টেস্ট স্ট্যাটাস পেল বাংলাদেশ নারী দল

টেস্ট স্ট্যাটাস পেল বাংলাদেশ নারী দল

২০১১ সালে ওয়ানডে স্ট্যাটাস পাওয়া বাংলাদেশ নারী দল এবার টেস্ট স্ট্যাটাসও পেল। গতকাল (১ এপ্রিল) আইসিসির ক্রিকেট কমিটি ও বোর্ড সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়।

বিষয়টি গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে নিশ্চিত করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে বাংলাদেশ ছাড়াও সাদা পোশাক ও লাল বলের ক্রিকেট খেলার অনুমোদন পাচ্ছে আফগানিস্তান ও জিম্বাবুয়েও।

এর আগে নারীদের ক্রিকেটে টেস্ট খেলতো ১০ টি দেশ। দলগুলো হল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশ সহ আইসিসির নারী পূর্ণাঙ্গ দলগুলোকে টেস্ট ও ওয়ানডে স্ট্যাটাস স্থায়ীভাবে দেওয়া প্রসঙ্গে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,

‘সিদ্ধান্ত হয়েছে যেসকল পূর্ণ সদস্য নারী দলকে টেস্ট ও ওয়ানডে খেলার স্থায়ী অনুমোদন দিয়ে পুরষ্কৃত করা হবে।’

সভায় গৃহীত সিদ্ধান্ত অনুসারে নারীদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম আসরের সূচি পিছিয়েছে আরেক দফা। বাংলাদেশে অনুষ্ঠিতব্য ইভেন্টটি চলতি বছর শেষ দিকে মাঠে গড়ানোর কথা ছিল। মূলত চলতি বছর জানুয়ারিতেই টুর্নামেন্টের প্রথম আসর বাংলাদেশে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা প্রভাবে যা ডিসেম্বরে নেওয়া হয়। বর্তমানে সেটি আরেক দফা পিছিয়ে ২০২৩ সালের জানুয়ারিতে গিয়ে ঠেকেছে।

৯৭ প্রতিবেদক

Read Previous

ডিআরএসে বহাল থাকছে আম্পায়ার্স কল, তবে বদলেছে কিছু নিয়ম

Read Next

আর কোন বিতর্কে জড়াতে চান না সাকিব

Total
8
Share