এবার শ্রীলঙ্কা সফরে যেমন হবে টাইগারদের কোয়ারেন্টাইন

সুরঙ্গা লাকমাল তামিম ইকবাল বাংলাদেশ শ্রীলঙ্কা টেস্ট
Vinkmag ad

শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের টেস্ট সিরিজটি দুই দফায় স্থগিত হওয়ার পর আলোর মুখ দেখার অপেক্ষায়। লঙ্কান সরকারের বেশ কঠোর কোয়ারেন্টাইন নিয়মের কারণে গত সেপ্টেম্বরে সফর সম্ভব নয় বলে সাফ জানিয়ে দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে জানুয়ারিতে শ্রীলঙ্কা সফরে যায় ইংল্যান্ড, ইংলিশদের জন্য শিথিল হয় বেশ কিছু নিয়মকানুন। এদিকে স্থগিত হওয়া সফরটি বাংলাদেশ চূড়ান্ত করেছে এপ্রিলে, এবার ইংল্যান্ডের সুযোগ সুবিধাই পাবে টাইগাররা।

১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন। এ সময়ে করা যাবে না কোন অনুশীলন, দলের সাথে যেতে পারবে না কোন নেট বোলার। এমন কঠিন নিয়মের মধ্য দিয়েই শ্রীলঙ্কা সফরে যেতে হত মুমিনুল হকের দলকে। তবে দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা এমন কঠিন পরীক্ষায় পড়তে দেননি টাইগারদের।

টেস্ট সিরিজটি খেলতে অবশ্য এবার আর কঠিন সমস্যায় পড়তে হচ্ছেনা বাংলাদেশকে। কারণ ইতোমধ্যে ইংলিশরা খেলে এসেছে লঙ্কা দ্বীপ থেকে। তাদের ক্ষেত্রে বদলে গিয়েছিল কোয়ারেন্টাইন নিয়ম। মূলত দেশটির করোনা পরিস্থিতি স্বাভাবিক পথে এগোচ্ছে বলেই শিথিল হয়েছে নিয়ম। যা এবার বাংলাদেশ দলের ক্ষেত্রেও একই থাকবে।

মধ্য এপ্রিলে শ্রীলঙ্কা সফরে যাবে বাংলাদেশ। সময়সূচিও প্রকাশ হবে খুব শীঘ্রয়ই। বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন প্রথম তিনদিন কোয়ারেন্টাইন শেষেই এবার অনুশীলন সহ অন্যান্য কার্যক্রমে ফিরতে পারবে বাংলাদেশ।

আজ (৩ মার্চ) মিরপুরে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘শ্রীলঙ্কার যেটা বলেছি (আগে) তার বাইরে কিছু অগ্রগতি হয়েছে। চূড়ান্ত শিডিউল আমাদের পাঠিয়েছে। আমাদের টিম ম্যানেজমেন্ট কিছু বিষয়ের অপেক্ষায়। সেটা হলে আশা করছি দুই একদিনের মধ্যে সূচি প্রকাশ করে দিব।’

‘অবশ্যই একটা কনসার্ন (কোয়ারেন্টাইন ইস্যুতে) ছিল আমাদের। ইতোমধ্যে আপনারা জানেন ইংল্যান্ড শ্রীলঙ্কা সফর করে এসেছে। তো আমাদের ক্ষেত্রেও একই প্রটোকল থাকবে। বলা হচ্ছে প্রথম তিনদিন রুম কোয়ারেন্টাইন করতে হবে। এরপর করোনা নেগেটিভ সাপেক্ষে অনুশীলন ও অন্যান্য কার্যক্রমে ফিরে যেতে পারবে। আগের কড়াকড়ি রেস্ট্রিকশন এখন শ্রীলঙ্কা থেকে তুলে দেওয়া হয়েছে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

বিপিএলের স্লট বের করে রেখেছে বিসিবি

Read Next

ভেট্টোরির সাথে বিলাসী চুক্তিকে ভিন্নভাবে দেখে বিসিবি

Total
11
Share