নিউজিল্যান্ডে ব্যর্থতার ষোলকলা পূর্ণ করল বাংলাদেশ

নিউজিল্যান্ডে ব্যর্থতার ষোলকলা পূর্ণ করল বাংলাদেশ

নিউজিল্যান্ড সফর থেকে কখনোই বাংলাদেশ প্রাপ্তি খাতায় কোন কিছু যোগ করতে পারেনি। এবারের সফরে অধিনায়ক, কোচ সহ টিম ম্যানেজমেন্টের চোখে মুখে ছিল আত্মবিশ্বাসের শিখা। তবে সেটা ম্যাচ পূর্ববর্তী ও পরবর্তী সংবাদ সম্মেলনে সংশ্লিষ্টদের মুখের বাণীতেই আঁটকে থাকলো। আগের ২৬ ম্যাচের সাথে এবার তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির সবকটিতেই হার। অকল্যান্ডে বৃষ্টি বাধায় অর্ধেক দৈর্ঘ্যে নেমে আসা শেষ টি-টোয়েন্টিতে আজ (১ এপ্রিল) ৬৫ রানে হেরে সফরে ব্যর্থতার ষোলকলা পূর্ণ হল।

১০ ওভারের ম্যাচে টস হেরে আগে ব্যাট করতে নেমে রীতিমত তান্ডব চালালেন কিউই দুই ওপেনার মার্টিন গাপটিল ও ফিন অ্যালেন। অ্যালেনের ঝড়ো ৭১ রানের ইনিংসের সাথে গাপটিলের ৪৪ রানে কিউইদের সংগ্রহ ৪ উইকেটে ১৪১। লক্ষ্য তাড়ায় অসহায় আত্মসমর্পণ বাংলাদেশের। নিয়মিত বিরিতিতে উইকেট হারিয়ে গুটিয়ে যায় ৭৬ রানেই।

নেপিয়ারে দ্বিতীয় টি-টোয়েন্টি চলাকালীন ‘স্ট্রেইনড’ চোটে পড়া মাহমুদউল্লাহ রিয়াদ আজ মাঠে নামতে না পারাতেই অধিনায়ক করা হয় লিটন দাসকে। কাঁধের চোটে প্রথম দুই ম্যাচ না খেলা মুশফিকুর রহিম খেলার মত অবস্থায় ছিলেন না এদিনও। ফলে ২০০৬ সালের পর প্রথমবার পঞ্চ পান্ডবের সবাইকে ছাড়াই মাঠে নামলো বাংলাদেশ। টি-টোয়েন্টি থেকে অবসরে মাশরাফি বিন মর্তুজা, ছুটি নিয়েছেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান।

তিন পরিবর্তন নিয়ে খেলতে নামে বাংলাদেশ। মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন ও মোহাম্মদ সাইফউদ্দিনের জায়গায় একাদশে ঢুকেছেন নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন সৈকত ও রুবেল হোসেন। নিউজিল্যান্ড একাদশে পরিবর্তন দুইটি। লকি ফার্গুসন ও টড অ্যাস্টল একাদশে ফেরায় বাদ পড়েছেন হামিশ বেনেট ও ইশ সোধি।

অকল্যান্ডের ইডেন পার্কের বাউন্ডারি খুবই ছোট, অতীত পরিসংখ্যান জানান দেয় কতটা রান প্রসবা এখানকার উইকেট। প্রথম ইনিংসে যেটি দেখিয়েছে নিউজিল্যান্ডও। কিন্তু লক্ষ্য তাড়ায় নেমে বাংলাদেশ যেন বিপরীত কিছু প্রমাণের চেষ্টা করেছিল।

টিম সাউদির করা প্রথম ওভারে টানা দুই চার হাঁকিয়ে ভালো কিছুর আভাস দিচ্ছিলেন আগের ম্যাচে ফিফটি হাঁকানো সৌম্য সরকার (১০)। তবে ওভারের পঞ্চম বলে সাউদিকে ফিরতি ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরতে হয়। পরের বলেই ম্যাচে অধিনায়কত্বের দায়িত্ব পাওয়া লিটন দাস (০) দৃষ্টিকটুভাবে বোল্ড। পুরো সফরে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া লিটন স্কুপ খেলতে গিয়ে হলেন বোল্ড।

ওপেনার নাইম শেখ ও মিডল অর্ডারে মোসাদ্দেক হোসেন সৈকতের সমান ১৩ রানই ব্যক্তিগত সর্বোচ্চ। নিয়মিত বিরতিতে বিলিয়েছেন উইকেট। স্পিন, পেস কোনটাই সামলাতে পারেননি নাজমুল হোসেন শান্ত (৮), আফিফ হোসেন ধ্রুব (৮), শেখ মেহেদী হাসানরা (০)। লোয়ার অর্ডারের তাসকিন (৫), শরিফুল (৬), নাসুম (৩), রুবেলরা (৩*) হেঁটেছেন স্বীকৃত ব্যাটসম্যানদের পথেই ।

বাংলাদেশকে ৭৬ রানে অলআউট করার পথে কিউইদের সেরা বোলার লেগ স্পিনার টড অ্যাস্টল। ইশ সোধির পরিবর্তে একাদশে জায়গা পেয়েই ২ ওভারে তুলে নিলেন ১৩ রান খরচায় ৪ উইকেট। অধিনায়ক টিম সাউদির শিকার ১৫ রান খরচায় ৩ উইকেট। একটি করে নিয়েছেন অ্যাডাম মিলনে, লকি ফার্গুসন ও গ্লেন ফিলিপস।

এর আগে ব্যাট করতে নেমে পাওয়ার প্লের ৩ ওভারেই কিউইদের স্কোরবোর্ডে ৪৩ রান তোলেন দুই ওপেনার মার্টিন গাপটিল ও ফিন অ্যালেন। তবে শুধু পাওয়ার প্লে নয় দুজনের একসাথে তান্ডব চলেছে ৫.৪ ওভার পর্যন্ত। বরং পাওয়ার প্লের পরই যেন বেশি আক্রমণাত্মক হন গাপটিল-অ্যালেন। ১৯ বলে ৫ ছক্কার সাথে ১ চারে ৪৪ রান করে গাপটিল আউট হলে ভাঙে ৮৫ রানের জুটি।

গাপটিল থামলেও থামেনি অ্যালেন ঝড়, বাংলাদেশি বোলারদের স্রেফ দর্শক বানিয়ে ১৮ বলে তুলে নেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম ফিফটি। তার সাথে আগের ম্যাচে ফিফটি হাঁকানো গ্লেন ফিলিপস যোগ দিলে ৬.৫ ওভারেই দলীয় সংগ্রহ পেরোয় ১০০। শরিফুলের বলে অবশ্য ১৪ রান করে সৌম্য সরকারের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন ফিলিপস।

ইনিংসের শেষ ওভারে অ্যালেন ফিরেছেন তাসকিনের বলে মেহেদী হাসান মিরাজকে ক্যাচ দিয়ে। ততক্ষণে ২৯ বলে নামের পাশে ১০ চার ৩ ছক্কায় ৭১ রান। ৪ উইকেটে নিউজিল্যান্ডের সংগ্রহ ১৪১ রান। শেষ বলে রান আউট হওয়া ড্যারিল মিচেলের ব্যাট থেকে আসে ১১ রান।

সংক্ষিপ্ত স্কোরঃ

নিউজিল্যান্ড ১৪১/৪ (১০), গাপটিল ৪৪, অ্যালেন ৭১, ফিলিপস ১৪, মিচেল ১১, চ্যাপম্যান ০*; তাসকিন ২-০-২৪-১, শরিফুল ২-০-২১-১, মেহেদী ২-০-৩৪-১

বাংলাদেশ ৭৬/১০ (৯.৩), নাইম ১৯, সৌম্য ১০, লিটন ০, শান্ত ৮, আফিফ ৮, মোসাদ্দেক ১৩, মেহেদী ০, শরিফুল ৬, তাসকিন ৫, রুবেল ৩*, নাসুম ৩; অ্যাস্টল ২-০-১৩-৪, সাউদি ২-০-১৫-৩, মিলনে ২-০-২৪-১, ফার্গুসন ২০-১৩-১, ফিলিপস ১.৩-০-১১-১

ফলাফলঃ নিউজিল্যান্ড ৬৫ রানে ম্যাচে জয়ী, ৩-০ ব্যবধানে সিরিজ জয়ী

ম্যাচসেরাঃ ফিন অ্যালেন (নিউজিল্যান্ড)

সিরিজসেরাঃ গ্লেন ফিলিপস (নিউজিল্যান্ড)।

৯৭ প্রতিবেদক

Read Previous

রুবেল-নাসুমদের তুলোধুনো করে নিউজিল্যান্ডের রান পাহাড়

Read Next

অ্যান্টিগা টেস্টের তৃতীয় দিন শেষে এগিয়ে উইন্ডিজ

Total
13
Share