read Previous

আতশী কাঁচের নিচে থেকেও চিন্তিত নন মুমিনুল

Read Next

নিষেধাজ্ঞার ভয় কাটছে দক্ষিণ আফ্রিকার অধিনায়কদের

Total
1
Share