সাইফ-আকবরদের সামনে বড় লক্ষ্য ছুঁড়ে দিল আয়ারল্যান্ড উলভস

সাইফ-আকবরদের সামনে বড় লক্ষ্য ছুঁড়ে দিল আয়ারল্যান্ড উলভস 1

শুক্রবার (৫ মার্চ) ম্যাচ চলাকালীন করোনা পজিটিভ হওয়ার খবর আসে আয়ারল্যান্ড উলভস অলরাউন্ডারর রুহান প্রিটোরিয়াসের। সাথে সাথে তাকে আইসোলেশনে পাঠানো ছাড়াও পরিত্যক্ত ঘোষণা করা হয় বাংলাদেশ ইমার্জিং ও আয়ারল্যান্ড উলভসের মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের প্রথম আনঅফিশিয়াল ওয়ানডে। তবে একদিনের ব্যবধানেই করোনা নেগেটিভ হয়ে আজ (৭ মার্চ) চট্টগ্রামে দলের হয়ে ওপেন করতে নামেন এই আইরিশ। অল্পের জন্য মিস করেছেন সেঞ্চুরিও।

তার ৯০ রানের ইনিংসে ভর করে সফরকারী আয়ারল্যান্ড উলভস পেয়েছে ৭ উইকেটে ২৬৩ রানের পুঁজি। তবে যেভাবে শুরু করেছিল তাতে আরও বড় সংগ্রই পেতে পারতো আইরিশরা। বাঁহাতি স্পিনার রাকিবুল হাসান ও পেসার শফিকুল ইসলামে নিয়ন্ত্রণ পায় বাংলাদেশ ইমার্জিং দল।

টস হেরে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে দারুণ শুরু এনে দেন জেমস ম্যাককুলাম ও আলোচিত রুহান প্রিটোরিয়াস। শুক্রবার তার কারণে ম্যাচ পরিত্যক্ত হলেও আজ তার ব্যাটেই পথ দেখে আইরিশরা। দুজনে মিলে জুটিতে যোগ করেন ৮৮ রান। সুমন খানের বলে উইকেটের পেছনে ম্যাককুলাম ক্যাচ দিলে ভাঙে জুটি। ৬২ বলে ৪১ রান করেন ম্যাককুলাম।

এরপর স্টিফেন ডোহানিকে নিয়ে আরও ৮৫ রানের জুটি প্রিটোরিয়াসের। ততক্ষণে ফিফটি ছুঁয়ে সেঞ্চুরির পথে প্রিটোরিয়াস। বেশ স্বাচ্ছন্দে খেলা আইরিশ দুই ব্যাটসম্যানকে ভোগাতে পারছিল না বাংলাদেশ ইমার্জিং বোলাররা। পেসার মুকিদুল ইসলাম মুগ্ধের করা ৩৩ তম ওভারের পঞ্চম বলে আগে থেকে প্রস্তুত হয়ে প্রিটোরিয়াসের খেলা স্কুপই বলে দেয় কতটা সাবলীলভাবে খেলেছে তারা।

তবে বাঁহাতি স্পিনার রাকিবুল হাসানের করা ৩৮তম ওভারেই অবশ্য ছন্দ পতন হয়। প্রথম বলে উড়িয়ে মারতে গিয়ে লং অনে শামীম পোটোয়ারীর হাতে ধরা পড়েন স্টিফেন ডোহানি। ৩৯ বলে ২ চার ১ ছক্কায় ৩৭ রান আসে তার ব্যাট থেকে। ওভারের শেষ বলে রিভার্স সুইপ খেলতে গিয়ে বোল্ড হন প্রিটোরিয়াস। দারুণ খেলতে থাকা এই ডানহাতি শেষদিকে মনসংযোগ ধরে রাখতে না পেরে মিস করেন সেঞ্চুরি। ৭৩ বলে ফিফটি ছোঁয়া প্রিটোরিয়াস ফিরেছেন নার্ভাস নাইনটিজে। ১২৫ বলে ৯ চার ১ ছক্কায় খেলেন ৯০ রানের ইনিংস।

দুজনের বিদায়ের পর অধিনায়ক হ্যারি টেক্টর, শেন গেটকেট ও গ্যারেথ ডেলানির ছোট তবে কার্যকরী ইনিংসে ভর করে ২৬৩ রানের সংগ্রহ পায় আয়ারল্যান্ড উলভস। ২৯ বলে ১ চার ১ ছক্কায় ৩১ রান আসে টেক্টরের ব্যাট থেকে। ২৫ বলে ২৯ করেন গেটকেট। মাত্র ৮ বলে ১৮ রান আসে রান আউটে কাটা পড়া ডেলানির ব্যাট থেকে।

বাংলাদেশ ইমার্জিং দলের হয়ে সর্বোচ্চ দুইটি করে উইকেট শিকার পেসার সুমন খান ও স্পিনার রাকিবুলের। একটি করে উইকেট নেন মুকিদুল ও শফিকুল ইসলাম। ১০ ওভারে ৬২ রান দিয়ে সবচেয়ে খরুচে বোলার মুকিদুল।

সংক্ষিপ্ত স্কোর (১ম ইনিংস শেষে):

আয়ারল্যান্ড উলভস ২৬৩/৭ (৫০), ম্যাককুলাম ৪১, প্রিটোরিয়াস ৯০, ডোহানি ৩৭, টেক্টর ৩১, ক্যাম্ফার ৪, গেটকেট ২৯, ডেলানি ১৮, অ্যাডায়ার ৩*; মুগ্ধ ১০-০-৬২-১, সুমন ৯-১-৫১-২, শফিকুল ১০-০-৫৬-১, রাকিবুল ১০-০-৩৯-২।

৯৭ প্রতিবেদক

Read Previous

চট্টগ্রামে প্রিটোরিয়াসের মুগ্ধতা ছড়ানো ব্যাটিং, আছে আক্ষেপও

Read Next

পিএসএল স্থগিত হবার জেরে পিসিবি মেডিকেল হেডের পদত্যাগ

Total
4
Share