টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বিকল্প পরিকল্পনা প্রস্তুত আইসিসির

টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বিকল্প পরিকল্পনা প্রস্তুত আইসিসির

অক্টোবর-নভেম্বরে ভারতে হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ। করোনার প্রভাবের কারণে শেষ পর্যন্ত ভারত আয়োজন করতে না পারলে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বিকল্প পরিকল্পনাও মাথায় আছে আইসিসির। আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস বলেছেন, বিকল্প ভাবনা থাকলেও হাতে পর্যাপ্ত সময় থাকায় ‘প্ল্যান বি’ নিয়ে এখনই কোন সিদ্ধান্তে পৌঁছাইনি আইসিসি।

দিনের পর দিন বিশ্বজুড়ে করোনা ভাইরাস আরও দ্রুতগতিতে ছড়িয়ে পড়েছে। আর সেই কারণেই ক্রিকেটার এবং ক্রিকেটের সাথে যুক্ত সমস্ত ব্যক্তিদের স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখে চলতি বছরে ভারতের মাটিতে অনুষ্ঠিত হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বিকল্প পরিকল্পনা রেখেছে আইসিসি। আর তাই করোনা পরিস্থিতি বিচার বিবেচনা করে ভারতের সাথে সাথে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বিকল্প ভেন্যুও ভেবে রাখতে চাইছে আইসিসি।

চলতি বছরের ১৮ অক্টোবর থেকে শুরু হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ ১৫ অক্টোবর পর্যন্ত হওয়ার কথা রয়েছে। ২০ ওভারের এই বিশ্ব টুর্নামেন্টে মোট ১৬টি দেশ অংশ নিতে চলেছে। কিন্তু বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের আতঙ্কে ব্যতিক্রম নয় ভারতও। বিশ্বের এত ক্রিকেটারদের এনে এক জায়গায় রেখে বিশ্বকাপের মতো টুর্নামেন্ট করা কার্যত অসম্ভব। সেই কারণেই ভারতের বাইরে বিকল্প ভেন্যু নিয়ে ভাবছে আইসিসি।

ভারতে ফের উধ্বর্মুখী করোনা সংক্রমণ। এর জেরে ফের একবার আশঙ্কাজনক পরিস্থিতি দেখা দিয়েছে গোটা ভারতজুড়ে। গত কয়েকদিনে হু হু করে বেড়ে চলেছে করোনা সংক্রমণ। করোনা পরিস্থিতির ওপর নজর রেখে বিকল্প পরিকল্পনা নিয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস জানিয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আইসিসির বিকল্প ভাবনার কথা,

‘হ্যাঁ, আমাদের বিকল্প পরিকল্পনা আছে। তবে এই মুহুর্তে আমরা সেসব বাস্তবায়ন শুরু করিনি, কারণ নির্ধারিত সূচি অনুযায়ী ভারতে এটি আয়োজনের প্রস্তুতি নিয়েই এগুচ্ছি আমরা। ইভেন্টের বিভিন্ন দিক নিয়ে বিসিসিআইয়ের সঙ্গে কাজ করে যাচ্ছি আমরা, তবে সময় এলে আমরা বিকল্প পরিকল্পনার দিকে এগুবো। তবে প্ল্যান বি-ও আছে। দরকার পড়লে ওই পথে যেতে হবে।’

২০২০ সালে অস্ট্রেলিয়ায় এবং ২০২১ সালে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা ছিল। করোনার কারণে ২০২০ বিশ্বকাপ স্থগিত হয়ে যায়। যা হবে ২০২২ সালে, অস্ট্রেলিয়ায়। আর ২০২১ বিশ্বকাপ ভারতেই হওয়ার কথা।

৯৭ ডেস্ক

Read Previous

বল হাতে দুর্দান্ত সাকিব, ৪ ওভারে ১৯ ডট

Read Next

ব্যাট হাতে দারুণ শুরু করলেও ইনিংস বড় হয়নি সাকিবের

Total
2
Share