নিগারের সেঞ্চুরিতে হেসেখেলে জিতল বাংলাদেশ ইমার্জিং নারী দল

নিগারের সেঞ্চুরিতে হেসেখেলে জিতল বাংলাদেশ ইমার্জিং নারী দল 1

সিলেটে চলছে বাংলাদেশ ইমার্জিং নারী দল ও দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দলের মধ্যকার ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ। নামে ‘ইমার্জিং’ থাকলেও খেলছে সদ্য টেস্ট স্ট্যাটাস পাওয়া বাংলাদেশ নারী দলের মূল সদস্যরাই। প্রোটিয়াদের ইমার্জিং নারী দলের বিপক্ষে ১ম ম্যাচের মত ২য় ম্যাচেও জয় তুলে নিয়েছে নিগার সুলতানা জ্যোতির দল।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে এদিন আগে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দল।

আন্দ্রি স্টেইন রবিন সার্লের সঙ্গে শুরুটা খারাপ করেননি। উদ্বোধনী জুটিতে আসে ৫৭ রান। ১৯ রান করা সার্লেকে ফিরিয়ে বাঘিনীদের উদযাপনের উপলক্ষ এনে দেন রিতু মনি। তিন ও চারে নামা নন্দোমিসো শানগেজ ও ক্রিস্টি থমসন ফেরেন দ্রুতই।

৬৮ রানে ৩ উইকেট পড়ার পর আন্নেকে বোসের সঙ্গে মিলে সফরকারীদের এগিয়ে নিচ্ছিলেন ওপেন করতে নামা আন্দ্রি স্টেইন। জমে উঠেছিল তাদের জুটি, যা স্বাগতিকদের জন্য ছিল ভয়ের কারণ। সাবলীলভাবে রান তুলছিলেন এই দুই ব্যাটার।

৩৯ তম ওভারে এসে গলার কাটা হয়ে বিধে থাকা স্টেইনকে এলবিডব্লিউ করে ফেরান সালমা। ১১৮ বলে ৭ চারে ৮০ রান করেন স্টেইন। এই উইকেটে ভাঙে ৭৮ রানের ৪র্থ উইকেট জুটি।

এরপর বাকিটা সময় আর স্বাচ্ছন্দে রান তুলতে পারেনি সিনালো জাফতার দল। পরবর্তী ওভারেই ফেরেন আন্নেকে বোস (৪২)। শেষ ১১.৩ ওভারে প্রোটিয়া নারীরা স্কোরবোর্ডে জমা করে মাত্র ৫০ রান, উইকেট হারায় ৪ টি।

একসময় মনে হচ্ছিল হেসেখেলে ২০০ পার করবে স্টেইনরা। তবে তারাই থামে ১৯৬ রান করে। বাংলাদেশ ইমার্জিং দলের পক্ষে ৩ টি করে উইকেট নেন রিতু মনি ও নাহিদা আক্তার, ১ টি উইকেট নেন সালমা খাতুন।

১৯৭ রানের লক্ষ্যে খেলতে নেমে ৩য় ওভারেই হোচট খায় স্বাগতিকরা। ৭ রান করে সাজঘরে ফেরেন শামীমা সুলতানা। ২৫ বলে ২১ রান করে মুর্শিদা খাতুন যখন সাজঘরে ফেরেন দলের রান তখন ৩৮।

তিনে নেমে অবশ্য শুরুর ধাক্কা দলের গায়ে লাগতে দেননি ক্যাপ্টেন নিগার সুলতানা জ্যোতি। আগের ম্যাচের ম্যাচসেরা ফারজানা হক পিঙ্কির সঙ্গে ৪৪ রানের জুটি গড়েন। পরে রুমানা আহমেদের সঙ্গে গড়েন ১১৫ রানের অবিচ্ছেদ্য জুটি।

এই জুটি গড়ার পথেই সেঞ্চুরি তুলে নেন নিগার। ১৩৫ বলে ১১ চারে ১০১ রান করে অপরাজিত থাকেন নিগার,। ৬৯ বলে ৪ চারে ৪৫ রান করে অপরাজিত থেকে মাঠ ছাড়েন রুমানা আহমেদ।

২৭ বল ও ৭ উইকেট হাতে রেখে ম্যাচ জেতে বাংলাদেশ ইমার্জিং নারী দল।

সংক্ষিপ্ত স্কোরঃ

দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দল ১৯৬/৮ (৫০), স্টেইন ৮০, সার্লে ১৯, শানগেজ ৪, ক্রিস্টি ০, আন্নেকে ৪২, টুনিক্লিফ ১৫,জাফতা ৭, জোন্স ১৬*, অ্যান্ড্রুস ৪; সালমা ১০-২-২৩-১, নাহিদা ১০-০-৩৫-৩, রিতু মনি ৮-১-২৫-৩।

বাংলাদেশ ইমার্জিং নারী দল ১৯৭/৩ (৪৫.৩), মুর্শিদা ২১, শামীমা ৭, নিগার ১০১*, পিঙ্কি ১৫, রুমানা ৪৫*; মাথে ৫-০-৩৬-১, মিশেলা ৮.৩-১-৩৩-১, আন্নেকে ৭-০-৩১-১

ফলাফলঃ বাংলাদেশ ইমার্জিং নারী দল ৭ উইকেটে জয়ী

ম্যাচসেরাঃ নিগার সুলতানা জ্যোতি (বাংলাদেশ ইমার্জিং নারী দল)।

সিরিজের বাকি ম্যাচগুলো অনুষ্ঠিত হওয়ার কথা ৮, ১১ ও ১৩ এপ্রিল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

৯৭ প্রতিবেদক

Read Previous

মুম্বাই ইন্ডিয়ান্সের এক সদস্য করোনা পজিটিভ

Read Next

দলে কোন সমস্যা থাকলে সেটা ঠিক করার চেষ্টা করবেন সুজন

Total
23
Share