এশিয়া কাপে দ্বিতীয় সারির দল পাঠাবে ভারত

INDIA
Vinkmag ad

চলতি বছরের জুনে হওয়ার কথা রয়েছে এবারের এশিয়া কাপ। কিন্তু ঐ একই সময়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালও হবে সাউদাম্পটনে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও এশিয়া কাপের সূচির মধ্যে সংঘাত বাঁধতে পারে। তাই সমাধান হিসাবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এশিয়া কাপে খেলার জন্যে দ্বিতীয় সারির দল পাঠানোর প্রস্তুতি নিয়ে রাখছে।

আগামী জুনে শ্রীলঙ্কায় এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা আছে। সূচি অনুযায়ী, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ১৮ জুন। প্রথমবারের মতো আয়োজিত টুর্নামেন্টের ফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ভারত। এরপর ইংল্যান্ডে ভারতীয় দল ৫ ম্যাচের টেস্ট খেলবে জুলাই-সেপ্টেম্বরের মধ্যে। আগামী ৪ অগস্ট থেকে শুরু হবে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ। ১৪ সেপ্টেম্বর পর্যন্ত চলবে সিরিজ।

তাই ভারতের দ্বিতীয় শ্রেণির দল এশিয়া কাপে খেলতে পারে। এই দলের অধিনায়কত্ব লোকেশ রাহুলের হাতে দেওয়া হতে পারে। এশিয়া কাপে রাহুলের পাশাপাশি শ্রেয়াস আইয়ার, সুরিয়াকুমার যাদব, ইশান কিশান, থাঙ্গারাসু নটরাজনের মতো তরুণ ক্রিকেটারদের ভারতের হয়ে খেলতে দেখা যেতে পারে।

কারণ এশিয়া কাপের চেয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজকে অনেক বেশি গুরুত্ব দিচ্ছে বিসিসিআই। ৩০ মে আইপিএলের ফাইনাল অনুষ্ঠিত হয়ে গেলেই জুন মাসের প্রথম সপ্তাহে ইংল্যান্ডের উদ্দেশ্যে রওনা হবে ভিরাট কোহলির দল। এরপর ১৪ দিনের কঠিন জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থাকতে হবে ভারতীয় দলকে। ভারত ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই ফাইনাল সুষ্ঠু ভাবে আয়োজন করার জন্য ১ থেকে ২৬ জুন পর্যন্ত কঠিন জৈব সুরক্ষা বলয় তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে মাঠে গড়ানোর কথা ছিল এশিয়া কাপ। কিন্তু কোভিড-১৯ এর প্রকোপে ২০২০ এর জুলাইয়ে স্থগিত করে দেওয়া হয় টুর্নামেন্টটি। সে সময়ই এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) জানিয়েছিল, ২০২১ এর জুনে এশিয়া কাপ আয়োজন করা হবে।

৯৭ ডেস্ক

Read Previous

মানবিক বিবেচনায় ক্ষমা পাচ্ছেন শাহাদাত হোসেন

Read Next

নারী দিবসে আইসিসিঃ নারীদের বৈশ্বিক টুর্নামেন্টে বাড়ছে দল, ম্যাচ

Total
36
Share