সেদিনের এই দিনেঃ দুই যমজ ভাইয়ের একসঙ্গে প্রথম টেস্ট

সেদিনের এই দিনেঃ দুই যমজ ভাইয়ের একসঙ্গে প্রথম টেস্ট

১৯৯১ সালের আজকের এই দিনে (৫ এপ্রিল) টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মত যমজ জুটি হিসেবে অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট খেলেছিলেন দুই ভাই স্টিভ ওয়াহ এবং মার্ক ওয়াহ। ত্রিনিদাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩য় টেস্টে তারা একসাথে খেলেন। অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সে টেস্টটি অবশ্য ড্র হয়েছিল।

ম্যাচের প্রথম ইনিংসে স্টিভ ওয়াহ ২৬ রান করলেও ২য় ইনিংসে আর ব্যাট করার সুযোগ পাননি। অন্যদিকে মার্ক ওয়াহ ১ম ইনিংসে ৬৪ রানের চমৎকার ইনিংস খেলেন।

১ম ইনিংসে অজিদের করা ২৯৪ রানের জবাবে ক্যারিবিয়ানরা তাদের ১ম ইনিংসে ২২৭ রানে অলআউট হয়ে যায়। ফলে সফরকারী অস্ট্রেলিয়া ৬৭ রানের লিড পায়। এরপর ২য় ইনিংসে ৩ উইকেটে ১২৩ রান করে ইনিংস ঘোষণা করে অজিরা।

ওয়াহ ভাইয়েরা একসাথে ১০৮টি টেস্ট খেলেছেন। ১৯৮৫ সালে বক্সিং ডে টেস্টে ভারতের বিপক্ষে অভিষেক হয়েছিল স্টিভ ওয়াহর। অন্যদিকে মার্ক ওয়াহ ১৯৯১ সালে ওভালে ইংল্যান্ডের বিপক্ষে তার ১ম টেস্ট ম্যাচ খেলেন।

অজিদের ক্রিকেট ইতিহাসে সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক স্টিভ ওয়াহ এবং তার অধিনায়কত্বে ১৯৯৯ সালের বিশ্বকাপ জয়লাভ করে অজিরা।

অস্ট্রেলিয়ার হয়ে ১৬৮টি টেস্ট এবং ৩২৫টি ওয়ানডে ম্যাচ খেলেন স্টিভ ওয়াহ। পক্ষান্তরে ১২৮টি টেস্ট এবং ২৪৪টি ওয়ানডে ম্যাচ খেলেন মার্ক ওয়াহ। সম্প্রতি শেন ওয়ার্ন তার দেখা সেরা অস্ট্রেলিয়া টেস্ট একাদশে দুই ভাইকেই রেখেছেন।

৯৭ ডেস্ক

Read Previous

‘তামিম এই মুহূর্তে টেস্ট ও ওয়ানডে নিয়ে ভাবছে’

Read Next

সাকিব-মাশরাফি ইস্যু নিয়ে ভাবতে পারেননি বাশাররা

Total
24
Share