বড় জয়ের পথেই এগোচ্ছে আফগানিস্তান

জিম্বাবুয়ে
Vinkmag ad

আবুধাবিতে সিরিজের দ্বিতীয় টেস্টের রশিদ-হামজার নৈপুণ্যে প্রথম ইনিংসে ২৮৭ করে থামে জিম্বাবুয়ে। ২৫৮ রানের ফলো-অনে পড়ে জিম্বাবুয়ে ব্যাট করছে চতুর্থ দিনে। আফগানিস্তানের করা প্রথম ইনিংসের ৫৪৫ রানের বিপরীতে জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে ৯০ রানে ২ উইকেট হারিয়ে। আরও পিছিয়ে আছে ১৬৮ রানে, হাতে ৮ উইকেট।

ফলো-অনে পড়ে আরও ২৫৮ রানে পিছিয়ে থেকে জিম্বাবুয়ে ম্যাচের তৃতীয় দিন বিকালেই আবার ব্যাটিংয়ে নামে। ১৩ ওভার ব্যাট করে স্কোরবোর্ডে ২৪ রান তুলে। তবে আজ ব্যাট করতে দিনের প্রথম সেশনও কাটাতে পারেনি দুই ওপেনার মাসভাউরে ও কাসুজা।

প্রিন্স মাসভাউরে ১৫ ও কেভিন কাসুজা ৩০ রানে থেকেই আজ সকালে বিদায় নেন। নিজের বলে নিজেই ক্যাচ নিয়ে মাসভাউরেকে ফেরান জাভেদ আহমাদি। কাসুজাও ক্যাচ তুলে প্যাভিলিয়নে যান রাশিদ খানের শিকার হয়ে।

চতুর্থ দিনের লাঞ্চ বিরতিতে গেছে জিম্বাবুয়ে ২ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৯০ রান তুলে। আরও পিছিয়ে আছে ১৬৮ রানে, হাতে ৮ উইকেট। ৩৫ রানে অপরাজিত আছেন শেন উইলিয়ামস, অপরদিকে মুসাকান্দা ৯ রানে।

এর আগে আবু ধাবি টেস্টের প্রথম দিন টস জিতে আগে ব্যাট করতে নামে আফগানিস্তান। এরপর প্রথম ইনিংসে ৪ উইকেটের বিনিময়ে ৫৪৫ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে আফগানিস্তান। শুরুর দিনে ইব্রাহিম জাদরান খেলেন ৭২ রানের ইনিংস। এরপর অধিনায়ক আসগর আফগান ও হাশমতউল্লাহ শহীদির রেকর্ড গড়া পার্টনারশিপ।

আসগর আফগান ১৬৪ রানের দারুণ এক ইনিংস খেলে প্যাভিলিয়নে ফেরেন। কিন্তু হাশমতউল্লাহ শহীদির অপরাজিত থাকেন ২০০’তে। আর তাতেই প্রথম আফগান ক্রিকেটার হিসাবে টেস্টে ডাবল সেঞ্চুরির রেকর্ড করেন।

আফগানিস্তানের করা প্রথম ইনিংসের ৫৪৫ রানের জবাব দিতে নেমে মাত্র ২৮৭ রানে অলআউট হয়ে ফলোঅনে পড়েছে জিম্বাবুয়ে। ব্যাটসম্যানদের আসা-যাওয়া মধ্যেও সিকান্দার রাজা করে গেলেন ৮৫ রান। তবে রাশিদ খানদের বোলিং তোপের সামনে পড়ে উইকেট দিয়েছে ৪ ব্যাটসম্যান। আমির হামজাও দখলে নেন ৩ উইকেট।

সংক্ষিপ্ত স্কোরঃ (চতুর্থ দিন, লাঞ্চ বিরতি)

আফগানিস্তান ১ম ইনিংসঃ ৫৪৫/৪ ডিক্লে. (১৬০.৪ ওভার) হাশমতউল্লাহ ২০০*, আসগর ১৬৪, নাসির ৫৫*, ইব্রাহিম ৭২

জিম্বাবুয়ে ১ম ইনিংসঃ ২৮৭/১০ ( ৯১.৩ ওভার) মাসভাউরে ৬৫, কাসুজা ৪১, মুসাকান্দা ৪১, রাজা ৮৫, চাকাভা ৩৩; শিরজাদ ১৫-৩-৪৮-২, হামজা ৩২-৬-৭৩-৩, রশিদ ৩৬.৩-৩-১৩৮-৪

জিম্বাবুয়ে ২য় ইনিংসঃ (ফলো অন) ৯০/২ (৪৪ ওভার) মাসভাউরে ১৫, কাসুজা ৩০, উইলিয়ামস ৩৫*, মুসাকান্দা ৯*; রাশিদ ১৫-৩-৩৩-১, জাভেদ ১২-৪-২৩-১

৯৭ ডেস্ক

Read Previous

দুই ওপেনারের ব্যাটে চড়ে ওয়েস্ট ইন্ডিজের জয়

Read Next

বাংলাদেশের শ্রীলঙ্কা সফরে ভেন্যু ও সূচি প্রায় চূড়ান্ত

Total
5
Share