বাঘিনীদের অন্তর্বর্তীকালীন কোচ হলেন শাহনেওয়াজ শহীদ

বাঘিনীদের অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হলেন শাহনেওয়াজ শহীদ
Vinkmag ad

বাংলাদেশ নারী ক্রিকেট দলের অন্তর্বর্তীকালীন প্রধান কোচ নিযুক্ত হলেন সাবেক ব্যাটসম্যান শাহনেওয়াজ শহীদ। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) উইং চেয়ারম্যান নাদেল চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

সাবেক এই মিডল অর্ডার ব্যাটসম্যান নারী দলের আসন্ন ঘরোয়া ম্যাচগুলো ছাড়াও দক্ষিণ আফ্রিকার ইমার্জিং দলের বিপক্ষে হোম সিরিজে দায়িত্ব পালন করবেন। দক্ষিন আফ্রিকার দলটি ২৮ মার্চ এসে ৫টি ওয়ানডে খেলবে।

‘নারী দলের অন্তর্বতীকালীন প্রধান কোচ হিসেবে আমরা শাহনেওয়াজকে নিয়োগ দিয়েছি। দক্ষিণ আফ্রিকার ইমার্জিং দলের বিপক্ষে সিরিজে তিনি দায়িত্ব পালন করবেন,’ ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজকে নাদেল জানান।

অলিম্পিক সংস্থার সাথে বিসিবি কথা বলেছে এবং বাংলাদেশ গেমসে তিন দলের ৫০ ওভারের প্রতিযোগিতামূলক ম্যাচও যুক্ত করেছে। ম্যাচগুলো হবে ৬-১২ মার্চ। টি-টোয়েন্টির পরিবর্তে ম্যাচগুলো হবে যাতে করে নারী ক্রিকেটাররা পর্যাপ্ত অনুশীলনের সুযোগ পায়।

‘দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে বাংলাদেশ গেমস অনুষ্ঠিত হবে। আমরাও বহুদিন ক্রিকেট খেলছি না। সামনে আইসিসির ৫০ ওভারের বিশ্বকাপ বাছাইপর্ব রয়েছে। এছাড়াও সফরকারীদের সাথে ৫০ ওভারের ম্যাচও রয়েছে। তাই বাংলাদেশ অলিম্পিক সংস্থাকে টি-টোয়েন্টির পরিবর্তে ওয়ানডে ম্যাচ আয়োজন করার জন্য বলেছি,’ নাদেল জানান।

বিশ্বকাপ বাছাইয়ের আগে বিদেশি কোচ পাওয়ার ব্যাপারে আশাবাদী নাদেল। পারিবারিক জটিলতায় শেষ মুহুর্তে মার্ক রবিনসনকে না পাওয়ায় হতাশ ছিলেন নাদেল। আঞ্জু জাইনের পরিবর্তে রবিনসনকে পাওয়ার ব্যাপারে আশাবাদী ছিল বিসিবি।

‘রবিনসন আসতে চেয়েছিল। তবে করোনা ইস্যুর কারণে আসতে পারেনি,’নাদেল বলেন। ইংল্যান্ড নারী দলের সাবেক কোচ রবিনসন বর্তমানে ওয়ারউইকশায়ারে কর্মরত আছেন।

বিসিবি একাডেমিতে অবস্থানকালে শাহনেওয়াজ জানান, তিনি খেলোয়াড়দের মনোস্তাত্বিক ব্যাপার পরিবর্তনে কাজ করতে চান।

‘আমি মনে করি তারা টি-টোয়েন্টি ক্রিকেটে বেশি অভ্যস্ত হয়ে গেছে। রবে এখন তাদের মানসিকতা পরিবর্তন প্রয়োজন। কেননা সামনেই ৫০ ওভারের প্রতিযোগিতাগুলো রয়েছে,’ শাহনেওয়াজ বলেন।

‘টি-টোয়েন্টিতে প্রতি বলেই আক্রমণ করতে হয়। কিন্তু ওয়ানডেতে ব্যাপারটি তা নয়। ভারসাম্য রাখতে হবে এবং এ জায়গায় আমাদের প্রভাব খাটাতে হবে।’

বিশ্বকাপ কোয়ালিফায়ারে রুমানা আহমেদকে নিচের দিকে নামানোয় সমালোচিত হয়েছিলেন পূর্ববর্তী কোচ আঞ্জু। তবে রুমানাকে উপরের দিকে ব্যাট করাতে আগ্রহী শাহনেওয়াজ। তার মতে আন্তর্জাতিক পর্যায়ে বিশ্বমানের অলরাউন্ডার হওয়ার ক্ষমতা রয়েছে রুমানার।

‘রুমানা অনেক অভিজ্ঞ খেলোয়াড় এবং আমি তার সাথে কাজ করছি। যদি আমরা তাকে মিডল অর্ডারে নামাই, তাহলে তার কাছ থেকে ব্যাটিং ও বোলিংয়ে ভালো সার্ভিস পাবো। মিডল অর্ডারে ব্যাট করার মত যোগ্য সে,’ বলেন ১৯৯০ ও ১৯৯৪ আইসিসি ট্রফিতে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করা শাহনেওয়াজ ।

৯৭ ডেস্ক

Read Previous

বাংলাদেশ লেজেন্ডসে আফতাবের পরিবর্তে নাজিম উদ্দিন

Read Next

নিউজিল্যান্ডে ‘ঘুম’ যখন টাইগারদের সমস্যা

Total
12
Share