আবুধাবিতে ১৫ উইকেটের দিনে লিড নিয়েছে জিম্বাবুয়ে

আবুধাবিতে ১৫ উইকেটের দিনে লিড নিয়েছে জিম্বাবুয়ে
Vinkmag ad

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে প্রথমবারের মত সাদা পোশাকে একে অপরের মুখোমুখি হয়েছে আফগানিস্তান ও জিম্বাবুয়ে। বোলারদের দাপটের ১ম দিনে দুই দলের মোট ১৫ জন আউট হয়েছেন। আফগানদের ১৩১ রানে গুটিয়ে দিয়ে প্রথম দিনেই লিড নিশ্চিত করেছে শন উইলিয়ামসের দল।

টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগানিস্তান দলপতি আসগর আফগান। দুই দলের মোট ৪ জনের হয় টেস্ট অভিষেক। আফগানদের পক্ষে আব্দুল মালিক, আব্দুল ওয়াসি ও মুনির আহমেদের এবং জিম্বাবুয়ের হয়ে ওয়েসলে মাধেব্রের।

টেস্ট অভিষেকে প্রথম বলেই ব্লেসিং মুজারাবানির বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন আব্দুল মালিক। ৩য় ওভারে ৩ নম্বরে নামা অভিজ্ঞ রহমত শাহকেও সাজঘরের পথ দেখান মুজারাবানি।

৮ রানে ২ উইকেট হারিয়ে বসা আফগানিস্তানের ইনিংস মেরামতের দায়িত্ব পরে ইব্রাহিম জাদরান ও মুনির আহমেদের ওপর। অবশ্য দুজন মিলে করতে পারেননি ২৯ রানের বেশি। ভিক্টর নিয়াউচির প্রথম শিকার হয়ে ফেরেন মুনির (১২)। এরপর ইব্রাহিম জাদরানকেও (৩১) ফেরান নিয়াউচি।

হাশমতউল্লাহ শহীদি দ্রুত ফেরেন নিয়াচির তৃতীয় শিকার হয়ে। আসগর আফগানকে ফিরিয়ে নিজের তৃতীয় উইকেট পকেটে পোরেন মুজারাবানি।

আফগানদের রান ১০০ রানের গন্ডি পার করে ছয়ে নামা উইকেটরক্ষক ব্যাটসম্যান আফসার জাজাইয়ের ৩৭ রানের কল্যাণে। দলের পক্ষে সর্বোচ্চ রান তারই। এছাড়া শেষদিকে আমির হামজা ১৬ রান করে অপরাজিত থাকেন।

৪৭ ওভারে ১৩১ রান করে অলআউট হয় আফগানরা। জিম্বাবুয়ের পক্ষে ৪ উইকেট নেন মুজারাবানি, নিয়াউচি নেন ৩ উইকেট, ১ টি করে উইকেট নেন ডোনাল্ড টিরিপানো, শন উইলিয়ামস ও সিকান্দার রাজা।

ব্যাট করতে নেমে শুরুর ওভারে উইকেট হারায় জিম্বাবুয়েও। কোন রান না করে ইয়ামিন আহমেদজাইয়ের বলে বোল্ড হন কেভিন কাসুজা। টেস্টে একই ম্যাচে দুই দলের ওপেনার প্রথম ওভারে বোল্ড হবার ঘটনা এটি দ্বিতীয়। এর আগে ১৯৩০ সালে পোর্ট অব স্পেইনে ইংল্যান্ডের অ্যান্ডি স্যান্ডহাম ও ওয়েস্ট ইন্ডিজের ক্লিফোর্ড্রোচ নিজেদের ইনিংসের ১ম ইনিংসে বোল্ড হয়েছিলেন।

দ্বিতীয় টেস্ট খেলতে নামা আফগান বাহাতি স্পিনার আমির হামজা ভালোই পরীক্ষা নেন জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের। দিনের বাকিটা সময় আফগানরা যে চারবার উদযাপনের উপলক্ষ্য পেয়েছে তা এই আমির হামজার কল্যাণেই।

তারাসাই মুসাকান্দাকে বোল্ড করে শুরু, পরে ফেরান প্রিন্স ম্যাসভাউর, ওয়েসলি মাধেব্রে ও সিকান্দার রাজাকেও।

জিম্বাবুয়ে ৩৮ রানে ৪ উইকেট হারিয়ে ফেলার পর ম্যাচে দারুণভাবে ফেরে অধিনায়ক শন উইলিয়ামস ও সিকান্দার রাজার জুটিতে। ৬২ বলে ৫ চারে ৪ রান করে আউট হন রাজা, ভাঙে উইলিয়ামস-রাজার ৭১ রানের জুটি।

অবশ্য ১ম দিনেই দলের লিড নিশ্চিত করে হাসিমুখে দিন পার করে ফিরেছেন শন উইলিয়ামস। ৭৮ বলে ৫ চারে ৫৪রান করে অপরাজিত আছেন তিনি। ২০ বলে ৮ রান করে অপরাজিত থাকা রায়ান বার্ল আগামীকাল উইলিয়ামসের সঙ্গে দিন শুরু করবেন।

সংক্ষিপ্ত স্কোর (১ম দিন শেষে):

আফগানিস্তান ১৩১/১০ (৪৭), মালিক ০, ইব্রাহিম ৩১, রহমত ৬, মুনির ১২, হাশমতউল্লাহ ৫, জাজাই ৩৭, আসগর ১৩, ওয়াসি ৩, হামজা ১৬*, আহমেদজাই ১, জহির ০; মুজারাবানি ১২-৩-৪৮-৪, নিয়াউচি ১০-১-৩৪-৩, টিরিপানো ১২-৫-২৪-১, উইলিয়ামস ৩-২-৪-১, রাজা ৩-০-৮-১।

জিম্বাবুয়ে ১৩৩/৫ (৩৯), মাসভাউর ১৫, কাসুজা ০, মুসাকান্দা ৭, উইলিয়ামস ৫৪*, মাধেব্রে ০, রাজা ৪৩, বার্ল ৮*; আহমেদজাই ৯.১-২-২০-১, হামজা ১৭-১-৬১-৪।

১ম দিন শেষে ৫ উইকেট হাতে রেখে ১ম ইনিংসে জিম্বাবুয়ে ২ রানে এগিয়ে।

৯৭ ডেস্ক

Read Previous

যেকারণে আইপিএলের চেয়ে পিএসএলকে এগিয়ে রাখলেন স্টেইন

Read Next

এফটিপি সাইকেলে আইসিসি ও বিসিসিআই একমত

Total
2
Share