টি-টোয়েন্টিতে পুজারা, বলছেন শিখছেন কোহলি-রোহিতদের কাছ থেকে

টি-টোয়েন্টিতে পুজারা, বলছেন শিখছেন কোহলি-রোহিতদের কাছ থেকে

টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে স্বীকৃত হওয়ার কারণে আইপিএলে গত কয়েক বছরে নিজের খেলার সম্ভাবনা কমে গিয়েছিল চেতেশ্বর পুজারার। তবে এবারের আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে থিতু হতে চান ভারতের এই টপ অর্ডার টেস্ট ব্যাটসম্যান।

পুজারাকে ৫০ লাখ ভারতীয় রুপির বেজ প্রাইসে দলে ভিড়িয়েছে চেন্নাই সুপার কিংস। বর্তমানে পুজারাও নিজেকে এই সংক্ষিপ্ত পরিসরের ক্রিকেটে প্রতিষ্ঠিত করার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ হয়েছেন।

অবশ্য তার স্ট্রাইক রেট দেখেই বোঝা যায় তিনি পাওয়ার হিটিংয়ে অভ্যস্ত নন। তবে পুজারা জানান, তিনি জাতীয় দলের অধিনায়ক কোহলি ও সহ-অধিনায়ক রোহিতের মতই টাইমিংয়ের উপর ভর করে খেলতে আগ্রহী।

‘যখন স্ট্রাইক রেটের কথা আসে, অবশ্যই বলা যায় আমি পাওয়ার হিটিংয়ে মোটেই অভ্যস্ত নই। তবে একই সাথে আপনি কোহলির কাছ থেকে শিখতে পারেন। রোহিতকে দেখুন, সে কিন্তু প্রকৃতপক্ষে পাওয়ার হিটার নয়। কিন্তু তার টাইমিং অসাধারণ। এ কারণে সে এই ফরম্যাটে বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার,’ ইএসপিএন ক্রিকইনফোকে জানান পুজারা।

‘কেন উইলিয়ামসন কিংবা স্টিভ স্মিথের মত খেলোয়াড়দের থেকেও শেখার আছে। ক্রিকেটের বিভিন্ন শটের মাধ্যমে তারা রান করছে। একইসাথে তাদের খেলায় নতুনত্ব দেখা যাচ্ছে।’

‘আমিও নিজেকে মনস্থির করেছি এই ফরম্যাটে। যদি আমি সফল হতে চাই, তবে আমার ব্যাটিংয়েও নতুনত্ব দরকার। একইসাথে ক্রিকেটের বিভিন্ন শট খেলে রানও করতে হবে আমাকে। শক্তির মাধ্যমে আপনাকে আরও ভালো খেলতে হবে। এটা আমি অস্বীকার করছি না। তবে ক্রিকেটের পর্যাপ্ত জ্ঞানও থাকতে হবে। আমি মনে।করি এটাই আপনার মূল শক্তি,’ পুজারা বলেন।

৩৩ বছর বয়সী এই ক্রিকেটার অবশ্য ক্যারিয়ারের শুরুতে টি-টোয়েন্টি লিগ খেলেছিলেন। তবে টেস্ট ক্রিকেটে নিজের ক্যারিয়ার ক্ষতিগ্রস্থ হবে বিধায় টি-টোয়েন্টিতে মনোযোগ দেননি।

‘আগে যখন টি-টোয়েন্টি ফরম্যাটে খেলছিলাম, আমি দুশ্চিন্তায় ছিলাম আমার টেস্ট ক্যারিয়ার নষ্ট হয়ে যায় কীনা। টেকনিকালি কিছু ভুল ছিল আমার। তবে আমি এখন সে অবস্থা কাটিয়েছি। অভিজ্ঞতাই আমাকে এ সমস্যা নিরসন করেছে। কয়েক বছর পর আমি যখন বুঝলাম আমার স্বাভাবিক খেলাই আমার শক্তি, তারপর আমি আর পিছপা হইনি।’

‘রাহুল ভাই (রাহুল দ্রাবিড়) অনেক আগে আমাকে পরামর্শ দিয়েছিলেন আমি যেন নিজের স্বাভাবিক খেলা থেকে বিরত না থাকি। তিনি বলেছিলেন যদি আমি বিভিন্ন ধরণের শট খেলি, তবে আমার স্বাভাবিক খেলা পরিবর্তিত হবে না।’

‘আমি সেই ২০০৫-০৬ সাল থেকে প্রথম শ্রেণির ক্রিকেট খেলি। প্রায় ১৫ বছর হয়ে গেছে আমি এই খেলার সাথে জড়িত।’

‘এখন টি-টোয়েন্টি ফরম্যাটে খেলছি। যখন আমি টেস্ট সিরিজে থাকবো, আমি টেস্ট ক্রিকেট ভুলবো না। টি-টোয়েন্টি ক্রিকেটে নিজেকে মানিয়ে নেওয়ার পর আবার টেস্ট ক্রিকেট খেলতে আমার কোন সমস্যা হবে না,’ পুজারা জানান।

৯৭ ডেস্ক

Read Previous

গিলের কাছেও বাড়তি গুরুত্ব পাচ্ছে না স্ট্রাইক রেট

Read Next

চোট পেয়ে ছিটকে গেলেন শাদাব খান

Total
9
Share