অ্যান্টিগাতে শেষদিন রানের চূড়া টপকাতে হবে শ্রীলঙ্কাকে

প্রথম ওভারে ব্র‍্যাথওয়েটের সেঞ্চুরি, ধীরগতিতে শ্রীলঙ্কা

অ্যান্টিগা টেস্টের প্রথম ইনিংসেই ওয়েস্ট ইন্ডিজের পক্ষে আসে লিড। এরপর ক্রেইগ ব্র‍্যাথওয়েট ও জেসন হোল্ডারের ব্যাটে লিড আরও বড় করে স্বাগতিকরা। বড় টার্গেটের নিচে পড়ে শেষ বিকেলে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কার দুই ওপেনার দিয়েছে কঠিন পরীক্ষা। কোন উইকেট না হারিয়ে স্কোরবোর্ডে ২৯ রান জমা করলেও কাল শেষদিন আরও বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে লঙ্কানদের সামনে। হাতে ১০ উইকেট থাকলেও শেষদিন জয় পেতে হলে সফরকারীদের করতে হবে আরও ৩৪৮ রান।

অ্যান্টিগা টেস্টের চতুর্থ দিনের শুরুতেই গুটিয়ে যায় লঙ্কানরা। মাত্র ৮ রান স্কোরবোর্ডে যোগ করতেই শেষ দুই উইকেট হারায় শ্রীলঙ্কা। আগের দিন ৪৯ রানে অপরাজিত থাকা পাথুম নিসাঙ্কা ফিরে গেলেন ৫১ রানের ইনিংসে। শেষ ব্যাটসম্যান হিসাবে বিশ্ব ফার্নান্দো আউট হয়েছেন কেমার রোচের বলে। আর তাতেই ২৫৮ রানে শেষ হয় শ্রীলঙ্কার প্রথম ইনিংস। ফলে ওয়েস্ট ইন্ডিজ পায় ৯৬ রানের লিড।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ওয়েস্ট ইন্ডিজ শুরুতে হারায় ওপেনার জন ক্যাম্পবেলকে। লাকমালের বলে ডিকওয়েলার হাতে ক্যাচ তুলে ফেরার আগে তাঁর ব্যাট থেকে আসে ১০ রান। জার্মেইন ব্ল্যাকউডও ইনিংস বড় করতে পারেননি। দলের ৫৮ রানের সময় দুশমান্থ চামিরা মাত্র ১৮ রানেই থামিয়ে দেন ব্ল্যাকউডকে।

তবে উইন্ডিজ স্বস্তি পায় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট ও কাইল মায়ের্সের জুটিতে। এই দুইজন এরপর যোগ করেন স্কোরবোর্ডে ৮২ দান। তবে মায়ের্সকে ৫৫ রানের বেশি করতে দেননি সুরাঙ্গা লাকমাল। মায়ের্স ফিরে গেলেও ব্র‍্যাথওয়েট এদিন ছিলেন অনবদ্য। অধিনায়ককে ভালো ভাবেই সঙ্গ দেন জেসন হোল্ডার। ব্র্যাথওয়েট-হোল্ডারের ব্যাট থেকেও আসে ৮৭ রানের জুটি। আর তাতেই বড় লিডের পথে এগিয়ে যায় স্বাগতিকরা।

পরিপূর্ণ টেস্ট ক্রিকেটের মেজাজে খেলতে থাকা ক্রেইগ ব্র‍্যাথওয়েট উইকেটে দাঁড়িয়ে মোকাবিলা করেন ১৯৬ বল। চামিরার বলে বোল্ড হয়ে ফেরার আগে ৮৫ রানের অনবদ্য ইনিংস খেলে যান ব্র‍্যাথওয়েট।

এরপর জেসন হোল্ডার ও জশুয়া ডা সিলভার ব্যাটে ভর করে ৩৫০ ছাড়ানো লিড পায় উইন্ডিজ। হোল্ডার ৭১ রানে ও ডা সিলভা ২০ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। ৪ উইকেট হারিয়ে ২৮০ রান সংগ্রহ করে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ।

অ্যান্টিগা টেস্টের চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা কোন উইকেট না হারিয়ে সংগ্রহ করে ২৯ রান। দিমুথ করুণারত্নে ১১ ও লাহিরু থিরিমান্নে ১৭ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন। জয়ের জন্য শেষদিন লঙ্কানদের করতে হবে আরও ৩৪৮ রান, হাতে আছে সবকটি উইকেট।

সংক্ষিপ্ত স্কোরঃ (চতুর্থ দিন শেষে)

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংসঃ ৩৫৪/১০ (১১১.১ ওভার) ব্র্যাথওয়েট ১২৬, ক্যাম্পবেল ৫, বোনার ০, মায়ের্স ৪৯, ব্ল্যাকউড ১৮, হোল্ডার ৩০, জশুয়া ১, জোসেফ ২৯, কর্নওয়াল ৭৩, রোচ ৯; লাকমাল ২৮-১১-৯৪-৪, ফার্নান্দো ২৭-৪-৭১-১, চামিরা ২১.১-৪-৬৯-৩, এম্বুলদেনিয়া ২৫-৫-৮৮-১, ধনাঞ্জয়া ১০-৩-২৬-১

শ্রীলঙ্কা ১ম ইনিংসঃ ২৫৮/১০ (১০৭ ওভার) করুণারত্নে ১, থিরিমান্নে ৫৫, ওশাদা ১৮, চান্দিমাল ৪৪, ধনাঞ্জয়া ৩৯, নিসাঙ্কা ৫১, ডিকওয়েলা ২০, লাকমাল ৬, চামিরা ২, এম্বুলদেনিয়া ৫*; রোচ ১৮-৫-৫৮-৩, গ্যাব্রিয়েল ১৬-৩-৩৭-১, জোসেফ ২২-৪-৬৪-২, হোল্ডার ২১-৩-৩৯-২, মায়ের্স ১১-৭-১০-১, ব্ল্যাকউড ৪-০-১৬-১

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংসঃ ২৮০/৪ডিক্লে (৭২.৪ ওভার) ব্র‍্যাথওয়েট ৮৫, ক্যাম্পবেল ১০, ব্ল্যাকউড ১৮, মায়ের্স ৫৫, হোল্ডার ৭১*, জশুয়া ২০*; লাকমাল ১৪-৩-৬২-২, চামিরা ১৮-০-৭৪-২

শ্রীলঙ্কা ২য় ইনিংসঃ ২৯/০ (৯ ওভার) করুণারত্নে ১১*, থিরিমান্নে ১৭*

৯৭ ডেস্ক

Read Previous

অধিনায়ক রিহাদের অলরাউন্ড নৈপুণ্য, জাহাঙ্গীরাবাদকে হারালো চট্টলা

Read Next

জাতীয় চার নেতাকে শ্রদ্ধাভরে স্মরণ করল বিসিএসএ

Total
3
Share