ধনঞ্জয়ার হ্যাটট্রিক, পোলার্ডের ‘৬’ ছক্কা

ধনঞ্জয়ার হ্যাটট্রিক, পোলার্ডের '৬' ছক্কা
Vinkmag ad

অ্যান্টিগার কুলিজ ক্রিকেট গ্রাউন্ডে আজ (৪ মার্চ) হয়েছে খ্যাপাটে এক টি-টোয়েন্টি ম্যাচ। টি-টোয়েন্টি হিসাবে লো কোরিং ম্যাচ হলেও ম্যাচে ছিল উত্তেজনা। একই ম্যাচে আকিলা ধনঞ্জয়া করেছেন হ্যাটট্রিক, হজম করেছেন এক ওভারে ৬ ছক্কা। রেকর্ড গড়ে দলকে জয় এনে দিয়েছেন ক্যারিবীয় অধিনায়ক কাইরন পোলার্ড।

টসে জিতে আগে শ্রীলঙ্কাকে ব্যাট করতে পাঠায় ওয়েস্ট। দুই দল মিলে তিনজয়ের টি-টোয়েন্টি অভিষেক হয় এই ম্যাচে। শ্রীলঙ্কার আসেন বান্দারা ও পাথুম নিসাঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের কেভিন সিনক্লেয়ার।

আগে ব্যাট করে স্কোরবোর্ডে বড় সংগ্রহ দাঁড় করাতে পারেনি শ্রীলঙ্কা। ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩১ রান করে থামে তারা। দলের পক্ষে সর্বোচ্চ ৩৯ রান করেন অভিষিক্ত পাথুম নিসাঙ্কা। এছাড়া ওপেন করতে নেমে ৩৩ রান করেন নিরোশান ডিকওয়েলা।

প্রায় ৯ বছর পর খেলতে নেমে ৪ ওভারে ২৯ রান খরচ করে লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসের উইকেট নেন ফিদেল এড্ডওয়ার্ডস। ১ টি করে উইকেট নেন কেভিন সিনক্লেয়ার, জেসন হোল্ডার, ডোয়াইন ব্রাভো ও ফ্যাবিয়ান অ্যালেনরাও। ২ উইকেট নেন ওবেদ ম্যাককয়।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতেই ২০ বলে ৫২ রান তুলে ফেলেন লেন্ডল সিমন্স ও এভিন লুইস। ১০ বলে ২ চার ও ৩ ছক্কায় ২৮ রান করে লুইস আউট হলে ভাঙে জুটি।

লুইসকে ফেরানোর পরের দুই বলে ক্রিস গেইল ও নিকোলাস পুরানকে ফিরিয়ে দেন আকিলা ধনঞ্জয়া, পূরণ করেন হ্যাটট্রিক। বিনা উইকেটে ৫৩ থেকে ওয়েস্ট ইন্ডিজ হয়ে যায় ৩ উইকেটে ৫২ এর দল।

এরপর বেশিক্ষণ টেকেননি লেন্ডল সিমন্সও। ১৫ বলে ৩ চার ও ২ ছক্কায় ২৬ রান করা সিমন্সকে ফেরান ওয়ানিন্দু হাসারাঙ্গা। খেলা জমে ওঠে, তবে তা পছন্দ হয়নি কাইরন পোলার্ডের।

পাওয়ার প্লে’র শেষ ওভারে বল করতে আসেন আগের দুই ওভারে ১৭ রান দিয়ে ৩ উইকেট নেওয়া ধনঞ্জয়া। তাকে গুনে গুনে ৬ টি ছক্কা হাঁকান পোলার্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার হিসাবে ৬ বলে ৬ ছক্কা হাঁকালেন পোলার্ড। এর আগে এই নজির আছে কেবল ভারতের যুবরাজ সিংয়ের। আন্তর্জাতিক ক্রিকেটে অবশ্য সবার আগে ৬ ছক্কা হাঁকিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস, ২০০৭ বিশ্বকাপে।

তবে ঐ ওভারেই শেষ নয়। পরের ওভারে টানা দুই বলে কাইরন পোলার্ড ও ফ্যাবিয়ান অ্যালেনকে সাজঘরে ফেরান ওয়ানিন্দু হাসারাঙ্গা। ম্যাচ আরেক দফা জমে ওঠে। অভিজ্ঞ জেসন হোল্ডার অবশ্য সেই চাপ গায়ে মাখেননি। ২৪ বলে ১ চার ও ২ ছক্কায় ২৯ রান করে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি।

৪১ বল ও ৪ উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করে ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচসেরা হন কাইরন পোলার্ড। ৩ ম্যাচ সিরিজের ২য় টি-টোয়েন্টি মাঠে গড়াবে ৬ মার্চ একই ভেন্যুতে।

সংক্ষিপ্ত স্কোরঃ

শ্রীলঙ্কা ১৩১/৯ (২০), ডিকওয়েলা ৩৩, গুনাথিলাকা ৪, নিসাঙ্কা ৩৯, চান্দিমাল ১১, ম্যাথুস ৫, পেরেরা ১, হাসারাঙ্গা ১২, বান্দারা ১০, ধনঞ্জয়া ৯*, চামিরা ২; সিনক্লেয়ার ৩-০-২৬-১, এডওয়ার্ডস ৪-০-২৯-১, হোল্ডার ৪-০-১৯-১, ম্যাককয় ৪-০-২৫-২, ব্রাভো ৪-০-২৬-১, অ্যালেন ১-০-৪-১

ওয়েস্ট ইন্ডিজ ১৩৪/৬ (১৩.১), সিমন্স ২৬, লুইস ২৮, গেইল ০, পুরান ০, পোলার্ড ৩৮, হোল্ডার ২৯*, অ্যালেন ০, ব্রাভো ৪; ধনঞ্জয়া ৪-০-৬২-৩, হাসারাঙ্গা ৪-০-১২-৩

ফলাফলঃ ওয়েস্ট ইন্ডিজ ৪ উইকেটে জয়ী

ম্যাচসেরাঃ কাইরন পোলার্ড (ওয়েস্ট ইন্ডিজ)।

৯৭ ডেস্ক

Read Previous

বোর্ড সভাপতির নামে ভুয়া আইডি, আইনী পথে বিসিবি

Read Next

স্থগিত হল পাকিস্তান সুপার লিগ

Total
17
Share