পান্টের প্রশংসায় পঞ্চমুখ রবি শাস্ত্রী

পান্টের প্রশংসায় পঞ্চমুখ রবি শাস্ত্রী
Vinkmag ad

রিশাব পান্টের প্রশংসায় পঞ্চমুখ গোটা বিশ্ব। মহারথীরা ইতোমধ্যে টেস্টে পান্টের মাঝে মাহেন্দ্র সিং ধোনির সেরা বিকল্প খুঁজে পেয়েছে বলেও ঘোষণা দিয়েছে। ভারতের অধিনায়ক ভিরাট কোহলির ব্যাটিংয়ে যেখানে রানের খরা, সেখানে পান্ট খেলছেন একের পর এক দুর্দান্ত ইনিংস। বিপদের মুহুর্তে সবচেয়ে কার্যকরী ইনিংস খেলে চলেছেন তিনি। ইংল্যান্ডের ৪র্থ টেস্টে হয়েছেন ম্যাচ সেরা।

পান্টকে এবার অন্যভাবে প্রশংসায় ভাসালেন দলের কোচ রবি শাস্ত্রী। ইংলিশদের বিপক্ষে প্রথম ইনিংসে তার শতকই ম্যাচের গতিপথ বদলে দেয়। শাস্ত্রীর মতে এই ইনিংসটি ভারতের মাটিতে তার দেখা ভারতের কোন ছয় নাম্বার ব্যাটসম্যানের সেরা কাউন্টার অ্যাটাকিং ইনিংস।

প্রথম ইনিংসে ইংলিশদের কাছে পর্যুদস্ত হওয়ার সময় রুখে দাঁড়ান পান্ট। সতর্কতা ও আক্রমণের চমৎকার মিশ্রণে ১১৮ বলে ১০১ রানের অসাধারণ ইনিংস খেলেন। এই ইনিংসটি ভারতের জয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ইংল্যান্ডের বিপক্ষে এক ইনিংস ও ২৫ রানে ম্যাচ জিতে ৩-১ ব্যবধানে সিরিজ নিশ্চিত কোহলির শিবির।

পান্ট সম্পর্কে শাস্ত্রী জানান, কঠিন পরিশ্রমের কারণে আজকে ভালো ফল পাচ্ছে সে।

‘গত ৩-৪ মাস ধরে পান্ট অমানুষিক পরিশ্রম করেছে, যার ফল এখন সে পাচ্ছে। প্রথম ইনিংসে ওর ব্যাটিং আমার দেখা সেরা কাউন্টার ইনিংস, ভারতের মাটিতে একজন ভারতীয় ব্যাটসম্যানের। বিশেষ ৬ নাম্বার পজিশনে, যখন বল টার্ন করছিল,’ ভারতের সিরিজ জয়ের পর শাস্ত্রী বলেন।

‘আমরা তার প্রতি কঠোর ছিলাম। কোন কিছুই সহজে আসে না এবং সেও বুঝতে পেরেছিল যে তাকে আরো বেশি পরিশ্রম করতে হবে। সে কিছুটা ওজন কমিয়েছে এবং উইকেটের পেছনে অনেক সময় দিয়েছে।’

‘আমরা জানি তার প্রতিভা আছে। সে সত্যিকারের একজন ম্যাচজয়ী খেলোয়াড় এবং সে ভালো সাড়া দিচ্ছে,’ শাস্ত্রী জানান।

পান্টের সম্ভাবনা নিয়ে কোন সন্দেহ ছিল না। তবে প্রতিভা অনুযায়ী সঠিকভাবে পরিচর্যা করতে পারছিলেন না। উইকেটের পেছনে অপ্রীতিকর কথাবার্তা এবং গড়পড়তা ব্যাটিংয়ের জন্য বেশ সমালোচিত হয়েছিলেন।

তবে অস্ট্রেলিয়া সিরিজ তাকে অনেক বেশি পরিবর্তিত করেছে এবং ভারতের ঐতিহাসিক জয়ে ম্যাচজয়ী ইনিংসও খেলেছিলেন পান্ট। এরপর থেকে তাকে বেশ আত্নবিশ্বাসী দেখা যাচ্ছে।

৯৭ ডেস্ক

Read Previous

কনুইয়ের ইনজুরি, আর্চারকে নিয়ে শঙ্কা

Read Next

বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ শেষ উইলিয়ামসনের

Total
2
Share