এফটিপি সাইকেলে আইসিসি ও বিসিসিআই একমত

আইসিসি
Vinkmag ad

ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) ইস্যুতে অবশেষে একমত হতে যাচ্ছে আইসিসি (ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) এবং ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই)। ২০২৩-২০৩১ পর্যন্ত ৮ বছরের প্রোগ্রাম বাস্তবায়নে একত্রে কাজ করার চিন্তা ভাবনা করছে তারা।

ক্রিকবাজ সূত্রে জানা যায়, বিসিসিআই-এর সাথে বোঝাপড়ায় সম্মতি প্রকাশ করেছে আইসিসি এবং এ ধাপে ৬টি বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে তারা।

২০১৯ সালের অক্টোবরের আইসিসি নির্বাহী পরিষদের সভায় তত্ত্বীয়ভাবে ৮টি টুর্নামেন্ট করার প্রস্তাবনা ছিল। তবে পূর্ববর্তী সেই এফটিপি ক্যালেন্ডার চূড়ান্ত হয়নি।

পরের ধাপে ৬টি বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজনের জন্য চাপ দিচ্ছিল বিসিসিআই। নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি), ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এবং দ্য ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) সম্মতি দিয়েছিল। অন্যান্য দেশের বোর্ডগুলো ৮টি টুর্নামেন্টের পক্ষে ছিল। কেননা আইসিসির ইভেন্টগুলো তাদের আয়ের গুরুত্বপূর্ণ অংশ। যা সিএ, ইসিবি এবং বিসিসিআই-এর ক্ষেত্রে অতটা গুরুত্ব বহন করে না।

বিসিসিআই-এর যেকোন ইস্যুতে সম্প্রতি অসম্মতি প্রকাশ করেছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি। তবে ক্রিকবাজ নিশ্চিত করেছে এ ইস্যুতে জোর প্রদান করেছে বিসিসিআই। আইসিসি মেইল সংক্রান্ত বিষয়ে খুব সাড়া দিতো না বিসিসিআই, ইসিবি এবং সিএ।

এ বিষয়ে আইসিসি খুব একটা কথাও বলেনি। নিলাম পদ্ধতি অতটা গুরুত্ব বহন না করলেও ভারত,অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের সাথে আফ্রিকা ও আমেরিকার মত দেশের নতুন বাজার দরও কাজে লাগাতে চাচ্ছে তারা। এছাড়াও উন্নত ও সম্ভাবনাময় নিলাম সংগ্রাহকদের কাছ থেকে প্রস্তাবনা আশা করছে তারা। সম্ভাবনাময় প্রতিষ্ঠানগুলো বেশি টাকা না ঢাললেও খেলার উন্নতি ও ধারাবাহিকতা রক্ষায় কাজ করতে পারবে।

নিলাম পদ্ধতির সম্ভাবনা খুব শীঘ্রই জানা যাবে।

৯৭ ডেস্ক

Read Previous

আবুধাবিতে ১৫ উইকেটের দিনে লিড নিয়েছে জিম্বাবুয়ে

Read Next

গেইলের লক্ষ্য ৩ নম্বর বিশ্বকাপ, খেলতে রাজি যেকোন পজিশনে

Total
2
Share