পান্টের সেঞ্চুরিতে লিড পেল ভারত

india aus
Vinkmag ad

প্রথম দিন ইংল্যান্ডকে ২০৫ রানে শেষ করে দিয়েছে আক্সার-অশ্বিনরা। ভারতের টপ অর্ডারের ব্যাটসম্যানরা বড় ইনিংস খেলতে ব্যর্থ হলেও একাই হাল ধরেন রিশাব পান্ট। পান্টের সেঞ্চুরি আর ওয়াশিংটন সুন্দরের ফিফটিতে বড় লিডের পথে ভারত। ভারত প্রথম ইনিংসের হিসাবে আপাতত ৮৯ রানে এগিয়ে রয়েছে।

আহমেদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে ভারতের ইনিংসের ২৪তম ওভারে জ্যাক লিচের শেষ বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন চেতেশ্বর পুজারা। দিনের প্রথম উইকেট হারায় ভারত। ১৭ রান করে ক্রিজ ছাড়েন চেতেশ্বর। ভারত দলীয় ৪০ রানে ২ উইকেট হারায়।

রানের খাতা খোলার আগেই বেন স্টোকসের শিকার হয়ে সাজঘরের পথ ধরতে হয় ভারতীয় অধিনায়ককে। চলমান টেস্ট সিরিজে ভিরাট কোহলির দ্বিতীয় ডাক। নিজের ক্যারিয়ারে এই নিয়ে কোহলি দুবার একই সিরিজে দু-বার শূন্য রানে আউট হলেন। তাৎপর্যপূর্ণভাবে কোহলি এর আগে ২০১৪ সালে ইংল্যান্ড সফরেই দু-বার রানের খাতা খোলার আগে আউট হয়েছিলেন।

এরপর আজিঙ্কা রাহানে ইনিংস বড় করার চেষ্টা করলেও দুর্দান্ত জিমি অ্যান্ডারসন তাকে থামিয়ে দেন ২৭ রানেই। পুজারা, কোহলি এবং রাহানে, একে একে ফিরে গিয়েছেন সকলেই। দ্বিতীয় দিনের প্রথম সেশনে ৩ উইকেট নিয়ে সুবিধাজনক অবস্থানে ইংল্যান্ড। দ্রুত টপ-অর্ডারের ব্যাটসম্যানদের হারিয়ে চাপে স্বাগতিক ভারত।

ব্যাট হাতে নজর কাড়তে না পারলেও স্টোকস বল হাতে আগুন ঝরাচ্ছেন। কোহলির পর আউট করেছেন রোহিত শর্মাকেও। হাফসেঞ্চুরির মুখে দাঁড়িয়েছিলেন রোহিত (৪৯)। ইনিংস বড় করতে পারেনি অশ্বিন, ১৩ রানে তাঁকে ফিরিয়েছেন জ্যাক লিচ।

রিশাব পান্ট এদিন ছিলেন দুর্দান্ত। একাই ভারতীয় ব্যাটিংকে ধ্বংসস্তূপের বাইরে বের করে আনলেন। পান্টের সঙ্গে দারুণ পার্টনারশিপ গড়লেন ওয়াশিংটন সুন্দরও। পান্টকে শেষ পর্যন্ত ফেরান জেমস অ্যান্ডারসনই। তার আগে ওয়াশিংটনের সঙ্গে ১১৩ রানের জুটিতে দলকে লিড এনে দেন। প্যাভিলিয়নে ফেরার আগে রিশাব পান্ট ১০১ রানের অনবদ্য ইনিংস খেলেন। তাঁর ইনিংসে ১৩ বাউন্ডারির সঙ্গে ছিল ২টি ছয়।

ওয়াশিংটন সুন্দর হাফসেঞ্চুরি করে অপরাজিত ৬০ রানে। অন্যপ্রান্তে ১১ রান নিয়ে অপরাজিত আক্সার প্যাটেল। দ্বিতীয় দিন শেষে ভারতের স্কোরবোর্ডে ২৯৪/৭, লিড পেয়েছে ৮৯ রানের।

ইংল্যান্ডের হয়ে অ্যান্ডারসন ৩টি, স্টোকস ২টি ও লিচ ২টি উইকেট দখল করেন।

সংক্ষিপ্ত স্কোরঃ (দ্বিতীয় দিন শেষে)

ইংল্যান্ড প্রথম ইনিংসেঃ ২০৫/১০ (৭৫.৫ ওভার) স্টোকস ৫৫, লরেন্স ৪৬, পোপ ২৯, বেয়ারস্টো ২৮, ক্রাউলি ৯, রুট ৫, অ্যান্ডারসন ১০*; আক্সার ৪/৬৮, অশ্বিন ৩/৪৭, সিরাজ ২/৪৫, সুন্দর ১/১৪

ভারত প্রথম ইনিংসেঃ ২৯৪/৭ (৯৪ ওভার) গিল ০, রোহিত ৪৮, পুজারা ১৭, রাহানে ২৭, পান্ট ১০১, অশ্বিন ১৩, সুন্দর ৬০*, আক্সার ১১*; অ্যান্ডারসন ৩/৪০, স্টোকস ২/৭৩, লিচ ২/৬৬

৯৭ ডেস্ক

Read Previous

শচীন-শেবাগদের বিরুদ্ধে লড়াইয়ে নামছে সুজন-রফিকরা

Read Next

মাশরাফি বলছেন তামিমরা ভালো করবে, যদি…

Total
2
Share