রিয়াদকে নিয়ে শঙ্কা, আরও একটি হোয়াইটওয়াশ?

রিয়াদকে নিয়ে শঙ্কা, আরও একটি হোয়াইটওয়াশ?

নিউজিল্যান্ড সফরে এখন পর্যন্ত বাংলাদেশের প্রাপ্তির খাতা একেবারেই শূন্য। ওয়ানডে সিরিজে বাংলাদেশ হয়েছে হোয়াইটওয়াশ। চলমান টি-টোয়েন্টি সিরিজও শেষ প্রথম দুই ম্যাচে হেরে। তবে দ্বিতীয় ম্যাচে টাইগারদের টপ-অর্ডার দেখিয়েছে ব্যাটিং তান্ডব। এই আত্মবিশ্বাস থেকেই সিরিজ ও সফরের শেষ এই ম্যাচে জয় চায় বাংলাদেশ দল। তবে এর আগেই যে আরও বড় দুঃসংবাদ আসলো, চোটের কারণে অনিশ্চিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

নিউজিল্যান্ড সফরে হারের বৃত্ত ভাঙতে পারছে না বাংলাদেশ দল। নিউজিল্যান্ডের মাঠে এখন পর্যন্ত বাংলাদেশের পথচলার পুরোটাই হতাশায় মোড়া। নিউজিল্যান্ডের মাটিতে টানা পরাজয়ের সংখ্যা বাড়ছে বাংলাদেশ দলের। প্রথম দুই ম্যাচে হেরে ইতোমধ্যে টি-টোয়েন্টি সিরিজও খুইয়ে বসেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। ফলে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি এখন শুধুই নিয়মরক্ষার। হোয়াইওয়াশ এড়াতে শেষ ম্যাচে জয় ছাড়া অন্যকিছু ভাবার সুযোগ নেই টাইগারদের সামনে। এই সফরে অন্তত একটা ম্যাচ জিততে চায় বাংলাদেশ। অকল্যান্ডে জয়ের জন্যই খেলবে সফরকারীরা, তবে দিতে হবে তিন বিভাগেই সেরাটা।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর ১২টায় অকল্যান্ডের ইডেন পার্কে শুরু হবে বাংলাদেশ, নিউজিল্যান্ডের মধ্যকার শেষ টি-টোয়েন্টি।

আইপিএলের কারণে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে নেই ৬ অভিজ্ঞ কিউই ক্রিকেটার। তাইতো টাইগারদের ভালো করার সুযোগ ছিল এই সিরিজে। কিন্তু তাও তো হলো না টাইগারদের হতশ্রী পারফর্ম্যান্সের কারণে। আগামীকাল সিরিজের শেষ ম্যাচে হোয়াইটওয়াশ প্রতিরোধে বাংলাদেশকে হয়তো নামতে হবে নিয়মিত অধিনায়ককে ছাড়াই। মাহমুদউল্লাহ রিয়াদকে যদি একাদশের বাইরে রাখা হয় তাহলে সেরা একাদশে জায়গা পেতে পারেন ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত।

নিউজিল্যান্ডে পথ হারিয়ে ফেলা বাংলাদেশকে পথ দেখাবে শেষ ম্যাচে কে?চোট কাটিয়ে উঠতে থাকা মুশফিকুর রহিম ফিরতে পারেন একাদশে। তার অধিনায়কত্ব নিয়ে অনীহা জানা কথা, তাই শেষ ম্যাচে কে অধিনায়ক হবে (মাহমুদউল্লাহ শেষ অব্দি না খেললে) সেটা এখন বড় প্রশ্ন।

ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল তো ব্যক্তিগত কারণে ছুটি নিয়ে ফিরে এসেছেন দেশে। সাকিব আল হাসান নেই পুরো সফরেই। ফলে তারুণ্যনির্ভর বাংলাদেশ দল কাল নামবে নামে বড় চ্যালেঞ্জ নিয়ে। নিজেদের সেরাটা দিয়ে রুখতে চাইবে টানা হোয়াইটওয়াশের লজ্জা।

বাংলাদেশের সম্ভাব্য একাদশঃ

মোহাম্মদ নাইম শেখ, লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত/মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন ধ্রুব, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান, শরিফুল ইসলাম ও নাসুম আহমেদ।

নিউজিল্যান্ডের সম্ভাব্য একাদশঃ

টিম সাউদি (অধিনায়ক), ফিন অ্যালেন, হামিশ বেনেট, মার্ক চাপম্যান, ডেভন কনওয়ে, মার্টিন গাপটিল, অ্যাডাম মিলনে, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, ইশ সোধি ও উইল ইয়ং।

৯৭ প্রতিবেদক

Read Previous

স্মিথ ইস্যুতে ল্যাঙ্গার- ‘পদ খালি নেই’

Read Next

হারাবার শঙ্কায় জাইলস বলছেন খেলোয়াড়দের সঙ্গে বিরোধ নয়

Total
7
Share