তরুণরা প্রস্তুত, সমর্থন চান মুমিনুল

তরুণরা প্রস্তুত, সমর্থন চান মুমিনুল

বাংলাদেশ দলের সিনিয়র ক্রিকেটারদের অবর্তমানে তরুণ ক্রিকেটাররা দায়িত্ব নিতে না পারার প্রমাণ মিলেছে সদ্য সমাপ্ত নিউজিল্যান্ড সফরে। শুধু নিউজিল্যান্ড সফর নয় গত কয়েক বছর ধরেই বাংলাদেশের সাফল্যে তরুণদের আলাদা করে ভূমিকা রাখার ঘটনা খুব কমই। যদিও টেস্ট অধিনায়ক মুমিনুল হক বলছেন তরুণরা প্রস্তুত, প্রয়োজন কেবল সমর্থনের।

বাংলাদেশ ক্রিকেটের বর্তমান বাস্তবতা বলছে অদূর ভবিষ্যতে সিনিয়র ক্রিকেটারদের এক সাথে পাওয়ার সম্ভাবনা খুব কমই। সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম কিংবা মাহমুদউল্লাহ রিয়াদরা একে একে সরে যাবেন পাদপ্রদীপের আলো থেকে।

তাদের বিদায়ের পর দায়িত্ব নিতে তরুণরা কতটা প্রস্তুত তা নিয়ে আছে শঙ্কা। বিশেষ করে আন্তর্জাতিক ক্রিকেটে অর্ধযুগ পার করেও লিটন দাস, সৌম্য সরকার, তাসকিন আহমেদরা এখনো দলের পুরো প্রভাবক হতে পারছেন না। ধারাবাহিক পারফরম্যান্স আসছেনা কারও কাছ থেকেই।

এতদিনে এসেও ওপেনার তামিম ইকবাল কিংবা মিডল অর্ডারে মুশফিকুর রহিমের মত নির্ভরযোগ্য কাউকে খুঁজে পাওয়া যায়না। ব্যাটে-বলে দুহাত ভরে দলকে দেওয়া সাকিব আল হাসানের বিকল্পতো আপাতত কল্পনাই করা যায়না।

নিউজিল্যান্ড সফরে ভরাডুবির পর আগামীকাল (১২ এপ্রিল) দুই ম্যাচ টেস্ট সিরিজ খেলতে শ্রীলঙ্কার উদ্দেশে রওয়ানা করবে বাংলাদেশ। অধিনায়ক হিসেবে এখনো সাদা পোশাকে বাংলাদেশকে বলার মত সাফল্য এনে দিতে পারেননি মুমিনুল হক। তবে দলের তরুণদের নিয়ে বেশ আত্মবিশ্বাসী এই বাঁহাতি ব্যাটসম্যান। তরুণদের সময় দেওয়ার পক্ষে তিনি।

আজ (১১ এপ্রিল) মিরপুরে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে মুমিনুল জানান, ‘দেখেন আপনি যখন একজন জুনিয়র নিয়ে খেলবেন সে সব সময়ই আশা করবে একটা ভালো কিছু করার জন্য। দেশের জন্য অবদান রাখার জন্য। ওই অবদানটা রাখার জন্যই সে খেলে। আমার কাছে মনে হয় সে সময় তাকে সমর্থন দেয়া উচিত। আমার কাছে মনে হয় তরুণরা পুরোপুরি প্রস্তুত, কিন্তু মাঝে মধ্যে ব্যর্থ হয়। সে সময় ওদের সমর্থন দেয়াটা অনেক বেশি গুরুত্বপূর্ণ।’

আইপিএল খেলতে ছুটি নেওয়ায় শ্রীলঙ্কা সফরে নেই সাকিব। মুমিনুল মনে করে ভবিষ্যতে সাকিব সহ অন্য সিনিয়রদের ছাড়াও খেলতে হবে এই বাস্তবতা তার জানা। সে ক্ষেত্রে বিষয়টিকে তরুণোদের জন্য বড় সুযোগ হিসেবেও দেখছেন।

মুমিনুল বলেন, ‘যেটা বলেছেন যে সাকিব ভাই নেই, আমার হয়তো এমনও সিরিজ হতে পারে যেখানে ২-৩জন সিনিয়র ক্রিকেটার থাকবে না। এর মধ্যে যারা খেলবে তাদের জন্য আমি বারবারই কথাটা বলে আসছি, তাদের জন্য ভালো একটা সুযোগ। তাই এই সময়ে যারা খেলবে এটা তো তাদের জন্য ভালো সুযোগ। আমাদের মনে হয় এভাবেই প্রস্তুতি নেয়াটা উত্তম।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ভালো প্রস্তুতিতে ড্র কিংবা জয়েই বিশ্বাসী মুমিনুল

Read Next

স্থগিত হওয়া পিএসএল শুরু হচ্ছে ১ জুন

Total
1
Share