দশক সেরা ওয়ানডে ক্রিকেটার কোহলি, লিডিং ক্রিকেটার স্টোকস

c97 4 12

উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের ১৫৮তম সংস্করণ প্রকাশিত হয়েছে আজ (১৫ এপ্রিল)। ইংল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসাবে টানা দ্বিতীয়বার (২০১৯ ও ২০২০) উইজডেনের ‘লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড’ অ্যাওয়ার্ড জিতলেন বেন স্টোকস। এছাড়া গত দশকের ওয়ানডে সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন ভিরাট কোহলি।

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটের ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রতি দশকের একজন করে সেরা ক্রিকেটার বেছে নিয়েছে উইজডেন। সর্বশেষ দশকের সেরা ক্রিকেটার হয়েছেন ভিরাট কোহলি। কোহলির মুকুটে উঠল আরও একটা পালক।

আগের চার দশকে দেশের হয়ে অবদান রাখায় এই সম্মান পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার স্যার ভিভ রিচার্ডস (১৯৭০), ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব (১৯৮০), সর্বকালের সেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার (১৯৯০) ও শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন (২০০০)।

সর্বশেষ দশকের (২০১০) সেরা ক্রিকেটার হিসেবে ভিরাট কোহলিকে বেছে নেয় উইজডেন। এই সময়ের মধ্যে ওয়ানডেতে ভিরাট কোহলি ব্যাট হাতে ১১ হাজার ১২৫ রান সংগ্রহ করেছেন, সেঞ্চুরি রয়েছে মোট ৪২টি। তাঁর ব্যাটিং গড় ৬০.৭৯।

ভারত ২০১১ বিশ্বকাপ জয়ের পর থেকেই ভিরাট কোহলির ক্যারিয়ারের গ্রাফটা উর্ধ্বমূখী। ২০১৭ সালে কোহলি ভারতের অধিনায়কত্ব পাওয়ার পরে তাঁর ক্যাপ্টেন্সিতে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে এবং ২০১৯ সালে ইংল্যান্ডের মাটিতে হওয়া ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছিল ভারত।

পঞ্চাশ ওভারের ফরম্যাটে কোহলি ভারতের জার্সিতে সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় দ্বিতীয় স্থানে। কোহলির আগে শুধুই শচীন টেন্ডুলকার (১৮, ৪২৬ রান)।

২০২০ সালে মোট সাতটি টেস্টে বেন স্টোকস ব্যাট হাতে ৫৮.২৭ গড়ে বিশ্বের কারও চেয়ে বেশি রান (৬৪১) সংগ্রহ করেছিলেন। এবং বল হাতে তাঁর দখলে আছে ১৯ উইকেট, মাত্র ১৮.৭৩ গড়ে।

অ্যান্ড্রু ফ্লিনটফের পরে বেন স্টোকস এই পুরস্কার অর্জনে ইংল্যান্ডের দ্বিতীয় খেলোয়াড়। বীরেন্দর শেবাগ আর ভিরাট কোহলির পর তৃতীয় ক্রিকেটার হিসাবে টানা দুইবারের মতো এই পুরষ্কার জিতলেন স্টোকস।

এর আগে টানা তিন বছর (২০১৬, ২০১৭ ও ২০১৮) উইজডেন ক্রিকেটার্স অ্যালমান্যাকের ‘লিডিং ক্রিকেটার’ মনোনীত হয়েছেন ভিরাট কোহলি। ২০১৯ সালে অবিশ্বাস্য পারফরম্যান্স দেখিয়ে প্রথমবারের মতো ‘লিডিং ক্রিকেটার’ মনোনীত হন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। এবার টানা দ্বিতীয়বারের মতো এই পুরষ্কার জিতলেন স্টোকস। যা কোন ইংলিশ ক্রিকেটারের মধ্যে প্রথম। স্টোকসের আগে ইংলিশ ক্রিকেটারদের মধ্যে সর্বশেষ উইজডেনের বর্ষসেরা নির্বাচিত হন সাবেক অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ (২০০৫)।

উইজডেন লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ডঃ বেন স্টোকস

উইজডেন দশক সেরা (২০১০) ওয়ানডে ক্রিকেটারঃ ভিরাট কোহলি

৯৭ ডেস্ক

Read Previous

উইজডেনের বর্ষসেরা ‘পাঁচ’ ক্রিকেটার

Read Next

রাজস্থান রয়্যালস একাদশে আসছে পরিবর্তন

Total
1
Share