সেদিনের এই দিনেঃ শ্রীলঙ্কার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়

সেদিনের এই দিনে- শ্রীলঙ্কার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়
Vinkmag ad

৭ বছর আগে, অর্থাৎ ২০১৪ সালের আজকের এই দিনে (৬ এপ্রিল) শ্রীলঙ্কা তাদের প্রথম এবং একমাত্র টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়লাভ করে।

তবে এ টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রাপ্তির আগে লঙ্কানদের দুর্ভাগাই বলা যেত। কেননা ২০০৭ এবং ২০১১ সালে পরপর দুইবার ওয়ানডে বিশ্বকাপে তারা রানার আপ হয়েছিল। ২০০৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং ২০১১ সালে ভারতের বিপক্ষে ফাইনালে তারা হেরেছিল।

তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারতকে হারিয়েই তারা শাপমুক্ত হয়েছিল। মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে ৬ উইকেটের জয় পেয়েছিল লাসিথ মালিঙ্গার নেতৃত্বাধীন শ্রীলঙ্কা।

লঙ্কানরা টসে জিতে মাহেন্দ্র সিং ধোনির ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিল। ভারতীয় ব্যাটসম্যানদের উপর শুরু থেকে চাপ প্রয়োগ করে দারুণ বোলিং করতে থাকে লঙ্কান বোলাররা। ইনিংসের ২য় ওভারে ওপেনার আজিঙ্কা রাহানে মাত্র ৩ রান করে সাজঘরে ফিরে যান।

এরপর অপর ওপেনার রোহিত শর্মা ও তিনে নামা ভিরাট কোহলি ৬০ রানের জুটি গড়েন। ১১ তম ওভারে রোহিত ফিরে গেলে ভারতের স্কোর দাঁড়ায় ৬৪/২। ভারতের সীমিত ওভারের অন্যতম সেরা ব্যাটসম্যান যুবরাজ সিং ২১ বলে মাত্র ১১ রান করলে দলের রানরেট কমে আসে। এমনকি ধোনি ৭ বলে মাত্র ৪ রান করেন।

কোহলির ৫৮ বলে ৭৭ রানের চমৎকার ইনিংসের পরও শ্রীলঙ্কার সুনিয়ন্ত্রিত বোলিংয়ের কারণে ভারত ২০ ওভারে ৪ উইকেটে মাত্র ১৩০ রান করতে সমর্থ হয়। আন্তর্জাতিক টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের ইতিহাসে এটি ছিল সর্বনিম্ন স্কোর।

জবাবে শ্রীলঙ্কা ব্যাট করতে নেমে শুরুতে ওপেনার কুশল জেনিত পেরেরাকে (৫) হারিয়ে বসে। অপর ওপেনার তিলকারত্নে দিলশান ১৮ রান করলেও ইনিংস লম্বা করতে পারেনি। এরপর মাহেলা জয়াবর্ধনে শুরুর দিকের চাপ সামলে ২৪ বলে সমান ২৪ রান করেন।

তবে সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা ঠান্ডা মাথায় অসাধারণ ব্যাটিং করে ৩৫ বলে ৫২ রানে অপরাজিত থাকেন। শেষের দিকে থিসারা পেরেরা ক্রিজে নেমে ৩ ছক্কায় দ্রুত ২৪ রান তুলে নেন। এ দুইজনের ব্যাটের উপর ভর করে ১৩ বল ও ৬ উইকেট হাতে রেখে নিজেদের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ নিশ্চিত করে। সাঙ্গাকারা হন ফাইনালের সেরা খেলোয়াড়।

এ বিশ্বকাপ জয়ের ফলে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের সাথে যুক্ত হয় শ্রীলঙ্কা, যারা আইসিসির বড় ৩টি ইভেন্টের শিরোপা জয়ের গৌরব অর্জন করে।

৯৭ ডেস্ক

Read Previous

১ উইকেট নিয়েও যেকারণে শিরোনামে সালমা

Read Next

টিমলিডার হিসাবে টাইগারদের সঙ্গে শ্রীলঙ্কা যাচ্ছেন সুজন

Total
8
Share