১০০ ওভার ব্যাটিং, ৪০০ এর বেশি রান- টেস্টে আফগানদের লক্ষ্য

১০০ ওভার ব্যাটিং, ৪০০ এর বেশি রান- টেস্টে আফগানদের লক্ষ্য
Vinkmag ad

টি-টোয়েন্টিতে দল হিসেবে আফগানিস্তান ইতোমধ্যে নিজেদের শক্তিমত্তার জানান দিয়েছে বেশ ভালো করেই। টেস্ট স্ট্যাটাস পাওয়া দলটি সাদা পোশাকেও নিজেদের প্রমাণ করতে চায়। এখনো পর্যন্ত চার টেস্ট খেলে সমান দুইটি করে জয়, পরাজয় তাদের। আসন্ন জিম্বাবুয় সিরিজের আগে দলটির প্রধান কোচ ল্যান্স ক্লুজনার জানিয়েছেন ১০০ ওভার ব্যাটিং করার মানসিকতা তৈরি ও ইনিংসে ৪০০ এর বেশি দলীয় সংগ্রহ পাওয়াটাকেই চ্যালেঞ্জ মনে করছেন।

৪ টেস্টে দুইবার ১০০ এর বেশি ওভার ব্যাটিং করেছে আফগানিস্তান। দুইবারই তাদের দলীয় সংগ্রহ পেরোয় ৩০০। ২০১৯ সালে চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে ১১৭ ওভার ব্যাট করে ৩৪২ রানের সংগ্রহ পায়। যা তাদের বর্তমানে সর্বোচ্চ দলীয় সংগ্রহ। এবার সেটিকে ছাড়িয়ে যাওয়ার লক্ষ্য আফগানদের।

২ মার্চ থেকে আবু ধাবিতে শুরু হতে যাওয়া জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজের আগে দলকে বাড়তি আত্মবিশ্বাস দিচ্ছে সর্বশেষে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয়। জিম্বাবুয়ের বিপক্ষে দুইটি টেস্ট ছাড়াও তিনটি টি-টোয়েন্টি খেলবে আফগানিস্তান। নিজেদের টেস্ট যাত্রায় এবারই প্রথম দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে আফগানরা।

ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজেদের চ্যালেঞ্জ ও লক্ষ্য নিয়ে বলতে গিয়ে কোচ ল্যান্স ক্লুজনার বলেন, ‘টেস্টে ১০০ ওভার ব্যাটিং করা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ, টানা ২০ ওভারের ম্যাচ খেলা থেকে বেরিয়ে এসে। আর এটিই আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। যত বেশি সময় ব্যাট করা সম্ভব এমন মানসিকতা তৈরি করা প্রয়োজন। আমরা ৪০০ এর বেশি দলীয় সংগ্রহ পাওয়ার দিকে তাকিয়ে আছি যা আমাদের একটি ভালো অবস্থানে রাখবে। এটাই আমাদের মূল লক্ষ্য।’

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জয়কে আত্মবিশ্বাসের রসদ হিসেবেই দেখছেন আফগান কোচ, ‘আমার মতে, জিম্বাবুয়ের বিপক্ষে নামার আগে আয়ারল্যান্ডকে ৩-০ ব্যবধানে হারানোর স্মৃতি আত্মবিশ্বাস বাড়াবে। আমরা অনেকদিন পর টেস্ট খেলতে নামব। আর যেকোন ম্যাচ জেতা মানে মোমেন্টাম তৈরি হওয়া। যেটা আমরা লঙ্গার ভার্সনে নিয়ে যেতে চাই।’

৯৭ ডেস্ক

Read Previous

উইন্ডিজদের ওয়ানডে স্কোয়াডে মায়ের্স-জেসনরা

Read Next

রাব্বির ওয়ানডে মেজাজে ব্যাটিং, ‘৮’ রানের আক্ষেপ

Total
3
Share