ভারতকে উড়িয়ে দিয়ে ইংলিশদের বড় জয়

ইংল্যান্ড
Vinkmag ad

ঘরের মাঠে ব্যাটিং ব্যর্থতার পর বোলিং বিপর্যয়, আর তাতেই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে হারের মুখ দেখতে হল ভারতকে। আহমেদাবাদে বোলার ও ব্যাটসম্যানদের দুর্দান্ত পারফরম্যান্সে আট উইকেটের সহজ এবং দাপুটে জয় পেল ইংলিশরা। ভারতের করা ১২৪ রান ১৫.৩ ওভারেই টপকে যায় সফরকারী ইংল্যান্ড। ফিফটির একেবারে কাছে থেকেও এদিন ফিফটি পূর্ণ হল না জেসন রয়ের।

৪ ওভারে ১টি মেডেনসহ ২৩ রানের বিনিময়ে ৩ উইকেট নিয়ে ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন জফরা আর্চার। আর প্রথম ম্যাচে বড় ব্যবধানে জয়ের সুবাদে ৫ ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে গেল ইংল্যান্ড।

ভারতের দেওয়া ১২৫ রানের লক্ষ্য সহজেই পেরিয়ে যায় ইংল্যান্ড। কারণ বল হাতে সেভাবে প্রভাব বিস্তার করতে পারলেন না ভারতীয় বোলাররা। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৩২ বলে ৪৯ রান করেন ওপেনার জেসন রয়। চারটি চার ও তিনটি ছক্কা আসে তাঁর ব্যাট থেকে। ২৪ বলে ২৮ রান করেন জস বাটলার। দুটি চার ও একটি ছক্কা হাঁকান ইংল্যান্ডের উইকেটরক্ষক। চার নম্বরে নেমে ব্যাট চালিয়ে খেলে ম্যাচ জেতান জনি বেয়ারস্টো, ১৭ বলে করেন ২৬ রান। ২০ বলে ২৪ রান করেন ডেভিড মালান।

ভারতের হয়ে ১টি করে উইকেট নেন যুজবেন্দ্র চাহাল ও ওয়াশিংটন সুন্দর।

এর আগে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে টসে জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। ব্যাট করতে নেমে প্রথম ওভারে ভারত কোনও উইকেট না হারিয়ে ২ রান তোলে। দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে লোকেশ রাহুলকে বোল্ড করলেন আর্চার। ৪ বলে ১ রান করে সাজঘরে ফেরেন লোকেশ। মেডেন উইকেট ওভার আর্চারের।

এদিন রানের খাতা খোলার আগেই আউট ভিরাট কোহলি। তৃতীয় ওভারে আদিল রশিদের তৃতীয় বলে জর্ডানের হাতে ধরা পড়েন ভারত অধিনায়ক। ৫ বল খেলেও কোনও রান সংগ্রহ করতে পারেননি তিনি। মার্ক উডের বলে বোল্ড হওয়ার আগে ১২ বল খেলেও ৪ রানের বেশি করতে পারেননি ওপেনার শিখর ধাওয়ান। পাওয়ার-প্লের ৬ ওভারে ইংলিশ পেসাররা দেখিয়েছে দাপট।

আইয়ারের সঙ্গে জুটি গড়ে ২৩ বলে ২১ রান করা রিশাব পান্ট বেন স্টোকসকে তুলে মারতে গিয়ে ফিল্ডারের হাতে ধরা পড়েন। দুটি ছক্কা ও একটি চার আসে ভারতীয় উইকেটরক্ষকের ব্যাট থেকে। ৪৭ বলে এদিন সর্বোচ্চ ৬৭ রান করেন শ্রেয়াস আইয়ার। আটটি চার ও একটি ছক্কা আসে তাঁর ব্যাট থেকে। ২০ বলে ১৯ রান করে আউট হন হার্দিক পান্ডিয়া। ফলে ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১২৪ রানের বেশি স্কোরবোর্ডে জমা হয়নি ভারতের।

ইংল্যান্ডের হয়ে বল হাতে আর্চার ২৩ রানে ৩টি উইকেট নেন। এছাড়া আদিল রশিদ, মার্ক উড, ক্রিস জর্ডান ও বেন স্টোকস ১টি করে উইকেট দখল করেন।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত ১২৪/৭ (২০), ধাওয়ান ৪, রাহুল ১, কোহলি ০, পান্ট ২১, আইয়ার ৬৭, পান্ডিয়া ১৯, ঠাকুর ০, সুন্দর ৩*, আক্সার ৭*; আদিল ৩-০-১৪-১, আর্চার ৪-১-২৩-৩, উড ৪-০-২০-১, জর্ডান ৪-০-২৭-১, স্টোকস ৩-০-২৫-১

ইংল্যান্ড ১৩০/২ (১৫.৩), রয় ৪৯, বাটলার ২৮, মালান ২৪*, বেয়ারস্টো ২৬*; চাহাল ৪-০-৪৪-১, সুন্দর ২.৩-০-১৮-১

ফলাফলঃ ইংল্যান্ড ২৭ বল হাতে রেখে ৮ উইকেটে জয়ী

ম্যাচসেরাঃ জফরা আর্চার (ইংল্যান্ড)।

৯৭ ডেস্ক

Read Previous

আফতাবদের স্মৃতি ফেরানোর দিনেও হেরেছে বাংলাদেশ লেজেন্ডস

Read Next

দুই ওপেনারের ব্যাটে চড়ে ওয়েস্ট ইন্ডিজের জয়

Total
10
Share