‘আমাদের সময় ইয়ো ইয়ো টেস্ট থাকলে শচীন-সৌরভরা ফেইল করতেন’

'আমাদের সময় ইয়ো ইয়ো টেস্ট থাকলে শচীন-সৌরভরা ফেইল করতেন'

ভারতের সাবেক ক্রিকেটার বীরেন্দর শেবাগের মতে, তার সময়ে যদি ইয়ো ইয়ো টেস্টের অস্তিত্ব থাকতো, তবে শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি এবং ভিভিএস লক্ষণ পাশ করতে পারতেন না। শেবাগ আরও জানান, এ মহান ক্রিকেটাররা প্রায়ই বিপ টেস্টে ১২.৫ স্কোর উঠাতে পারতেন না।

গত কয়েক বছর ধরে খেলোয়াড় বাছাই প্রক্রিয়ায় ইয়ো ইয়ো টেস্টকে গুরুত্ব দিয়ে আসছে ভারতীয় ক্রিকেট দল। অনেক বড় মাপের ক্রিকেটাররা এ টেস্টে পাস না করায় দলে জায়গা হারিয়েছেন। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও একই কারণে প্রথমে দলে জায়গা পাননি রাহুল তেওয়াটিয়া এবং বরুণ চক্রবর্তী। পরবর্তীতে তেওয়াটিয়া দ্বিতীয়বারের চেষ্টায় সফল হয়েও দলে জায়গা নিলেও বরুণ সফল হতে পারেননি।

খেলোয়াড় বাছাইয়ে ইয়ো ইয়ো টেস্টকে প্রাধান্য নিজের মতামত প্রকাশ করেন শেবাগ।

হার্দিক পান্ডিয়া যেহেতু বোলিং করতে পারছেন না, তাহলে বরুণ চক্রবর্তী দলে সুযোগ পাচ্ছেন না কেন, একজন ফ্যানের এমন প্রশ্নের জবাবে শেবাগ ইয়ো ইয়ো টেস্টের গুরুত্ব তুলে ধরেন।

‘হার্দিকের রানিং নিয়ে কোন সমস্যা নেই। বোলিং করলে তাকে বেশি ওয়ার্কলোড নিতে হয়। অন্যদিকে রবিচন্দ্রন অশ্বিন এবং বরুণ চক্রবর্তী ইয়ো ইয়ো টেস্ট পাস করতে পারেননি। এ কারণে তারা দলে নেই,’ শেবাগ বলেন।

‘এমন কার্যক্রম যদি আগে থাকতো, তবে শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি এবং ভিভিএস লক্ষণ পাশ করতে পারতেন না। আমি তাদের কখনো বিপ টেস্টে পাশ করতে দেখিনি। তাদের প্রায়ই স্কোর ১২.৫ এর কম থাকতো,’ শেবাগ জানান।

এর আগে ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি ফিটনেস টেস্টের গুরুত্ব নিয়ে বলেছিলেন। কোহলির এ ব্যাপারে শেবাগ একমত হতে পারেননি। তার মতে সময়ের সাথে সাথে ফিটনেসের উন্নতি করা যায়।

‘স্কিল বেশি গুরুত্বপূর্ণ। যদি আপনি ফিট হয়ে দলে থাকেন,কিন্তু স্কিল না থাকে, তবে আপনি অচিরেই দল থেকে হারিয়ে যাবেন। স্কিলের উপর ভিত্তি করে খেলতে দিন। সময়ের সাথে ধীরে ধীরে ফিটনেসের উন্নতি করা সম্ভব। যদি ইয়ো ইয়ো টেস্টকে গুরুত্ব দেন, তাহলে প্রসঙ্গ ভিন্ন। যদি একজন খেলোয়াড় ফিল্ডিং করতে পারে এবং ১০ ওভার বোলিং করে, তাহলে তার জন্য এটা যথেষ্ট। তখন অন্য বিষয় ভাবার দরকার নেই,’ শেবাগ বলেন।

৯৭ ডেস্ক

Read Previous

ঘরের মাঠে খুলনাকে হেসেখেলে হারাল রংপুর

Read Next

বিশ্বকাপের আগে বড় সিরিজ খেলতে মুখিয়ে রিয়াদরা

Total
7
Share