স্ট্রাইক রেটে উন্নতি করতে হবে জানতেন ধাওয়ানও

স্ট্রাইক রেটে উন্নতি করতে হবে জানতেন ধাওয়ানও

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে গতরাতে (১৮ এপ্রিল) শিখর ধাওয়ান ঝড়ে পাঞ্জাব কিংসকে ৬ উইকেটে হারিয়ে দ্বিতীয় জয় পেল দিল্লি ক্যাপিটালস। ১৯৬ রানের বড় লক্ষ্যও মামুলি হয়ে যায় বাঁহাতি এই ওপেনারের দারুণ এক ইনিংসে, ১০ বল হাতে রেখেই জয় নিশ্চিত করে রিশাব পান্টের দল। পাঞ্জাব বোলারদের তুলোধুনো করার পর ধাওয়ান বলছেন তিনি জানতেন স্ট্রাইক রেটে উন্নতি করতে হবে। উন্নতি হয়েছে ভয়ডরহীন স্লগ শট খেলার ক্ষেত্রেও।

ভারতীয় এই বাঁহাতি ব্যাটসম্যানের স্বীকৃত টি-টোয়েন্টিতে স্ট্রাইক রেট ১২৫.৬৫, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যা ১২৭.৪১, আইপিএলে ১২৭.৮৪। ক্রমশ পরিবর্তনশীল ক্রিকেটে প্রতিষ্ঠিত করতে বদলাতে হয় নিজেকেও, এটা ভালোই জানা ধাওয়ানের। যে কারণে বেশ কাজও করেছেন স্ট্রাইক রেট বাড়ানো নিয়ে। যার প্রমাণ মিলেছে চলতি আইপিএলে।

এখনো পর্যন্ত খেলেছেন তিন ম্যাচ, প্রথম ম্যাচে চেন্নাইয়ের বিপক্ষে ১৯১ রান তাড়া করে জেতা ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ৫৪ বলে ৮৫ রান, স্ট্রাইক রেট ১৫৭.৪০। দ্বিতীয় ম্যাচে রাজস্থান রয়্যালসের বিপক্ষে অবশ্য ব্যর্থ হয়েছেন। ১১ বলে ৯ রান করেছেন, হেরেছে দলও। তবে গতকাল আবারও ব্যাত হাতে দেখালেন ঝলক, বড় লক্ষ্য তাড়ায় নেমে শুরু থেকেই ছিলেন আক্রমণাত্মক।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

৪৯ বলে ১৩ চার ২ ছক্কায় ৯২ রানের ইনিংসটিতে স্ট্রাইক রেট ১৮৭.৭৬। এমনিতেই তার হাতে থাকা নানা শটের সাথে বেশ ভালোভাবে প্রয়োগ করেছেন স্লগ শট। ম্যাচ শেষে বাঁহাতি এই ব্যাটসম্যান জানালেন তার স্ট্রাইক রেট ও স্লগ শটের উন্নতির কথা।

ধাওয়ান বলেন, ‘আমার দিক থেকে সর্বোচ্চ চেষ্টার ব্যাপারে সচেতন ছিলাম আমি। আমি জানতাম আমাকে স্ট্রাইক রেটে উন্নতি করতে হবে। প্রচুর পরিমাণ ঝুঁকি নিতে শুরু করি। পরিবর্তন নিয়ে কখনোই ভয় ছিল না, এটি অর্জনে সবসময়ই উন্মুক্ত আছি। কিছু শট নিয়েও কাজ করেছি, আমার স্লগ শট বেশ উন্নতি হয়েছে। এটা আগেও ছিল কিন্তু এখন আমি বেশ স্বাচ্ছন্দ্যে খেলতে পারি।’

‘অনেক বছর ধরে খেলে আসছি, এখন আমি অনেকটাই চাপমুক্ত। কোন কিছুই গ্র্যান্টেড না। পৃথ্বী শ’র (৩২)সাথে উদ্বোধনী জুটি (৫৯ রানের জুটি) দারুণ ছিল সে যেভাবে ব্যাট করেছে আর যে ৩০-৪০ টা রান নিয়েছে তা দেখে আমি খুব খুশি।’

৯৭ ডেস্ক

Read Previous

ধাওয়ান ঝড়ে রানবন্যার ম্যাচে জিতল দিল্লি

Read Next

মুম্বাইয়ে একাদশে পরিবর্তনের আভাস দিলেন ম্যাককুলাম

Total
12
Share