দিনব্যাপী চার দলের স্বাধীনতা গোল্ড কাপ

দিনব্যাপী চার দলের স্বাধীনতা গোল্ড কাপ

১৯৭১ থেকে ২০২১, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্ণ হয়েছে। স্বাধীনতার সুবর্নজয়ন্তী উদযাপনে ব্যস্ত গোটা দেশ। সে যাত্রায় আছে বাংলাদেশ ক্রিকেট সাপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএসএ) ও। নিজেদের সদস্যদের নিয়ে বিসিএসএ স্বাধীনতা গোল্ড কাপ নামে দিনব্যাপী চার দলের এক ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করেছে সরকার (সমাজকল্যাণ মন্ত্রণালয়) অনুমোদিত এই সংগঠনটি।

জাতীয় চার নেতা মোহাম্মদ মনসুর আলী (১৯১৯-১৯৭৫), তাজউদ্দিন আহমেদ (১৯২৫-১৯৭৫), সৈয়দ নজরুল ইসলাম (১৯২৫-১৯৭৫) ও আবুল হাসনাত মোহাম্মদ কামরুজ্জামান (১৯২৬-১৯৭৫) এর নামে চারটি দল লড়বে স্বাধীনতা গোল্ড কাপে।

এই চারটি নাম বাংলাদেশের ইতিহাসে উজ্জল নক্ষত্রসম। তাদেরকে ছাড়া স্বাধীন বাংলাদেশের ইতিহাস লেখা হয়তো সম্ভব না। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে ১৯৭১ এ স্বাধীন বাংলাদেশের জন্য অপরিসীম ভূমিকা রেখেছেন এই চারজন। তাদের অবদানের প্রতি শ্রদ্ধাশীল বিসিএসএ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে তাদের স্মরণ করছে কৃতজ্ঞচিত্তে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) এর স্থায়ী ক্যাম্পাস মাঠে ২ এপ্রিল দিনব্যাপী হবে এই টুর্নামেন্ট। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টে চার ফ্র্যাঞ্চাইজির মালিকানা কিনেছেন বিসিএসএ’র সদস্যরাই।

ক্যাপ্টেন (অব) মনসুর আলী একাদশের মালিকপক্ষে আছেন মোহাম্মদ শরফুদ্দিন আহমেদ সাজু, তাজউদ্দিন আহমেদ একাদশে আছেন মনিরুজ্জামান মনির, সৈয়দ নজরুল ইসলাম একাদশে নাজীব কায়সার বিন্দু ও শামসাদ শারমিন এবং এএইচএম কামরুজ্জামান একাদশে তামিম মোহাম্মদ ও তাহসিন জামান নাইম।

চার দলের আইকন প্লেয়ার হিসাবে আছেন যথাক্রমে সাদ্দাম হোসেন রুবেল, আরিফুর রহমান, নিশাদ জাহিদ ও তরিকুল ইসলাম।

গত ১৩ মার্চ, রাজধানীর এক রেস্তোরায় বিসিএসএ স্বাধীনতা গোল্ড কাপের ট্রফি উন্মোচন করা হয়। চার দলের মালিকপক্ষ/আইকনদের উপস্থিতিতে ট্রফি উন্মোচন করেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক শাহরিয়ার নাফিস।

ক্যাপ্টেন (অব) মনসুর আলী একাদশ-

সাদ্দাম হোসেন রুবেল (আইকন), রাফসানজানি রানা, ওসমান গনি মিঠু, শরফুদ্দিন আহমেদ সাজু, ইমরান খান, শাফায়েত উদ্দিন রিফাত, ফকরুল ইসলাম জাবের, বজলুল ইমন, ইসমাইল হোসেন আকাশ, আব্দুল্লাহ আল মামুন, আকাশ খান ও রাশিক এহসান প্রান্তিক।

তাজউদ্দিন আহমেদ একাদশ-

আরিফুর রহমান (আইকন), তানজিম উল ইসলাম, সোহেল রানা, সাফায়েত হোসেন নির্ঝর, রাজ বাশার, মাশরাফি ফয়সাল, নাহিদ হাসান, কাজী ইমদাদুল হক কাজল, আব্বাস খান, আমদাদ উল হক, হাসান আহমেদ টুটুল ও মাহমুদুল হাসান শুভ।

সৈয়দ নজরুল ইসলাম একাদশ-

নিশাত জাহিদ (আইকন), মারুফ হোসেন সরকার, আবুল খায়ের, শিরন আলি, তৌহিদুল ইসলাম মোস্তফা, আব্দুল মজিদ, শাকিল উদ্দিন, মাহদির মাহিম, সউদ মিনহাজ, আখলাক হোসেন, স্পর্শ সজীব ও রিপন মইনুদ্দিন।

এএইচএম কামরুজ্জামান একাদশ-

তরিকুল ইসলাম (আইকন), তামিম মোহাম্মদ, তাহসিন জামান নাইম, মোহাম্মদ আলি স্বপন, শফিকুল ইসলাম রানা, আবু তাহের, মোহাম্মদ রিপন, মাহমুদুল হাসান, সাজেদুল ফারহান, তৌহিদুল ইসলাম লিমন, আমান আদনান ও আশরাফ উদ্দিন।

৯৭ প্রতিবেদক

Read Previous

সতীর্থদের আইপিএল খেলতে যাওয়া স্বাভাবিকভাবে নিচ্ছেন বাভুমা

Read Next

৩৫ বছর কেটে গেছে, বিশ্বাসই হচ্ছেনা শহীদের

Total
28
Share