সুখস্মৃতি মাথায় এনে, প্রয়োগটা ঠিকঠাক করতে চান রুবেল

সুখস্মৃতি মাথায় এনে, প্রয়োগটা ঠিকঠাক করতে চান রুবেল
Vinkmag ad

বাংলাদেশের অন্যতম অভিজ্ঞ পেসার রুবেল হোসেন। তার প্রিয় প্রতিপক্ষের তালিকায় নিউজিল্যান্ড থাকবে উপরের দিকেই। ওয়ানডেতে প্রতিপক্ষ হিসেবে নিউজিল্যান্ডের (২২) চেয়ে বেশি উইকেট পেয়েছেন কেবল শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের বিপক্ষে (২৩)। অন্যদিকে টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলা তিন ম্যাচেই শিকার ৭ উইকেট যার সবকটিই নিউজিল্যান্ডের মাটিতে। আরও একটি নিউজিল্যান্ড সফরে গিয়ে এই টাইগার পেসার জানালেন কিউইদের বিপক্ষে পূর্বের সুখ স্মৃতি মাথায় আনতে চান।

এবারে নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ ম্যাচ খেলবে ৬ টি। তিন ওয়ানডের সাথে আছে তিন টি-টোয়েন্টি। ওয়ানডেতে অবশ্য নিউজিল্যান্ডের মাটিতে খুব একটা সফল নন রুবেল। তবে ৫ ম্যাচে শিকার করা ৬ উইকেটও অভিজ্ঞতাকে নিশ্চিতভাবেই সমৃদ্ধ করেছে। টি-টোয়েন্টিতে তো ৩ ম্যাচে নেওয়া ৭ উইকেটকে দারুণই বলতে হয়।

এদিকে ঘরের মাঠে আবার নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতেও রুবেল সুখ স্মৃতি কম নেই। তার হাত ধরেই ২০১০ সালে প্রথম কিউইদের ধবল ধোলাই। পরেরবার ম্যাচে হ্যাটট্রিক সহ ৬ উইকেট নেওয়ার মত কীর্তিও আছে। যা তার ক্যারিয়ার সেরা বোলিংও।

ক্রাইস্টাচার্চে ১৪ দিনের কোয়ারেন্টাইন শেষে বর্তমানে কুইন্সটাউনে অনুশীলন করছে বাংলাদেশ দল। ২০ মার্চ ডুনেডিনে শুরু হবে প্রথম ওয়ানডে ম্যাচ। আজ (১৪ মার্চ) অনুশীলন শেষে টাইগার স্কোয়াডের নবাগত পেসার শরিফুল ইসলামের প্রশ্নের জবাব দিয়েছেন রুবেল। বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় দেখা যায় একে অপরকে প্রশ্ন করছেন, যেন পুরোদস্তুর সাংবাদিক।

শরিফুলের করা প্রশ্নের জবাবে রুবেল জানালেন নিউজিল্যান্ডে কেমন লাগছে, ‘নিউজিল্যান্ডে তো এর আগেও অনেক এসেছি। নিউজিল্যান্ডের কন্ডিশনে আসলে বোলিং করতে ভালো লাগারই কথা। এখানকার উইকেট সুন্দর থাকে, স্পোর্টিং থাকে। ব্যাটসম্যানদের জন্য সহায়ক কিন্তু বোলাররা যদি ভালো জায়গায় বল করতে পারে, প্ল্যান অনুযায়ী, আমার কাছে মনে হয় বোলারদের জন্যও ভালো হবে।’

এদিকে অতীত অভিজ্ঞতা থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে সফল হওয়ার সমাধান মাথায় নিবেন বলে জানান রুবেল, ‘আমি সব সময়ই চেষ্টা করি। ইন শা আল্লাহ সামনে আমি যদি সুযোগ পাই আমি আমার শতভাগ দেব। এছাড়া আমি আমার ভালো স্মৃতিগুলো, কীভাবে নিউজিল্যান্ডের সঙ্গে ভালো খেলেছিলাম, চেষ্টা করব নিজের মাথায় নেওয়ার জন্য। এবং দলের প্ল্যান অনুযায়ী প্রয়োগটা ভালো করতে হবে। তো এটাই আর কী। ইন শা আল্লাহ আমি আমার সেরাটা দিয়ে চেষ্টা করবো।’

নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে এখনো জিততে পারেনি বাংলাদেশ। এবার সে রেকর্ড ভাঙার প্রবল ইচ্ছের কথা জানিয়েছেন অধিনায়ক সহ, কোচিং স্টাফ, দলের সাথে যাওয়া বিসিবি কর্তারাও।

৩১ বছর বয়সী পেসার রুবেলেরও বিশ্বাস এবার ইতিবাওচক কিছু হতে পারে, ‘ইন শা আল্লাহ, অবশ্যই। কারণ আমরা যে টিম আছি আমি ব্যক্তিগতভাবে মনে করি আমাদের সেই সামর্থ্য আছে। ইন শা আল্লাহ আমরা যদি সবাই পরিকল্পনা অনুযায়ী, উইকেটের সাথে, উইকেটটায় গিয়ে আমরা যদি খুব সুন্দরভাবে মানিয়ে নিতে পারি। টিমের তো অবশ্যই একটা প্ল্যান থাকে। আমরা সবাই যদি নিজেদের সেরাটা দিতে পারি তো নিউজিল্যান্ডের সঙ্গে ভালো কিছু হবে ইন শা আল্লাহ।’

৯৭ প্রতিবেদক

Read Previous

রুবেলের প্রশ্ন, শরিফুলের উত্তর

Read Next

অভিষেকেই ভারতকে ম্যাচ জেতালেন ইশান কিশান

Total
1
Share