তামিমের বিতর্কিত ক্যাচ, ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় শাস্তি পেলেন জেমিসন

তামিমের বিতর্কিত ক্যাচ, ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় শাস্তি পেলেন জেমিসন

গতকাল (২৩ মার্চ) ক্রাইস্টচার্চে বাংলাদেশের বিপক্ষে জয় পাওয়া ম্যাচে আইসিসির শাস্তি পেল নিউজিল্যান্ড পেসার কাইল জেমিসন। মূলত আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করে আচরণবিধি ভঙ্গের দায়েই সাজা পেলেন জেমিসন।

আইসিসির আচরণবিধি আইনের লেভেল ১ ভঙ্গের অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। শাস্তি হিসেবে কাটা যাবে ম্যাচ ফির ১৫ শতাংশ। সাথে যোগ করা হয়েছে ১ টি ডিমেরিট পয়েন্ট। গত ২৪ মাসে যা তার দ্বিতীয় ডিমেরিট পয়েন্ট।

জেমিসন খেলোয়াড় ও খেলোয়াড়দের সহায়তা করা কর্মীদের আইসিসি আচরণবিধির ২.৮ অনুচ্ছেদ লঙ্ঘন করেছে। যা ‘আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন একজন আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ’ এর সাথে জড়িত।

বাংলাদেশ ইনিংসে ১৫ তম ওভারের ঘটনা। তামিম ইকবালের দেওয়া ফিরতি ক্যাচ তালুবন্দী করলেও শেষ পর্যন্ত নিয়ন্ত্রণ ধরে রাখতে পারেননি জেমিসন। বল মাটি স্পর্শ করায় টিভি আম্পায়ার নট আউটের সিদ্ধান্ত দেন। আর এটিই ভালোভাবে নিতে পারেননি বোলার জেমিসন। টিভি আম্পায়ারের প্রতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

জেমিসন অপরাধ স্বীকার করে নিয়েছেন সাথে আইসিসি এলিট প্যানেল ম্যাচ রেফারি জেফ ক্রো এর দেওয়া শাস্তি মেনে নিয়েছেন। ফলে আনুষ্ঠানিক কোন শুনানির প্রয়োজন পড়েনি। আজ (২৪ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি নিশ্চিত করে আইসিসি।

অনফিল্ড আম্পায়ার ক্রিস গাফফানি ও ক্রিস ব্রাউন, তৃতীয় আম্পায়ার ওয়েইন নাইটস ও চতুর্থ অফিসিয়াল অ্যাশ মেহোরত্রা কাইল জেমিসনের নামে অভিযোগ করেন। যা আমলে নিয়ে শাস্তি আরোপ করেন ম্যাচ রেফারি জেফ ক্রো।

কোড অব কন্ডাক্টের লেভেল ১ ভঙ্গের সর্বনিম্ন শাস্তি আনুষ্ঠানিক ভর্ৎসনা, সর্বোচ্চ শাস্তি খেলোয়াড়ের ৫০ শতাংশ ম্যাচ ফি জরিমানা ও সাথে ১ বা ২ ডিমেরিট পয়েন্ট।

৯৭ ডেস্ক

Read Previous

‘আম্পায়ার্স কল’ রাখতে আইসিসি ক্রিকেট কমিটির সুপারিশ

Read Next

সেঞ্চুরির পর বল হাতেও আলো ছাড়িয়েছেন নাসির

Total
33
Share