সাইফের দাপুটে সেঞ্চুরি, হেসেখেলে জিতল বাংলাদেশ ইমার্জিং দল

সাইফের দাপুটে সেঞ্চুরি, হেসেখেলে জিতল বাংলাদেশ ইমার্জিং দল
Vinkmag ad

চট্টগ্রামে আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে আনফিসিয়াল ওয়ানডে সিরিজে বাংলাদেশ ইমার্জিং দলের জয়রথ ছুটছেই। প্রথম ম্যাচ পরিত্যক্ত হলেও দ্বিতীয় ম্যাচের পর আজ তৃতীয় ম্যাচেও জয় পেল সাইফ হাসানের দল। এদফায় ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন সাইফ নিজেই। ২৬১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে তার ১২০ রানের ইনিংসে ৬ উইকেট হাতে রেখেই জয় নিশ্চিত করে বাংলাদেশ ইমার্জিং দল।

ম্যাচটি বাংলাদেশ সময় সকাল ৯ টায় শুরু হবার কথা থাকলেও শুরু হয়েছে বেলা ১১ টায়। দেরিতে ম্যাচ শুরু হবার প্রসঙ্গে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) এক বিবৃতিতে জানায় আয়ারল্যান্ড উলভসের সঙ্গে সংশ্লিষ্ট এক সাপোর্ট স্টাফ করোনা টেস্টে পজিটিভ প্রমাণিত হন ৮ মার্চ। তার সংস্পর্শে আসা সবার করোনা টেস্ট করানো হয়। আজ সকালে সবাই নেগেটিভ প্রমাণিত হলেই ম্যাচ মাঠে গড়ানোর সিদ্ধান্ত আসে।

টস হেরে আগে ব্যাট করা আয়ারল্যান্ড উলভস নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৬০ রানের পুঁজি পায়। লরকান টাকারের ব্যাট থেকে আসে সর্বোচ্চ ঝড়ো ৮২ রান। ইনিংসে আর কোন ফিফটি না আসলেও চল্লিশোর্ধ্ব ইনিংস ছিল দুইটি। ওপেনার জ্যামস ম্যাককুলাম রিটায়ার্ড হার্ট হওয়ার আগে ৪০ ও কুর্টিস ক্যাম্ফার খেলেন ৪৩ রানের ইনিংস।

লক্ষ্য তাড়ায় নেমে ৪৪ রানের জুটি গড়েন বাংলাদেশ ইমার্জিং দলের দুই ওপেনার সাইফ ও তানজিদ হাসান তামিম। ১৭ রান করে তামিম রুহান প্রিটোরিয়াসের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন। বেশি কিছু করতে পারেননি মাহমুদুল হাসান জয় (১৬) ও ইয়াসির আলি রাব্বি (১৩)।

তবে অন্য প্রান্তে সাবলীল ছিলেন অধিনায়ক সাইফ। ৪৩ বলে তুলে নেন ফিফটি। তৌহিদ হৃদয়কে নিয়ে চতুর্থ উইকেটে যোগ করেন ৬৮ রান। ১০৯ বলে সেঞ্চুরিতে পৌঁছানো সাইফ ফিরেছেন ১২০ রান করে। ততক্ষণে জয়ের ভীত তৈরি হয় বেশ শক্তভাবে। ১২৫ বলে ১১ চার ৫ ছক্কায় ইনিংসটি সাজান সাইফ।

তার বিদায়ের পর বাকি কাজ অনায়েসেই সারেন আগের ম্যাচে ফিফটি হাঁকানো শামীম হোসেন পাটোয়ারী ও তৌহিদ হৃদয়। দুজনের অবিচ্ছেদ্য ৬৯ রানের জুটিতে ২৭ বল ও ৬ উইকেট হাতে রেখে জয় পায় বাংলাদেশ ইমার্জিং দল। ৪৪ বলে ৪৩ রানে তৌহিদ ও ২৫ বলে ৭ চার ১ ছক্কায় ৪৪ রানে অপরাজিত থাকেন শামীম।

এর আগে টস হেরে ব্যাট করা আয়ারল্যান্ড উলভসে হয়ে উদ্বোধনী জুটিতে ৩৩ রান যোগ করেন জেমস ম্যাককুলাম ও রুহান প্রিটোরিয়াস। ২৫ বলে ৭ রান করে রান আউট হন আগের ম্যাচে ৯০ রান করা প্রিটোরিয়াস। দারুণ ব্যাট করতে থাকা জেমস ম্যাককুলাম অবসরে যান ৫১ বলে ৫ চারে ৪০ রান করে।

তিনে স্টিফেন ডোহানির বদলে সুযোগ পাওয়া জেরেমি ল’লর করেন ২১ রান। চারে নেমা অধিনায়ক হ্যারি টেক্টর করেন ৩৬ রান।

দলকে ১৪০ রানে রেখে ৩য় ব্যাটসম্যান হিসাবে আউট হন টেক্টর। কুর্টিস ক্যাম্ফারকে নিয়ে ৬০ রানের জুটি গড়েন লরকান টাকার। ৫১ বলে ৪ চার ও ১ ছয়ে ৪৩ রান করেন ক্যাম্ফার।

ক্যাম্ফার ফিফটি হাতছাড়া করলেও দলকে ২৫০ রানের গন্ডি পার করান টাকার। ৫৩ বলে ৯ চার ও ২ ছক্কায় ৮২ রান করে অপরাজিত থাকেন তিনি।

৭ উইকেটে ২৬০ রান করে থামে উলভসের ইনিংস। বাংলাদেশ ইমার্জিং দলের পক্ষে ৩ উইকেট নেন মুকিদুল ইসলাম মুগ্ধ। ১ টি করে উইকেট নেন সুমন খান ও তৌহিদ হৃদয়।

সংক্ষিপ্ত স্কোরঃ

আয়ারল্যান্ড উলভস ২৬০/৭ (৫০), ম্যাককুলাম ৪০, প্রিটোরিয়াস ৭, ল’লর ২১, টেক্টর ৩৬, ক্যাম্ফার ৪৩, টাকার ৮২*, ডেলানি ৯, গেটকেট ১, হিউম ১, গার্থ ৪*; মুগ্ধ ১০-১-৫৩-৩, সুমন ১০-০-৫১-১, হৃদয় ৪-০-১৮-১।

বাংলাদেশ ইমার্জিং দল ২৬৪/৪ (৪৫.৩), সাইফ ১২০, তানজিদ ১৭, জয় ১৬, রাব্বি ১৩, হৃদয় ৪৩*, শামীম ৪৪*; চেজ ৮.৩-০-৫২-১, প্রিটোরিয়াস ৮-২-৪১-১, ডেলানি ১০-০-৫২-২

ফলাফলঃ বাংলাদেশ ইমার্জিং দল ৬ উইকেটে জয়ী

ম্যাচসেরাঃ সাইফ হাসান (বাংলাদেশ ইমার্জিং দল)।

৯৭ প্রতিবেদক

Read Previous

এবার কোচ হিসেবে বাংলাদেশে আসছেন তাতেন্দা তাইবু

Read Next

প্রোটিয়াদের বিপক্ষে স্থগিত হওয়া সিরিজ আয়োজনে নজর সিএ’র

Total
20
Share