৮ বছরের জন্য নিষিদ্ধ শ্রীলঙ্কান অলরাউন্ডার দিলহারা

ক্রিকেটারকে ৮ বছরের জন্য নিষিদ্ধ করল আইসিসি

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) আজ সাবেক শ্রীলঙ্কান অলরাউন্ডার দিলহারা লোকুহেটিগেকে সব ধরণের ক্রিকেট থেকে আট বছরের জন্য নিষিদ্ধ করেছে। আইসিসির দুর্নীতিবিরোধী নীতিমালার আইন লঙ্ঘনের অপরাধে দিলহারা লোকুহেটিগেকে এ শাস্তি দেওয়া হয়েছে।

আইসিসির কোড অব কন্ডাক্টের অনুচ্ছেদ নম্বর ২.১.১, ২.১.৪ ও ২.৪.৪ ভঙ্গ করে দোষী প্রমাণিত হয়েছেন তিনি। আর তাতেই আগামী ৮ বছরের জন্য সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ হলেন লঙ্কান ক্রিকেটার লোকুহেটিগে।

আইসিসির বিবৃতিতে বলা হয়েছে,

অনুচ্ছেদ ২.১.১- কোন ম্যাচে ফিক্স করার জন্য রাজি হওয়া বা মতলব আটা যা ম্যাচের ফলাফল বা আচরণে বিরুপ প্রভাব ফেলে।

অনুচ্ছেদ ২.১.৪- অন্য কোন ক্রিকেটারকে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে অনুচ্ছেদ ২.১ ভঙ্গ করার জন্য অনুরোধ করা, প্রলুব্ধ করা, উপদেশ দেওয়া বা আগ্রহী করে তোলা।

অনুচ্ছেদ ২.৪.৪- কোন অসৎ কাজ করার প্রস্তাব পেয়ে তা এন্টি করাপশন ইউনিটকে জানাতে ব্যর্থ হওয়া।

এছাড়া দিলহারা লোকুহেটিগে ইসিবি (এমিরেটস ক্রিকেট বোর্ড) এর কোড অব কন্ডাক্ট (টি-১০ লিগের) ৩টি ধারা ভঙ্গ করায় তাদের পক্ষে আইসিসির দ্বারা অভিযুক্ত। সেটার প্রক্রিয়া এখনো চলমান।

আইসিসি দুর্নীতি দমন ইউনিট (এসিইউ) এর জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল লোকুহেটিগের নিষেধাজ্ঞা প্রসঙ্গে বলেছেন,

‘আন্তর্জাতিক ক্রিকেটে শ্রীলঙ্কার প্রতিনিধিত্ব করা দিলহারা লোকুহেটিগে বেশ কয়েকটি দুর্নীতিতে অংশ নিয়েছিল এবং কোড লঙ্ঘন করেছে। ভবিষ্যতে লঙ্কান ক্রিকেটে এমন কিছু ঘটবে না। আমরা এর জন্য আরও তদন্ত চালিয়ে যাব।’

উল্লেখ্য, ২০১৭ সালে হওয়া টি-টেন লিগে লোকুহেটিগের বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ ওঠে। এরপর এমিরেটস ক্রিকেট বোর্ড তাঁর বিরুদ্ধে অভিযোগ এনে সাময়িকভাবে নিষিদ্ধ করে।

৪০ বছর বয়সী দিলহারা লোকুহেটিগে শ্রীলঙ্কার হয়ে ২০০৫ সাল থেকে ২০১৩ সাল অব্দি ৯ ওয়ানডে ও ২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ডানহাতি ফাস্ট মিডিয়াম বল করে উইকেট নিয়েছেন যথাক্রমে ৬ ও ২ টি।

৯৭ প্রতিবেদক

Read Previous

এমন খারাপ ও অদ্ভুত অধিনায়কত্ব আর দেখেননি গম্ভীর

Read Next

টস জিতে আগে বোলিংয়ে রাজস্থান

Total
12
Share