ডিআরএসে বহাল থাকছে আম্পায়ার্স কল, তবে বদলেছে কিছু নিয়ম

'আম্পায়ার্স কল' রাখতে আইসিসি ক্রিকেট কমিটির সুপারিশ

‘আম্পায়ার্স কল’ নিয়ে দীর্ঘদিন ধরেই বিতর্ক আছে। ডিআরএসের (ডিসিশন রিভিউ সিস্টেম) অন্যতম বিতর্কিত অংশ হল ‘আম্পায়ার্স কল’। এই বিভ্রান্তি দূর করতে ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা (এমসিসি) ডিআরএসে আম্পায়ার্স কল বাদ দেওয়া হবে কীনা এই ইস্যুতে আলোচনা করে। মিটিংয়ের পর অনিল কুম্বলে নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটি জানিয়ে দিল ডিআরএসের ক্ষেত্রে বহাল থাকছে আম্পায়ার্স কল। তবে এলবিডব্লিউ’র রিভিউয়ের ক্ষেত্রে স্টাম্পের উচ্চতার সীমা তুলে দেওয়া হয়েছে।

ডিসিশন রিভিউ সিস্টেমের ক্ষেত্রে আম্পায়ার্স কল বহাল থাকবে কীনা সেব্যাপারে সিদ্ধান্ত নিতে গত বুধবার আলোচনায় বসেছিল আইসিসির ক্রিকেট কমিটি। বৈঠকের পর আইসিসির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় যে, রিভিউয়ের ক্ষেত্রে আম্পায়ার্স কল যথারীতি বজায় রাখা হচ্ছে। যদিও এলবিডব্লিউ’র রিভিউয়ের ক্ষেত্রে স্টাম্পের উচ্চতার সীমা তুলে দেওয়া হয়। এলবিডব্লিউ’র ক্ষেত্রে বল যদি বেলের ঠিক উপরে লাগে, আর ফিল্ডিং দল যদি ডিআরএস নেয় তা হলেও আউট ঘোষণা করা হবে ব্যাটসম্যানকে।

সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে অন-ফিল্ড আম্পায়ারদের গৃহীত সিদ্ধান্ত অনেক সময় ভীষণ উপযোগী হয়ে পড়ে এবং সেই সিদ্ধান্তকেই বহাল রাখতে হয়। সেই কারণেই আম্পায়ার্স কলও এক্ষেত্রে গণ্য করা হবে। তবে এক্ষেত্রে পূর্ববর্তী ডিআরএস প্রোটোকলে ক্রিকেট কমিটি কিছু বদল এনেছে।

নতুন নিয়মানুযায়ী বলের ৫০ শতাংশ অন্ততপক্ষে যদি তিনটি স্টাম্পের কোন একটিতে আঘাত করে তাহলে অন-ফিল্ড আম্পায়ারের নট-আউটের সিদ্ধান্ত কোনও দল রিভিউ নিলে তা আউট বলে গণ্য করা হবে।

আইসিসির এক বিবৃতিতে বলা হয়েছে,

‘ক্রিকেটে ভুল সিদ্ধান্ত না হওয়ার জন্যই ডিআরএস প্রক্রিয়া আনা হয়েছে। একই সঙ্গে মাঠের আম্পায়ারের ক্ষমতা যাতে খর্ব না হয়, সেই ব্যাপারটাও আমরা মাথায় রেখেছি।’

‘আম্পায়ার্স কল নিয়ে আইসিসি ক্রিকেট কমিটি বিস্তৃত আলোচনা ও বিশ্লেষণ করেছে। প্রযুক্তির সঙ্গে অনুমানের বিষয়টি মাথায় রেখে খেলার মাঠে আম্পায়ারের ভূমিকা নিশ্চিত করার ক্ষেত্রে ডিআরএসের উদ্দেশ্য ছিল খেলার স্পষ্ট ত্রুটিগুলি সংশোধন করা। আম্পায়ার্স কল সেটাতে সিলমোহর প্রদান করে। আর সে কারণেই এটা বহাল থাকা ভীষণ গুরুত্বপূর্ণ।’

এছাড়া লেগ বিফোরের ক্ষেত্রে উইকেটের উচ্চতার সীমা আর থাকছে না। সেক্ষেত্রে বল বেলের যে কোনও প্রান্তে লাগলে অর্থাৎ, স্ট্যাম্প বেলে লাগলেও ব্যাটসম্যানকে আউট বলে গণ্য করা হবে।

৯৭ ডেস্ক

Read Previous

শুভাগত হোমের ম্যাচ ড্রয়েই সমাপ্তি

Read Next

টেস্ট স্ট্যাটাস পেল বাংলাদেশ নারী দল

Total
1
Share