নিজের চাপ সামলে কোচ সালাউদ্দিনকেও ভালো থাকার পরামর্শ দেন সাকিব

নিজের চাপ সামলে কোচ সালাউদ্দিনকেও ভালো থাকার পরামর্শ দেন সাকিব

পাহাড় সমান চাপ নিয়েও হাসিমুখে খুনে মেজাজে পারফর্ম করে যাওয়ারাই বিশ্ব ক্রিকেটে তারকা থেকে মহাতারকা হয়েছেন যুগে যুগে। টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানও ক্যারিয়ারের শুরু থেকে চাপ সামলেছেন নিপুণভাবে। মাথার উপর সমালোচনার একরাশ ঝড় তুফান নিয়েও দিব্যি চলতে পারেন নিজের মত করে। সাম্প্রতিক সময়ে বোর্ড পরিচালকদের সমালোচনা করে হয়েছেন বিতর্কিত। সেসব এক পাশে রেখেই কিনা গতকাল (২৪ মার্চ) মিরপুরে শুরু করলেন আইপিএল প্রস্তুতি।

আজ (২৫ মার্চ) অনুশীলন করলেন নিজের ক্রিকেট একাডেমি ‘মাসকো সাকিব’ ক্রিকেট একাডেমিতে। নারায়ণগঞ্জের রুপগঞ্জে অবস্থিত বিশ্বমানের এই একাডেমিতে গুরু মোহাম্মদ সালাউদ্দিনকে নিয়ে ঘাম ঝরিয়েছেন টাইগার অলরাউন্ডার। সাকিব গণমাধ্যমকে এড়িয়ে গেলেও কোচ সালাউদ্দিন জানালেন কিভাবে চাপ সামলে নেন সাকিব।

যুক্তরাষ্ট্রে থাকাকালীন ১৭ মার্চ ক্রিকেট ওয়েবসাইট ‘ক্রিকফ্রেঞ্জির’ লাইভ সেশনে যোগ দিয়ে বোর্ড পরিচালকেদের কার্যক্রম নিয়ে প্রশ্ন তোলেন সাকিব। এরপরই বোর্ড-সাকিব যেন মুখোমুখি অবস্থানে। সেই বিতর্কের মাঝেই ২২ মার্চ রাতে দেশে ফেরেন সাকিব। সাকিব ইস্যুতে বোর্ড যখন দ্বিধা দ্বন্ধে তখনই গতকাল নিজের জন্মদিনে মিরপুরে অনুশীলন শুরু করেন সাকিব। মূলত আইপিএল সামনে রেখে প্রস্তুতির জন্যই তার দেশে আসা। রাজ্যের চাপ পাশ কাটিয়ে সাকিবের এমন বুক ফুলিয়ে মাথা উঁচু করে নিজের কাজটা করে যাওয়া যে কাউকে মুগ্ধ করতে বাধ্য।

আজ নিজের একাডেমিতে ছোটবেলার প্রিয় কোচ সালাউদ্দিনের সাথে অনুশীলন করেন। গণমাধ্যমের সাথে আলাপকালে সালাউদ্দিনকে প্রশ্ন করা হয় এই কঠিন সময়ে সাকিবকে চাপ সামলাতে কি পরামর্শ দিয়েছেন তিনি? তার জবাবে সালাউদ্দিন জানান সাকিবকে চাপ সামলানোর পরামর্শ তাকে দিতে হয়না বরং মাঝে মাঝে সাকিবই তাকে জীবনে ভালো থাকার, চাপ সামলে নেওয়ার তরিকা বাতলে দেন।

তিনি বলেন, ‘দেখুন মানসিক চাপ কমানোর জন্য আমি সাকিবকে কি বলবো? কারণ সবসময় সে আমাকে থামায় যে চাপটা এভাবে সামলাতে হয়। সে খুব ভালো করে জানে কিভাবে চাপ নিতে হয় এবং চাপ থেকে মুক্ত হতে হয়। আমার মনে হয় তাকে শিখানোর মত কিছু নাই। যতদিন ক্রিকেট খেলেছে চাপের মধ্যেই খেলেছে। চাপটা কিভাবে সামলাতে হয় সে ভালোভাবে জানে। বরং মাঝে মাঝে আমাকে সে ট্রিট করে যে এভাবে এভাবে করেন, এভাবে করলে জীবনে ভালো থাকতে পারবেন।’

সাম্প্রতিক বিতর্কের পর অনুশীলনে ফেরা সাকিবের মধ্যে বিন্দু পরিমাণ পরিবর্তন লক্ষ করেননি বলে জানান তার প্রিয় কোচ সালাউদ্দিন। শুধু এবার নয় কখনোই সাকিবের আবেগ অনুভূতি কিংবা আচরণে খুব একটা পরিবর্তন আসেনা বলে দাবি তার। দুর্দান্ত কোন ম্যাচের পর কিংবা খুব বাজে কোন ম্যাচের পরও সাকিবের অভিব্যক্তি একই রকম থাকে, বলছেন দেশের অন্যতম সেরা এই কোচ।

তিনি বলেন, ‘আমি সাকিবকে ভালো সময়ে যেমন দেখি খারাপ সময়েও একই রকম দেখি। বাইরে থেকে আপনি কখনো বুঝতে পারবেন না ওর ভেতরে কি চলছে। ও সবসময় কুল থাকে। আমার মনে হয় সে বিশ্বাস করে কিছু জিনিস নিজের নিয়ন্ত্রণে থাকবেনা। যেটা নিজের নিয়ন্ত্রণে নাই সেটা নিয়ে চিন্তা করলে নিজের ক্ষতি ছাড়া কিছুই না। যেদিন খুব ভালো খেলে এরপরদিনও আমি দেখিনা সে খুব বেশি খুশি। প্রতিদিন নরমালি যেমন জীবনটা চালানো দরকার সেভাবেই সে জীবনটা চালায়।’

‘এর বাইরে কিছু নিয়ে সে চিন্তা করে না। আসলে চাপ কথাটা আমার মনে হয় ওর এই অর্থে বলা যাবেনা। কারণ কখনোই ভালো খেলা সম্ভব না যদি আপনি এসব জিনিস মাথায় রাখেন। একজন খেলোয়াড়ের সবসময় চাপ থাকবে, পারফরম্যান্সের চাপ থাকবে, মিডিয়ার চাপ থাকবে। সবকিছু মিলিয়ে যখন প্লেয়াররা মাঠে ঢুকে তখন এসব কাজ করেনা।’

৯৭ প্রতিবেদক

Read Previous

খুলনায় দল হারলেও ম্যাচসেরা সিলেটের জাকির

Read Next

নবাগত নিসাঙ্কার সেঞ্চুরি, জয়ের স্বপ্ন দেখছে শ্রীলঙ্কা

Total
5
Share