গিলক্রিস্টের কমপ্লিমেন্ট, আপ্লুত রিশাব পান্ট

গিলক্রিস্টের কমপ্লিমেন্ট, আপ্লুত রিশাব পান্ট
Vinkmag ad

আহমেদাবাদে চতুর্থ টেস্টে ভারতীয় উইকেট রক্ষক ব্যাটসম্যান রিশাব পান্ট খেলেছেন দুর্দান্ত এক ইনিংস। দলের বিপর্যয়ে হাল ধরার ক্ষেত্রে পান্ট অবশ্য ভূমিকা রাখছেন বেশ কিছুদিন ধরেই। অস্ট্রেলিয়া সফরে সিডনি টেস্টে ৯৭ রানের ইনিংস খেলে দলকে এনে দেন দারুণ এক জয়। ইংলিশদের বিপক্ষে গতকাল (৫ মার্চ) অবশ্য তুলে নেন সেঞ্চুরি। তার ভয়ডরহীন ১০১ রানের ইনিংসের প্রশংসা করেছেন সাবেক অজি উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট। কমপ্লিমেন্ট পেয়ে আপ্লুত পান্ট।

সত্যিকারের ম্যাচ উইনার হিসেবে উল্লেখ করে গিলক্রিস্ট বলছেন তিনি তাকিয়ে আছেন পান্টের দিকে। এমনিতে পান্টের ব্যাটিং ধরন, ব্যাটিং অর্ডার কিংবা স্টাইল সবকিছুতেই গিলক্রিস্টের একটা ছায়া খুঁজে পান অনেকেই। ব্যাট হাতে টেস্ট ক্রিকেটেও দাপুটে ব্যাটিংয়ের মানসিকতাও দুজনের একই রকম।

উইকেট রক্ষকদের ভূমিকা বদলে দেওয়ার জন্য যাকে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ মনে করা হয় তিনি অ্যাডাম গিলক্রিস্ট। পুরোপুরি স্বাধীনতার সাথে ৭ নম্বর পজিশনে নেমেও বোলারের উপর চড়াও হতেন সাবেক এই অস্ট্রেলিয়ান। ৭ নম্বরে নেমেও দলকে ৪ বোলার খেলানোর সুযোগ তৈরি করে দিতেন এই বাঁহাতি ব্যাটসম্যান। উইকেটের পেছনে ততদিনে নিজেকে বিশ্বমানের করে তুলেছেন, আবার ওয়ানডেতে একই বোলারদের বিপক্ষে ওপেন করতে নেমে পেতেন সাফল্য।

আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজারের বেশি রান করা গিলক্রিস্টের সাথে সাম্প্রতিক সময়ে তুলনা করা হয় রিশাব পান্টকে। তরুণ এই ভারতীয় এবার নিজেই প্রশংসা কুড়ালেন গিলক্রিস্টের কাছ থেকে। ফর্মের জন্য কিছুদিন আগেও দল থেকে বাদ পড়াএই ব্যাটসম্যান যে এখন বিশ্বের অন্যতম বিপজ্জনক উইকেট রক্ষক ব্যাটসম্যান হওয়ার পথে।

তার দুর্দান্ত ১০১ রানের ইনিংসে ভর করে ১৪৬ রানে ৬ উইকেট হারানো ভারত পেয়েছে ৩৬৫ রানের সংগ্রহ। ওয়াশিংটন সুন্দরের সাথে ৭ম উইকেট জুটিতে যোগ করেন ১১৩ রান। নিজে পেয়েছেন ক্যারিয়ারের তৃতীয় টেস্ট সেঞ্চুরির দেখা। ফলে গিলক্রিস্টের পর দ্বিতীয় উইকেট রক্ষক ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও ভারতে সেঞ্চুরি পেলেন।

পান্টের প্রশংসা করে গিলক্রিস্ট টুইটারে লিখেন, ‘আপনি কত করেছেন সেটা ব্যাপার নয়, কিন্তু কখন করেছেন সেটা বড় ব্যাপার। আর দ্বিতীয়টির সাথে প্রথমটি যদি সামঞ্জস্য করাতে পারেন যখন দলের সবচেয়ে বেশি প্রয়োজন তখন আপনি সত্যিকারের ম্যাচ উইনার। তোমার দিকে তাকিয়ে আছি রিশাব পান্ট।’

এই টুইটকে কোট করে রিশাব পান্ট লেখেন, ‘বিরাট কমপ্লিমেন্ট আসলো তোমার থেকে গিলি। তোমাকে এত বছর দেখে অনেক কিছু শিখেছি।’

৯৭ ডেস্ক

Read Previous

আইপিএল থেকে শিক্ষা নিবেন বলছেন আইসিসির প্রধান নির্বাহী

Read Next

দুই বছরের মধ্যেই জাতীয় দলে আসতে যাচ্ছেন আকবর, তানভীররা?

Total
3
Share