‘আম্পায়ার্স কল’ রাখতে আইসিসি ক্রিকেট কমিটির সুপারিশ

'আম্পায়ার্স কল' রাখতে আইসিসি ক্রিকেট কমিটির সুপারিশ

ডিসিশন রিভিউ সিস্টেমে (ডিআরএস) আম্পায়ার্স কলের সিদ্ধান্ত বহাল রাখার সুপারিশ করেছে আইসিসির ক্রিকেট কমিটি। বল ট্র‍্যাকিং প্রযুক্তি ১০০ ভাগ নির্ভুল না হওয়ায় আম্পায়ার্স কল রাখা উচিত বলে দাবি কমিটির।

এই সপ্তাহে পরিচালনা পরিষদের প্রধান নির্বাহী কর্তৃক এক ভার্চুয়াল মিটিংয়ে এ সিদ্ধান্ত আসবে বলে জানিয়েছে ইএসপিএন ক্রিকইনফো।

কমিটির প্রধান হিসেবে আছেন ভারতের সাবেক অধিনায়ক অনিল কুম্বলে। কমিটিতে আরো আছেন এক ঝাঁক সাবেক অধিনায়ক। অ্যান্ড্রু স্ট্রস, রাহুল দ্রাবিড়, মাহেলা জয়াবর্ধনে, শন পোলক। এছাড়াও ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে, আম্পায়ার রিচার্ড ইলিংওর্থ এবং কোচ মিকি আর্থার রয়েছেন। ম্যাচ অফিসিয়াল, সম্প্রচারকারী প্রতিষ্ঠান, হক আই, বল ট্র‍্যাকিং প্রযুক্তি বিশেষজ্ঞদের সাথে আলোচনা করে পরামর্শ নিয়েছে কমিটি।

কমিটি বিভিন্ন আলোচনার পরিপ্রেক্ষিতে পূর্বোক্ত কারণ অনুযায়ী আম্পায়ার্স কল বহাল তবিয়তে রাখার সিদ্ধান্ত দেয়।

আম্পায়ার্স কল নিয়ে পুরো বিশ্বজুড়ে তর্ক বিতর্ক চলছে। অনেক সাবেক খেলোয়াড়রা এর বিরুদ্ধে সরব হয়েছেন। তবে এই মাসের শুরুতে কেন আম্পায়ার্স কল রাখা প্রয়োজন, তা ব্যাখ্যা করেছেন ভারতীয় আম্পায়ার নিতিন মেনন।

‘দেখুন, প্রথমত আম্পায়ার্স কলের সিদ্ধান্ত খুবই ক্লোজ হয়। ৫০-৫০ ভাগ হলে তখন অনফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত নিতে হয়। এটা সম্পূর্ণ ঠিক না হওয়ার ফলে সিদ্ধান্ত পরিবর্তিত হয় না। ব্যাটিং বা ফিল্ডিং যে পাশেই থাকুক না কেন, এমন ৫০-৫০ ভাগ সিদ্ধান্ত যে কারো অনুকূলে যেতে পারে। যেখানে প্রযুক্তি শতভাগ ঠিক নয়, সেখানে আম্পায়ার্স কলের প্রয়োজন আছে।’

এর আগে ভারতের অধিনায়ক ভিরাট কোহলিও আম্পায়ার্স কলের সমালোচনা করেছিলেন এবং অনেক বিভ্রান্তির সৃষ্টি হয়ও বলে জানিয়েছিলেন।

৯৭ ডেস্ক

Read Previous

ওয়েলিংটনে তাসকিনদের ক্লান্তি দূর করছে সুইমিং

Read Next

তামিমের বিতর্কিত ক্যাচ, ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় শাস্তি পেলেন জেমিসন

Total
5
Share